Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার নিয়ন্ত্রণে কমিটি গঠন

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসরকারি হাসপাতালগুলোর ডায়াগনস্টিক ফি নির্ধারণ, বিদ্যমান সমস্যা চিহ্নিত করে, সেবার মান উন্নয়নে সুপারিশ প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। কমিটিতে সদস্য সচিব হিসেবে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) হাবিবুর রহমানকে মনোনীত করে বিএমএ, স্বাচিপ, বিএমডিসি, বাংলাদেশ বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল মালিক সমিতির একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত করার জন্যেও তিনি পরামর্শ দিয়েছেন। আগামী এক মাসের মধ্যে কমিটিকে সুপারিশ প্রদানের জন্যে তিনি এ সময় নির্দেশ প্রদান করেন। পাশাপাশি মানহীন ও অবৈধ হাসপাতাল ও ক্লিনিক চিহ্নিত করে তার বিরুদ্ধে অভিযান চালানোর জন্য একটি মনিটরিং সেল গঠনের নির্দেশ দেন তিনি।
তিনি বলেন, সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সহযোগী শক্তি হিসেবে বেসরকারি হাসপাতালগুলো কাজ করে। কিন্তু বেসরকারি হাসপাতালগুলোতে বিভিন্ন রোগ নির্ণয়ের পরীক্ষার মূল্য এবং সার্ভিস চার্জ অত্যধিক উচ্চহারে থাকায় দরিদ্র ও মধ্যবিত্ত জনগণের জন্য তা বহন করা দুঃসাধ্য। বড় বড় নামকরা হাসপাতাল ও মধ্যম সারির হাসপাতালের মধ্যেই এই মূল্যের পার্থক্য অনেক। এক্ষেত্রে সব বেসরকারি হাসপাতাল সমন্বিতভাবে স্বেচ্ছায় উদ্যোগী হয়ে দেশের অধিকাংশ মানুষের কথা বিবেচনা করে সহনীয় মাত্রার মধ্যে ফি নির্ধারণ করলে জনগণ উপকৃত হবে।
গতকাল সচিবালয়ে রাজধানীর বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সাথে মতবিনিময় সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। হাসপাতালগুলোর সেবার মানোন্নয়নের লক্ষ্যে এই সভার আয়োজন করা হয়।
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সংসদ সদস্য ও বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. এনামুর রহমান, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, নার্সিং অধিদপ্তরের মহাপরিচালক তন্দ্রা শিকদার, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর সভাপতি প্রফেসর ডা. এম. ইকবাল আর্সলান, বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী, বিএমডিসির সভাপতি প্রফেসর ডা. শহীদুল্লাহসহ রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।
কোনো হাসপাতাল থেকে কোনো রোগী যেন আর্থিক কারণে চিকিৎসা না পেয়ে ফেরত না যায় সেদিকে মানবিক দৃষ্টি রাখার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি আহŸান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালগুলোতে সরকার নির্ধারিত ১০ শতাংশ শয্যা দরিদ্র ও মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ রাখার বিধান ক্লিনিকগুলোকে মানতে হবে। পাশাপাশি অবৈধ ও মানহীন হাসপাতালের বিরুদ্ধে সরকারের অভিযানে সহায়তা করার জন্যেও মন্ত্রী সবার প্রতি আহŸান জানান। তিনি বলেন, প্রতিযোগিতার বাজারে মান বজায় রাখতে না পারলে দুর্বল ক্লিনিকগুলো এমনিতেই বন্ধ হয়ে যাবে। তবে তাদের অব্যবস্থাপনা ও অদক্ষতা সার্বিক স্বাস্থ্যসেবার সুনামের জন্য ক্ষতিকারক।
সভায় বিভিন্ন হাসপাতালের প্রতিনিধিগণ বিদ্যমান সেবার ধরনসহ সংশ্লিষ্ট নানাবিধ বিষয় ও সমস্যা নিয়ে মতবিনিময় করেন।
এর আগে বেসরকারি মেডিকেল কলেজের মানোন্নয়নে অপর এক মতবিনিময় সভায় মোহাম্মদ নাসিম বলেন, সরকারের কঠোর অবস্থানের কারণে সবাই বুঝে গেছে যেনতেনভাবে মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান চালানো যাবে না। পরিচালনা নীতিমালার শর্ত পূরণ না করায় বর্তমান শিক্ষাবর্ষে ৪টি কলেজের নতুন ছাত্র ভর্তি বন্ধ করা হয়েছে। সভায় অন্যান্যের মধ্যে বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কামরুল আহসান, চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের নতুন ভিসি প্রফেসর ডা. ইসমাইল খান বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা আলহাজ¦ মকবুল হোসেন, বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, বিসিপিএস ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ