Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আসাদের প্রতি সমর্থন না দিতে রাশিয়াকে চাপ দেবে যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন না দিতে রাশিয়া সফরে মস্কোর প্রতি আহ্বান জানাবেন মার্কিন পররাষ্ট্র্রমন্ত্রী রেক্স টিলারসন। গত সপ্তাহের রাসায়নিক হামলার পর নতুন করে এই পদক্ষেপ যুক্তরাষ্ট্র নিল বলে সংবাদমাধ্যম জানিয়েছে। খবরে বলা হয়, চলমান উত্তেজনার মধ্যেই মস্কো সফরে যাচ্ছেন টিলারসন। আসাদ সরকারকে যেন সমর্থন না দেয় সেজন্য রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করাই সফরের উদ্দেশ্য। এর আগে সিরিয়ায় রাসায়নিক হামলার জবাবে ভূমধ্যসাগরে দুটি মার্কিন নৌঘাঁটি থেকে আসাদ সরকারের একটি বিমানঘাঁটিতে ৫৯টি টমাহক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এর আগে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জি-৭ দেশগুলো। জি-৭’র বৈঠকে এই পরিকল্পনা উত্থাপন করেছিল ব্রিটেন। কিন্তু জোটের অন্য দেশগুলো সে প্রস্তাব নাকচ করে দেয়। তারা সংলাপের মাধ্যমে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে বাগে আনার উপর জোর দিয়েছেন।
প্রেসিডেন্ট বাশারকে সমর্থন দিয়ে রাশিয়া মধ্যপ্রাচ্যে অনাকাক্সিক্ষত ঝুঁকি বাড়িয়ে তুলছে এমন মন্তব্যের পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন টিলারসন। কেননা যুক্তরাষ্ট্রের এই মন্তব্যের পর বর্তমান বিশ্বের দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা খানিকটা হলেও বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় সিরিয়ার বাশার সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাশিয়াকে পাশে চায় যুক্তরাষ্ট্র। সিরিয়ার প্রেসিডেন্ট তার দেশের ভবিষ্যৎ নির্ধারণে আর কোনো ভূমিকা রাখতে পারবে না বলেও এর আগে জোর দিয়ে বলেছেন যুক্তরাষ্ট্র। এছাড়া আসাদকে ক্ষমতায় রেখে আর কোনো শান্তি প্রক্রিয়া সম্ভব নয় বলেও মন্তব্য করেছেন জাতিসংঘে মার্কিন দূত নিকি হ্যালি।
প্রসঙ্গত, সিরিয়ায় বাশার আল আসাদের রাসায়নিক হামলার জবাবে দেশটির হোমস প্রদেশের আল শায়রাত বিমান ঘাঁটিতে অত্যাধুনিক টমাহক ক্ষেপণাস্ত্রের সিরিজ হামলা চালিয়ে পাল্টা জবাব দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ৫টি সিরিয়ান যুদ্ধবিমান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। মারা গেছেন সিরিয়ার জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাসহ মোট ৬ জন। এ ঘটনার জেরে পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে রুশ ও মার্কিন প্রশাসন। ক্রেমলিন মিত্র বাশার আল আসাদের পাশে দাঁড়িয়েছে। অন্যদিকে বর্তমান প্রেক্ষাপটে আসাদকে ক্ষমতাচ্যুত করা মূল টার্গেট বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। প্রয়োজনে ফের সামরিক হামলার হুঁশিয়ারি দিয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ