Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুসিক জয়ের উপহার হয়ে আসছে বিএনপির জেলা ও মহানগর কমিটি

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুসিক নির্বাচন নিয়ে মাঠ গোছানোর জায়গায় ব্যস্ত থাকায় সবকিছু মোটামুটি ঠিকঠাক থাকা সত্তেও বিএনপির কুমিল্লা জেলা ও মহানগর কমিটি ঘোষণার বিষয়টি পিছিয়ে পড়ে। স্থানীয় নির্বাচনের আগে দলের নতুন কমিটি দেয়া হলে নেতাকর্মীদের মাঝে পদপদবী পাওয়া না পাওয়া নিয়ে কিছুটা হলেও মনমালিন্য দেখা দিতে পারে এমনটি ভেবেই জানুয়ারিতে কুমিল্লা বিএনপির জেলা ও মহানগর কমিটি ঘোষণার সম্ভাবনা থাকা সত্তেও তা করা হয়নি। শেষ পর্যন্ত কুসিক নির্বাচনে ধানের শীষের জয় আসে। নির্বাচনে মেয়র ও বেশকটি কাউন্সিলর পদে উল্লেখযোগ্য জয়ে বিএনপির চেয়ারপাাসন বেগম খালেদা জিয়াসহ দলের সকল পর্যায়ের কেন্দ্রিয় নেতারা আনন্দে অভিভ‚ত হয়েছেন। কুমিল্লার মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ অভিনন্দনও জানিয়েছেন খালেদা জিয়া। নির্বাচনে সাক্কুর জয় কুমিল্লায় দলের নেতাকর্মীদের আন্তরিকতা ও নির্ভেজাল ঐক্যের ফসল বলে মনে করেছেন কেন্দ্রীয় ও জেলার দায়িত্বশীল নেতারা। নির্বাচনী ডামাঢোল শেষ। তবে জয়ের আমেজ রয়ে গেছে। দলীয় সূত্রে জানা গেছে মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণের পালা শেষে দায়িত্ব গ্রহণের পর খুব সহসা কুসিক জয়ের উপহার হিসেবে বিএনপির কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর কমিটির ঘোষণা আসতে পারে।
দীর্ঘ সাত বছরের পুরনো কমিটি ভেঙ্গে রমজান শুরুর আগেই নতুন নেতত্বের সাজে আসতে পারে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির কমিটি। একই সাথে এই প্রথমবারের মতো মহানগর বিএনপির কমিটিও উঁকি দিবে। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির কমিটিতে সভাপতি পদ পাবার জন্য অনেকেই ঢাকায় লবিং করেছেন। বয়স ও শারীরিক অবস্থার কারণে এবারের নতুন কমিটিতে সভাপতি পদে থাকতে চাইছেন না বর্তমান সভাপতি বেগম রাবেয়া চৌধুরী। তাই সভাপতি পদে নতুন মুখের যারা চেষ্টা তদবির শুরু করেছেন তাদের মধ্যে আলোচনায় রয়েছেন সাবেক এমপি কর্নেল অব. আনোয়ারুল আজিম, সাবেক এমপি অধ্যক্ষ মো. ইউনুস, ফজলুল হক ফজলু। সভাপতির পদের দৌড়ে আনোয়ারুল আজিম ও ফজলুল হক ফজলু এগিয়ে রয়েছেন। সাধারণ সম্পাদক পদে মোস্তাক মিয়া ছাড়া তেমন কোনো নেতার নাম এখনো পর্যন্ত জানা যায়নি। সেইদিক থেকে একসময়কার তুখোড় ছাত্রনেতা কুমিল্লা বিএনপির নিবেদিত নেতা মোস্তাক মিয়াই হতে পারেন দক্ষিণ জেলার নতুন কমিটির সাধারণ সম্পাদক। যুগ্ম সাধারণ সম্পাদক পদে মোবাশ্বর আলম ভূইয়ার নাম শুনা গেছে। সাংগঠনিক সম্পাদক পদে সাবেক ছাত্র ও যুবনেতা বর্তমান কমিটির প্রচার সম্পাদক মোস্তফা জামানের নাম থাকার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে সিটি করপোরেশন গঠিত হওয়ার প্রায় ছয় বছরের মধ্যে এই প্রথমবারের মতো মহানগর কমিটিতে সভাপতি পদে বর্তমান জেলা কমিটির সাধারণ সম্পাদক হাজী আমিন উর রশিদ ইয়াছিন এবং সাধারণ সম্পাদক পদে দুইবারের নির্বাচিত সিটি মেয়র মনিরুল হক সাক্কুর নাম নিশ্চিত বলে জানা গেছে। যুগ্ম সম্পাদক পদে মেয়র সাক্কুর ঘনিষ্ঠজন ও ত্যাগী নেতা আবদুর রউফ চৌধুরী ফারুকের নাম শোনা গেছে। আর সাংগঠনিক সম্পাদক পদে শহর বিএনপির বর্তমান সভাপতি আলহাজ জসিম উদ্দিন ভিপি ও জেলা যুবদল সভাপতি আমিরুজ্জামান আমিরের মধ্যে যেকোনো একজন থাকতে পারেন।
কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপির কমিটি গঠনের প্রক্রিয়া গতবছরের ডিসেম্বরেই মোটামুটি শেষ হয়েছিল। এ বছরের জানুয়ারিতে জেলা ও মহানগর কমিটির ঘোষণা আসার শতভাগ সম্ভাবনা ছিল। কিন্তু কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আইন জটিলতাসহ অন্যান্য প্রসঙ্গ নিয়ে যখন মিডিয়াসহ সর্বত্র আলোচনা শুরু হয় তখন থমকে দাঁড়ায় নতুন কমিটি ঘোষণা আসার বিষয়টি। আইনি জটিলতা শেষে যখন সিটি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আলো জ্বলে ওঠলো তখন দলের জেলা ও মহানগর কমিটির বিষয়টি হাইলাইটসে না এনে কুসিক নিয়ে মনোযোগী হয়ে ওঠেন দলের চেয়ারপারসনসহ কেন্দ্রিয় নেতারা। তারপর মনিরুল হক সাক্কুকে দলীয় মনোনয়ন দেয়ার পর শুরু হয় কুসিক ডামাঢোল। দলীয় ঐক্যের মধ্যদিয়ে জয় আসে ধানের শীষের। এখন কুমিল্লার নেতা-কর্মীদের অপেক্ষার পালা জেলা ও মহানগরের নতুন কমিটি দেখার। কুমিল্লার নেতা কর্মীদের অনেকেই জানান, দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কুসিক নির্বাচন ধানের শীষের জয় এনে দিয়েছে। এখন মেয়াদোত্তীর্ণ জেলা কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি এবং মহানগরের প্রথম কমিটি কুসিক জয়ের উপহার হিসেবে সহসা ঘোষণা দেবেন এমন প্রত্যাশা করেছেন তৃণমূল নেতাকর্মীরা।
এদিকে কুমিল্লা দক্ষিণ জেলার নতুন কমিটি ও মহানগর কমিটির ঘোষণা সময়ের ব্যাপারমাত্র উল্লেখ করে বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া বলেন, ‘কুমিল্লা দক্ষিণ জেলা কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে নতুন কমিটি গঠন প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। দেশের রাজনীতির একটি কঠিন সময়ে আমরা আমাদের প্রার্থীকে জয়ী করতে পেরেছি, এটা আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। কুসিক নির্বাচনে জয়ের আমেজের এসময়টিতে কুমিল্লা বিএনপির জেলা ও মহানগরের নতুন কমিটির ঘোষণা আসাটা আমরা অবশ্যই দলের চেয়ারপার্সনের উপহার হিসেবে মনে করতে পারি। যদিও কমিটি গঠন দলের একটি চলমান প্রক্রিয়া।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুসিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ