Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাবনার আদালতে হাজির হলেন মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা আব্দুস সুবহান

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

পাবনা জেলা সংবাদদাতা : দীর্ঘ প্রায় পাঁচ বছর পরে মানবতাবিরোধী অপরাধ মামলায় ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি ফাঁসির দন্ডপ্রাপ্ত (উচ্চ আদালতে বিচারাধীন) জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও পাবনার সাবেক এমপি মাওলানা আব্দুস সুবহান পাবনার বিজ্ঞ আদালতে নাশকতামূলক একটি মামলার চার্জ শুনানির জন্য তাকে হাজির করা হয়। দীর্ঘদিন পর নিজ জেলায় এসে তিনি ধীরস্থিরভাবে চারদিকে তাকিয়ে দেখেন।
মঙ্গলবার যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদন্ড প্রাপ্ত জামায়াত নেতা মাওলানা আব্দুস সুবহানের বিরুদ্ধে পাবনা সদর থানায় দায়েরকৃত লুটপাট ও অগ্নিসংযোগ মামলার অভিযোগপত্র আমলে নিয়েছেন বিজ্ঞ আদালত। একই সাথে ওই মামলা থেকে তার অব্যাহিত ও জামিন আবেদন নামঞ্জুর করা হয়। মঙ্গলবার পাবনা আমলি আদালত- ১ এর বিচারক অতিরিক্ত বিজ্ঞ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রেজাউল করিম এই আদেশ দেন।
এর আগে মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য নিচ্ছিদ্র নিরপত্তার মধ্য দিয়ে মাওলানা সুবহানকে মঙ্গলবার বেলা ১২টা ৩৫ মিনিটে আদালতে হাজির করা হয়। আদালতে হাজির হওয়ার আগে আদালতের এলাকাসহ আশপাশের এলাকা কড়া নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। দীর্ঘ প্রায় পাঁচ বছরে অধিককাল পরে নিজ জন্মভ‚মি পাবনায় আসেন কারারুদ্ধ মানবতাবিরোধী অপরাধে উচ্চ আদালতে বিচার প্রার্থী মাওলানা আব্দুস সুবহান। তাকে বুলেট প্রæফ জ্যাকেট পড়িয়ে আদালতে আনা হয়। খুব ধীরস্থিরভাবে মাওলানা আব্দুস সুবহান আদালতে হাজির হন। আদালত উভয় পক্ষের যুক্তিতর্ক শুনে আগামী ২১ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করেন।
মামলার অভিযোগ পত্রে বলা হয়, ২০০৩ সালের ৩০ আগস্ট জামায়াতের নায়েবে আমীর ও পাবনা সদর আসনের তৎকালীন সংসদ সদস্য মাওলানা আব্দুস সুবহানের নির্দেশে একদল সশস্ত্র সন্ত্রাসী মামলার বাদী আব্দুল কুদ্দুসের চরদাসপাড়া গ্রামের বাড়িসহ, খাপড়াডাঙ্গি, দাসপাড়া ও গোয়ালবাড়ি গ্রামের বেশ কয়েকটি বাড়িতে হামলা চালিয়ে মারপিট, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করে। এ ঘটনায় ২০১২ সালের ২ এপ্রিল পাবনা সদর থানায় একটি মামলা দায়ের করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ