Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে টানা পাঁচ কার্যদিবস পতন

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা পাঁচ কার্যদিবস ধরে পতনে রয়েছে দেশের শেয়ারবাজার। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৯৪ পয়েন্ট। মঙ্গলবারের লেনদেনের মাধ্যমে এ পতন হয়েছে। গত ৪ এপ্রিল ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ছিল ৫৭৭৭ পয়েন্ট। যা ৫ কার্যদিবসের টানা পতনে ৯৪ পয়েন্ট কমে ১১ এপ্রিল দাঁড়িয়েছে ৫৬৮৩ পয়েন্টে। এ সূচক মঙ্গলবার ৬ পয়েন্ট, সোমবার ১১ পয়েন্ট, রোববার ৩৬ পয়েন্ট, বৃহস্পতিবার ২১ পয়েন্ট ও বুধবার ২০ পয়েন্ট কমেছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৮২৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭৬ কোটি ৯৩ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৮২ কোটি ৬২ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭২২ কোটি ২৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬০ কোটি ১৮ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৮৩ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ৩০০ পয়েন্টে এবং ৮ দশমিক ৭৬ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ১০৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৫টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকা-বাংলা ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি, সিটি ব্যাংক, এনভয় টেক্সটাইল, তুংহাই টেক্সটাইল, বেক্সফার্মা, বেক্সিমকো লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক এবং আইএফআইসি ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৪ কোটি ৭৮ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৯ কোটি ৭১ লাখ টাকার বেশি।
সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ৩২ পয়েন্ট কমে ১০ হাজার ৬৭৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯ দশমিক ১৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৬০০ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৪ দশমিক ০২ পয়েন্ট কমে ১ হাজার ৩০৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৫৯ দশমিক ৪৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ৮৭টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ফারকেমিক্যাল, সিটি ব্যাংক, এইচএফএল, তুং হাই নিটিং, রিজেন্ট টেক্সটাইল, লংকা-বাংলা ফাইন্যান্স, এনভয় টেক্সটাইল, বেক্সফার্মা, বেক্সিমকো লিমিটেড এবং সাইফ পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ