Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঈমানবিনাশী মঙ্গল শোভাযাত্রা পালনের নির্দেশনা প্রত্যাহার করুন -মাওলানা আবুল হাসানাত আমিনী

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পহেলা বৈশাখে দেশের সব সরকারি স্কুল কলেজে মঙ্গল শোভাযাত্রা বাধ্যতামূলক করাকে ঈমান-আক্বীদা ও ইসলামী সংস্কৃতিবিরোধী হিসেবে আখ্যায়িত করে অবিলম্বে এই নির্দেশনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন খেলাফতে ইসলামী বাংলাদেশের আমীর ও ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী। এক বিবৃতিতে তিনি এ দাবি জানান। বিবৃতিতে মাওলানা হাসানাত আমিনী বলেন, মুসলমানগণ তাদের ঈমানকে সবকিছুর ঊর্ধ্বে প্রাধান্য দিয়ে থাকে। ইসলামের বিশ্বাস মতে কোন জীবজন্তু, বন্যপ্রাণী ও দেবদেবীর মূর্র্তির কাছে কল্যাণ ও মঙ্গল কামনা করা হারাম। সুতরাং মুসলমানদের জন্যে মঙ্গল শোভাযাত্রার এই অপসংস্কৃতি অবশ্যই পরিত্যাজ্য। তিনি আরো বলেন, কোন নাগরিককে তার ঈমান-আক্বিদা বিরোধী রীতি পালনে বাধ্য করা সংবিধানের মৌলিক নীতিমালার ঘোরতরবিরোধী। যারা জোর করে স্কুল কলেজের শিক্ষার্থীদের উপর এই রীতি চাপিয়ে দেয়ার পাঁয়তারা করছেন, তারা প্রকৃতপক্ষে সংবিধানের মৌলিক নীতিমালা ভঙ্গ করছেন। তিনি বলেন, আমরা মনে করি, দেশ থেকে ইসলামী সভ্যতা, কৃষ্টি-কালচারকে বিতারিত করতেই বিজাতীয় কথিত মঙ্গল শোভাযাত্রার আমদানি করা হয়েছে। তাই মুসলমানদের নিজ নিজ ঈমান হেফাজতে সতর্ক থাকতে হবে।
তিনি আরো বলেন, আমরা দেশীয় রীতি ও সংস্কৃতির বিরোধী নই। তবে সংস্কৃতির নামে অপসংস্কৃতি আমদানি করে মুসলমানদের ঈমান হরণ করার যে কোন আয়োজন তাওহিদী জনতা রুখে দাঁড়াবে। বিবৃতিতে তিনি সরকারের প্রতি পহেলা বৈশাখে দেশের সব সরকারি স্কুল কলেজে ঈমান বিনাশী মঙ্গল শোভাযাত্রা পালনের নির্দেশনা প্রত্যাহারের দাবি জানান।

 



 

Show all comments
  • Selina ১১ এপ্রিল, ২০১৭, ৬:১৬ এএম says : 0
    Iman ...Iman only voice not into heat .no unity , no guide in favour of 97% people ,citizen ,major community .
    Total Reply(0) Reply
  • তানভীর ১১ এপ্রিল, ২০১৭, ২:৩৬ পিএম says : 0
    R8
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ