Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

৫ লাখ টাকায় ৫ শতাংশ উৎসে কর

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা বা তার বেশি বিনিয়োগ করলে পাঁচ শতাংশ হারে উৎসে কর দিতে হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্র্রজ্ঞাপন জারি করে ব্যাংকের সব শাখা ছাড়াও দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
এর আগে ২৩ মার্চ জাতীয় রাজস্ব বোর্ড এ বিষয়ে একটি নির্দেশনা জারি করে। এনবিআরের নির্দেশনার আলোকেই বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনা জারি করল। ওই নির্দেশনায় বলা হয়েছে, যে তারিখে সঞ্চয়পত্রের সুদ বা মুনাফা পরিশোধ করা হবে, সে তারিখে কারো সঞ্চয়পত্রের পুঞ্জিভ‚ত বিনিয়োগ পাঁচ লাখ টাকার বেশি হলেই তার কাছ থেকে পাঁচ শতাংশ হারে উৎসে কর কাটতে হবে। এর আগে সঞ্চয়পত্রে বিনিয়োগ একটি নির্দিষ্ট পর্যায়ে পৌঁছালে তাতে উৎসে কর কাটা যাবে বলে জানিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড। ওই নির্দেশনায় বলা হয়েছে, সঞ্চয়পত্রে উৎসে কর কাটা হলেও বন্ডের সুদে কোনোভাবেই এ কর কাটা যাবে না। বন্ডের সুদ হবে পুরোপুরি উৎসে করমুক্ত। এনবিআর ২০১৫-১৬ অর্থবছরে এক প্রজ্ঞাপনে বন্ডে উৎসে কর কর্তন করা যাবে না বলে জানায়। চলতি অর্থবছরেও তা স্পষ্ট করা হয়। কিন্তু তারপরও এ বিষয়ে গ্রাহক ও সেবাদাতা কর্তৃপক্ষের মধ্যে ধোঁয়াশা থাকায় এবং এনবিআরের মাঠ অফিসগুলোর জিজ্ঞাসার পরিপ্রেক্ষিতে নতুন পরিপত্র জারি করা হলো।
পরিপত্রে বলা হয়, ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার, প্রিমিয়াম বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড, ইউরো প্রিমিয়াম বন্ড, ইউরো ইনভেস্টমেন্ট বন্ড, পাউন্ড স্টার্লিং ইনভেস্টমেন্ট বন্ড ও পাউন্ড স্টার্লিং প্রিমিয়াম বন্ডের ওপর সুদ থেকে উৎসে কর কর্তন করা যাবে না। এসব বন্ড যখনই ক্রয় করা হোক না কেন, এর সুদ বা মুনাফা পরিশোধকালে উৎসে কর কর্তন করতে হবে না।
এনবিআরের কর নীতি উইংয়ের দ্বিতীয় সচিব (কর আইন-১) রিগ্যান চন্দ্র দে স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আরো বলা হয়, এক বছরে পুঞ্জিভুত বিনিয়োগ বা এককালীন পাঁচ লাখ টাকা পর্যন্ত পেনশনার সঞ্চয়পত্রে বিনিয়োগের ওপর প্রাপ্য সুদ আয়করমুক্ত। তবে পাঁচ লাখ টাকা অতিক্রম করলে করদাতার পেনশনার সঞ্চয়পত্রের ওপর অর্জিত সুদ পরিশোধকালে পাঁচ শতাংশ হারে উৎসে কর প্রদান করতে হবে। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ