Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বদ্বীপ ঘাটে ১৮ জনের মৃত্যুর ঘটনায় চট্টগ্রামে মানববন্ধন : ৯ দফা দাবি

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : স্বদ্বীপ গুপ্তছড়া ঘাটে গত ২ এপ্রিল নৌকাডুবিতে ১৮ জনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে গতকাল (শুক্রবার) চট্টগ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঘাটে ভাসমান জেটি চালু, মৃত্যুবরণকারী প্রতিজনের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ প্রদানসহ ৯ দফা দাবি-দাওয়া তুলে ধরা হয়।
চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে স্বদ্বীপ অধিকার আন্দোলন আয়োজিত মানববন্ধন-সমাবেশে বক্তারা বলেন, উক্ত ঘটনায় ১৮ জনের লাশ পাওয়া গেলেও এখনো নিখোঁজ রয়েছে অন্তত ৭ জন। ১৯৫৪ সালে স্বদ্বীপ চ্যানেলে বাহাদুরা জাহাজ ডুবে যাওয়ার পরে এটাই বড় ট্রাজেডি। কুমিরা থেকে গুপ্তছড়া নৌপথে যাত্রী হয়রানি, অবহেলা, অব্যবস্থাপনা দূরীকরণ, নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে মানববন্ধনে সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ৯ দফা দাবি জানানো হয়। এতে রয়েছে বিআইডব্লিউটিসি ও জেলা পরিষদের মধ্যে সমন্বয়, এরিয়াল লিপ্ট কিংবা ভাসমান জেটি চালু করা, লাইফ জ্যাকেট পড়া বাধ্যতামূলক করা, কর্তৃপক্ষের যুগোপযোগী মনিটরিং, ঘাটে ১০ টাকা হারে বকশিস আদায় বন্ধ করা, বর্ষাকালে এ রুটে ‘আব্দুল মতিনে’র মত বড় জাহাজ দেয়া, সি-ট্রাক দেয়া, দুইঘাটে যাত্রী প্রতিনিধি রাখা নিশ্চিত করা, উক্ত ঘটনায় মৃত্যুবরণকারী প্রত্যেক পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ প্রদান।
মানববন্ধনের সমাবেশে সভাপতিত্ব করেন অধ্যক্ষ মুকতাদের আজাদ খান। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সদস্য মো. আরিফুর রহমান। স›দ্বীপ অধিকার আন্দোলনের সদস্য সচিব হাসানুজ্জামান স›দ্বীপির পরিচালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন জাতীয়তাবাদী যুবদল স্বদ্বীপ উপজেলার আহ্বায়ক ফোরকান উদ্দিন রিজভী, ফসিউল আলম, বিএনপি স্বদ্বীপ উপজেলার সদস্য জহিরুল ইসলাম, ছাত্রলীগ নেতা মোছলেহ উদ্দিন তুহিন, জাতীয়তাবাদী যুবদল নেতা হারুন উর রশিদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ