Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিনপিংকে স্বাগত জানালেন ট্রাম্প,ফ্লোরিডায় নৈশভোজ

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেয়ার পরে প্রথমবারের মত যুক্তরাষ্ট্র সফর করছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সফরের প্রথম দিনই শি’র সম্মানে নৈশভোজের আয়োজন করেন ট্রাম্প। সেখানে দু’নেতার মধ্যে প্রথমবার সাক্ষাত হয়। দু’দেশের ফার্স্টলেডিসহ বন্ধুত্বপূর্ণ সময় কাটান তারা। স্থানীয় সময় গত বৃহস্পতিবার ফ্লোরিডায় ট্রাম্পের মালিকানাধীন বিলাসবহুল মার-এ-লাগো গলফ রিসোর্টে পৌঁছান শি। রাতে দু’নেতা আনুষ্ঠানিক নৈশভোজে মিলিত হন। সংবাদ মাধ্যমে প্রকাশিত ছবিতে দু’নেতাকে আন্তরিকভাবে সময় কাটাতে দেখা যায়। এ সময় চীনা ফার্স্টলেডি ও দেশটির জনপ্রিয় ফোক শিল্পী পেং লিউয়ান, মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প, প্রেসিডেন্ট ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কা, তার স্বামী ও ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা জেরার্ড কুশনারসহ উভয় প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ট্রাম্প বলেন, চীনা প্রেসিডেন্টের সঙ্গে আন্তরিক সময় কেটেছে। আমরা উভয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ভিন্ন মাত্রায় নিয়ে যেতে চাই। এর পর দু’নেতার মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা রয়েছে। হাইপ্রোফাইল এ বৈঠক নিয়ে বিশ্বব্যাপী আগ্রহ তৈরি হয়েছে। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে রাশ টানতে চীনের সহায়তা চান ট্রাম্প। যদিও তিনি ঘোষণা দিয়েছেন, এ বিষয়ে চীন সহায়তা না করলে তিনি একাই ব্যবস্থা নেবেন। অন্যদিকে তাইওয়ান ইস্যুতে দীর্ঘদিনের মার্কিন নীতি একই রাখার বিষয়ে নিশ্চয়তা চান শি। এছাড়াও বাণিজ্য যুদ্ধ, দক্ষিণ চীন সাগরে মার্কিন সামরিক উপস্থিতি, জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশেষ মিত্রতাসহ নানা ইস্যুতে দুদেশের মধ্যে বিরোধ চলছে। এর প্রেক্ষিতে ট্রাম্প-শির মধ্যকার এ বৈঠক বিশ্বরাজনীতিতে বেশ গুরুত্ব পাচ্ছে। এদিকে এমন এক সময় এ দুই বিশ্বনেতার দেখা হল যখন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে মার্কিন বাহিনী সিরিয়ার শায়রাত বিমান ঘাঁটিতে পরপর ৫৯টি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। বেসামরিক মানুষের ওপর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগের জবাবে যুক্তরাষ্ট্র এমন পাল্টা পদক্ষেপ নিয়েছে। আসন্ন বৈঠকে সিরিয়া ইস্যুটিও গুরুত্ব পাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
এর আগে, ফ্লোরিডায় নিজের অবকাশযাপন কেন্দ্র মার এ লাগোতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মারা এ লাগোতে পৌঁছার পর প্রথমে দুই রাষ্ট্রপ্রধান নিজেদের মধ্যে কুশল বিনিময় করেন। পরে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বৈঠকে বসেন। বৈঠক শেষ হলেও এর ফলাফল নিয়ে এখন পর্যন্ত কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে এর আগে ট্রাম্প জানিয়েছিলেন, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণের বিষয় তাদের আলোচনায় প্রাধান্য পাবে। বৈঠক শেষে ট্রাম্পের আমন্ত্রণে নৈশভোজে যোগ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট। এ সময় উপস্থিত ছিলেন জিনপিংয়ের স্ত্রী পেং লিইউয়ান, ট্রাম্পের স্ত্রী মেলানিয়া, তার মেয়ে ইভানকা, জামাতা জেরাড কুশনার। নৈশভোজের আগে ট্রাম্প রসিকতা করে বলেছেন, আমাদের ইতিমধ্যে দীর্ঘ আলোচনা হয়েছে এবং এ পর্যন্ত আমি কিছুই পাইনি, একেবারে কিছুই না। তবে আমাদের মধ্যে বন্ধুত্ব সৃষ্টি হয়েছে। আমি এটি দেখতে পাচ্ছি এবং আমি মনে করি দীর্ঘ মেয়াদে আমরা বেশ ভালো সম্পর্কের দিকে যাচ্ছি। একে আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে আমি আশাবাদী। মার এ লাগোতে স্থানীয় সময় গত শুক্রবার দুপুর পর্যন্ত অবস্থান করবেন চীনা প্রেসিডেন্ট। মধ্যাহ্নভোজের পর শেষ হবে দুই শীর্ষ নেতার বৈঠক। বিবিসি, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ