Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলবিদ ব্যানন বরখাস্ত

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি) থেকে সিনিয়র কৌশলবিদ স্টিভ ব্যাননকে অপসারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এর কারণ সম্পর্কে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তিনি গত জানুয়ারিতে এ পদে দায়িত্ব নেন। সেসময় এ নিয়োগের তীব্র সমালোচনা হয়। রাজনৈতিক পক্ষাপাতিত্বের অভিযোগ তোলেন সমালোচকরা। এখন হঠাৎ করে তার পদচ্যুতি নতুন করে প্রশ্নের জন্ম দিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট ট্রাম্পের এ সিদ্ধান্ত ব্যাননের জন্য পদাবনতি নয়। সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের ওপর নজর রাখার জন্যই ব্যাননকে এনএসসিতে নিয়োগ দেয়া হয়। এখন এ কাজের সুযোগ না থাকায় তাকে সরানো হচ্ছে। মাইকেল ফ্লিনের বিরুদ্ধে রাশিয়া ও দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ ওঠে। এর জেরে এক মাস না যেতেই তিনি এনএসসির প্রধানের পদ ছাড়তে বাধ্য হন। মার্কিন ইতিহাসে তিনিই ছিলেন সবচে কম সময় দায়িত্ব পালন করা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।
স্টিভ ব্যানন শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী ও উগ্র ডানপন্থী হিসেবে পরিচিত। বিতর্কিত মার্কিন পত্রিকা ব্রেইটবার্টের প্রধান হিসেবে কাজ করেছেন। একসময় মার্কিন নৌবাহিনীর কর্মকর্তা ছিলেন। পরবর্তীতে ইনভেস্টমেন্ট ব্যাংকার এবং হলিউডে প্রযোজক হিসেবেও কাজ করেছেন। এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় ট্রাম্প শিবিরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ব্যানন। ট্রাম্প প্রেসিডেন্ট হলে তাকে এনএসসিতে নিয়োগ দেয়া হয়। জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ে প্রেসিডেন্টকে পরামর্শ দেয়াই ছিল তার কাজ। এখন পদচ্যুতির পরে ট্রাম্প প্রশাসনে তার ভূমিকা কি হবে, তা স্পষ্ট নয়। খবরে বলা হয়, চলতি বছরের জানুয়ারি এনএসসি-তে ব্যাননকে নিয়োগ দেয়ার পর থেকেই ট্রাম্প প্রশাসনের সমালোচনা শুরু হয়েছিল। প্রধান কৌশলবিদের পদে ব্যাননকে নিয়োগ দেয়ার কারণে রাজনৈতিক পক্ষপাতিত্বের আশঙ্কা ছিল বলে দাবি করে আসছিলেন সমালোচকরা। ব্যাননকে সমালোচকরা একজন শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী ও ডানপন্থি বর্ণবিদ্বেষী বলে আখ্যায়িত করেন। তিনি বিতর্কিত মার্কিন ডানপন্থী পত্রিকা ব্রেইটবার্টের প্রধান ছিলেন। হোয়াইট হাউসের এক উপদেষ্টা জানিয়েছেন, এটা ব্যাননের জন্য পদাবনতি নয়। সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের ওপর নজর রাখার জন্যই ব্যাননকে এনএসসিতে নিয়োগ দেয়া হয়েছিল। রাশিয়ার সঙ্গে যোগাযোগ নিয়ে চাপের মুখে ফেব্রæয়ারিতে ওই পদ ছাড়তে বাধ্য হন ফ্লিন। গত নভেম্বরে নির্বাচনে ট্রাম্পের প্রচারণায় ভূমিকা রেখেছে স্টিভ ব্যানন-এর ওয়েবসাইট ব্রাইটবার্ট। ব্যানন ব্রাইটবার্ট নিউজ নেটওয়ার্কে যোগ দেয়ার সময় ব্রাইটবার্টকে ডানপন্থীদের হাফিংটন পোস্ট বানানোর ঘোষণা দিয়েছিলেন। নতুন দায়িত্ব পাওয়ার প্রতিক্রিয়ায় তিনি বলেছিলেন, নতুন প্রশাসনের এজেন্ডা এগিয়ে নিতে কাজ করার সুযোগ দেয়ায় তিনি নবনির্বাচিত প্রেসিডেন্টকে ধন্যবাদ দিতে চান। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ