Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লাহোরে আত্মঘাতী হামলায় ৪ সেনাসহ নিহত ৬ আহত ২০

প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শো

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের লাহোরে সামরিক বাহিনীর একটি যানের কাছে এক আত্মঘাতী হামলায় চার সৈন্যসহ ৬ জন নিহত ও ২০ জন আহত হয়েছে। এক পুলিশ কর্মকর্তা জানান, লাহোরের বেদিয়ান সড়ক এলাকায় বুধবার এ হামলার ঘটনা ঘটে। নিহতদের দু’জন বেসামরিক নাগরিক। তারা আদমশুমারি দলের সদস্য ছিল।
প্রাদেশিক সরকার জানায়, সামরিক যানটি আদমশুমারির কাজ করার সময় এ হামলার ঘটনা ঘটে। পাঞ্জাব সরকারের মুখপাত্র মালিক আহমেদ খান জানান, নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, এটি আত্মঘাতী হামলা ছিল। তবে প্রাথমিকভাবে এটিকে সিলিন্ডার বিস্ফোরণ ঘটনা বলে মনে করা হয়েছিল।
প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তিনি জাতীয় আদমশুমারির কাজে অংশগ্রহণরত নিহত সামরিক বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি প্রাদেশিক সরকারকে সব ধরনের সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।
খবরের উদ্ধৃতি দিয়ে নিরাপত্তা সূত্রগুলো জানায়, বিস্ফোরণে নিহতদের সবাই পাকিস্তান সেনাবাহিনীর সদস্য। বিস্ফোরণের পর রাস্তার পাশে দন্ডায়মান সামরিক যানটিতে আগুন ধরে যায়। নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে রেখেছে এবং তারা তল্লাশি অভিযান চালাচ্ছে।
আহতদের সম্মিলিত সামরিক হাসপাতাল সিএমএইচ ও জেনারেল হাসপাতালে নেয়া হয়েছে। আহত তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল থেকে জানানো হয়। লাহোরের হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিস্ফোরণের ব্যাপারে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।
গত ফেব্রæয়ারি মাসে প্রতিরক্ষা ও গৃহায়ন কর্তৃপক্ষের এলাকায় নির্মাণাধীন একটি ক্যাফেতে বিস্ফোরণে ১০ জন নিহত হয়েছিল। প্রাথমিকভাবে সেটিকে বোমা হামলা বলে ধরে নেয়া হয়েছিল। কিন্তু পরে পাঞ্জাব সরকার ঘোষণা করে সেটি ছিল একটি দুর্ঘটনা। সিলিন্ডার বিস্ফোরণের কারণে ওই বিস্ফোরণ ঘটে।
দেশব্যাপী সন্ত্রাসী হামলার ধারাবাহিকতা হিসেবে এ হামলা ঘটেছে বলে মনে করা হচ্ছে। লাহোরে পাঞ্জাবের সংসদ ভবনের কাছে সন্ত্রাসী হামলায় ১৩ জনের প্রাণহানি ও ৮৫ জন আহত হবার পর পাকিস্তানের সেনাবাহিনী দেশব্যাপী ‘রাদ-উল-ফাসাদ নামে’ সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে।
এছাড়া গত ২২ ফেব্রæয়ারি তারা এ অভিযান শুরু করে। এরপর ২৩ ফেব্রæয়ারি প্রতিরক্ষা আবাসন প্রকল্পের একটি নির্মাণাধীন ভবনের কাছে এক শক্তিশালী বিস্ফোরণে ১০ জন নিহত ও ২০ জন আহত হয়।
এছাড়া ১৩ মার্চ লাহোরে লেডি উইলিংটন হাসপাতালের কাছে গুলির ঘটনা ঘটে। এতে পাঞ্জাবের তিন নিরাপত্তা বাহিনীর সদস্য আহত হন। তারা দায়িত্ব পালন শেষে সাদা পোশাকে বাড়ি ফেরার সময় ওই ঘটনা ঘটে।
১৯ মার্চ যৌথ অভিযানে পাঞ্জাবের বিভিন্ন স্থান থেকে ১৯ সন্দেহভাজনকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। সূত্র : ডন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ