Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেট্রো স্টেশনে বিস্ফোরণের ঘটনা সন্ত্রাসী হামলা : রুশ প্রধানমন্ত্রী

বিস্ফোরণের কারণ এবং হামলায় ব্যবহৃত অচেনা বিস্ফোরক নিয়ে তদন্ত শুরু

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সেন্ট পিটার্সবার্গের মেট্রো স্টেশনে বিস্ফোরণের ঘটনাকে সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করেছেন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি এমন দাবি করেন। ওই হামলায় নিহত হয়েছেন ১১ জন। এছাড়া আহত হয়েছেন ৪৫ জন। এরই মধ্যে হামলার তদন্ত শুরু হয়েছে। সন্ত্রাসবাদ ছাড়াও হামলার সম্ভাব্য সব কারণ নিয়ে তদন্তকাজ পরিচালনা করবেন তদন্তকারীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, বিস্ফোরণের কারণ খুঁজছে রাশিয়া। প্রাথমিকভাবে একে জঙ্গি হামলা বলে সন্দেহ করা হচ্ছে। হামলার পর স্থানীয় গভর্নর অফিস থেকে বলা হয়েছিল, এ ঘটনায় ১০ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে। তবে এর কিছুক্ষণ পরে এক বিবৃতিতে রাশিয়ার ন্যাশনাল অ্যান্টি-টেরোরিজম কমিটি (এনএসি) জানায়, সেন্ট পিটার্সবার্গ মেট্রো বিস্ফোরণের ঘটনায় ৯ জন নিহত ও ২০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। আহতদের কারো কারও অবস্থা গুরুতর। আহতদের সবাইকে জরুরি চিকিৎসা দেয়া হচ্ছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী ওই বিস্ফোরণে ৪৭ জন আহত হওয়ার কথা জানিয়েছেন। সর্বশেষ খবরে বলা হয়, হামলায় নিহতের সংখ্যা ১১ জনে দাঁড়িয়েছে।
ন্যাশনাল অ্যান্টি-টেরোরিজম কমিটি (এনএসি) দাবি করেছে, অচেনা বিস্ফোরক ব্যবহৃত হয়েছে রেল স্টেশনের ওই বিস্ফোরণ ঘটাতে। তারা জানিয়েছে, গত সোমবার ট্রেনটি যখন সেন্ট পিটার্সবার্গ মেট্রোর তেখনোলোজিচেস্কি ইন্সটিটিউট এবং সেনায়া প্লোশচাদ-এর মধ্যকার স্টেশনগুলোতে চলাচল করছিল তখন ওই বিস্ফোরণ হয়। এনএসি বলছে, সেন্ট পিটার্সবার্গ সিস্টেমের অপর এক স্টেশনে আরেকটি গণবিধ্বংসী বিস্ফোরক পাওয়া গেছে অবিস্ফোরিত অবস্থায়। এই প্রেক্ষাপটে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জানিয়েছেন, বিস্ফোরণের পেছনকার সম্ভাব্য সব কারণ খুঁজে দেখা হবে। তবে সবার আগে বিবেচনা করা হবে, হামলাটি জঙ্গি হামলা কিনা। এক বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জানিয়েছেন, সন্ত্রাসবাদসহ সম্ভাব্য সব কারণকে মাথায় রেখে তদন্ত চলবে। পুতিন বলেন, তদন্তই সব বলবে। সম্ভাব্য সবদিক মাথায় রেখে তদন্ত চালাব আমরা। তবে শুরুতেই আমরা দেখতে চাইব, হামলাটি সন্ত্রাসবাদী ধারার কিনা। ভøাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে জানান, ঘটনার সময় পুতিন সেন্ট পিটার্সবার্গেই ছিলেন। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেনকোর সঙ্গে বৈঠক করতে তিনি সেন্ট পিটার্সবার্গ যান। এদিকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের মেট্রো স্টেশনে বিস্ফোরণকে কারণ দেখিয়ে দেশটিতে বসবাসরত মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সোমবার রাশিয়ায় অবস্থিত মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এ ভ্রমণ সতর্কতা দেয়া হয়। বলা হয়, মার্কিন নাগরিকদের বিস্ফোরণের এলাকাগুলো এড়িয়ে চলা উচিত। সূত্র : বিবিসি, ইন্ডিপেনডেন্ট, স্পুটনিক নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ