Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়ার নেপথ্যে

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ক্রমান্বয়ে বাড়ছে দেশের শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ। কয়েক মাসের ব্যবধানে এ বিনিয়োগ বেড়েছে উল্লেখযোগ্য হারে। গত বছর দেশের শেয়ারবাজারে যে পরিমাণ বিদেশী বিনিয়োগ হয়েছে তা আগের ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। এর পেছনে বেশ কয়েকটি যৌক্তিক কারণ উল্লেখ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্যুরো অব বিজনেস রিসার্চের পরিচালক ড. মোহাম্মদ সালেহ জহুর। এ বিষয়ে ড. মোহাম্মদ সালেহ জহুর বলেন, দেশের শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ মাসিক-মাসিক ভিত্তিতে গড়ে ২৮ শতাংশ বা তার বেশি হারে বৃদ্ধি পাচ্ছে। এই বৃদ্ধির বেশ কয়েকটি যৌক্তিক কারণ রয়েছে। কারণগুলো হচ্ছে, সামষ্টিক অর্থনীতির ধনাত্মক অগ্রগতি, অর্থ বাজারে সুদের ক্রমাগত হ্রাস, মুদ্রাস্ফীতি হারের স্বাভাবিক বিচ্যুতি, তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রবৃদ্ধিমূলক লাভ, লভ্যাংশ অর্জনের হার বৃদ্ধি এবং স্থিতিশীল রাজনৈতিক অবস্থা।
একই বিষয়ে আরো কয়েকজন বাজার বিশ্লেষকের সাথে কথা বললে তারা জানান, আমাদের দেশ এখন বিনিয়োগের এক অপার সম্ভাবনাময় গন্তব্য। এ দেশে শ্রমের মূল্য কম, শ্রমিকের প্রাচুর্য্যতা বেশি, পণ্য আমদানি-রফতানিতে নদীপথে যোগাযোগ সহজ ইত্যাদি বিষয়কে বিশ্লেষণে আনলে আমাদের বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা বেড়েছে বহুগুণ। শেয়ারবাজার এমন একটি স্থান যেখানে গোটা দেশের শিল্প বাণিজ্য একীভূত হয়। এসব সম্ভাবনার বিষয়গুলো পয়েন্ট আউট করেই মূলত বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগ করে থাকে। আর তার কারণেই ধারাবাহিকভাবে বাড়ছে আমাদের শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগ। এর পেছনে রাজনৈতিক ও বাণিজ্যিক স্থিতিশীলতা এবং ভৌগোলিক সুযোগ-সুবিধাও কাজ করছে বলে মনে করছেন অনেকে।
উল্লেখ্য, ২০১৬ সালে বিদেশি বিনিয়োগকারীরা মোট ৫ হাজার ৫৭ কোটি টাকার শেয়ার কিনেছেন। এর বিপরীতে বিক্রি করেছেন ৩ হাজার ৭১৬ কোটি টাকার শেয়ার। ২০১৬ সালে শেয়ার কেনা-বেচা মিলিয়ে বিদেশিদের মোট লেনদেন হয়েছে ৮ হাজার ৭৭৩ কোটি টাকা, যা আগের ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। আর নিট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৩৪০ কোটি টাকা। এছাড়া, দেশের শেয়ারবাজারে চলতি বছর ফেব্রæয়ারি মাসের শেষ ১৫ দিনে বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ২২৯ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা। যা গত মাসের (মার্চ, ২০১৭) প্রথম ১৫ দিনে হয়েছে ৫৯৩ কোটি ৯ লাখ ৬০ হাজার টাকা। সেই হিসেবে ফেব্রæয়ারির শেষ ১৫ দিনের তুলনায় মার্চের প্রথম ১৫ দিনে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৩৬৩ কোটি ৩২ লাখ ২০ হাজার টাকা বা ১৫৮.১২ শতাংশ। Ñওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ