Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ৩৮ শতাংশ

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছরের মার্চ মাসে দেশের পুঁজিবাজারে বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে। গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে নিট বিনিয়োগ বেড়েছে ৩৮ দশমিক ৩৮ শতাংশ। আলোচ্য মাসে মোট বিদেশি নিট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩২৯ কোটি ৯৯ লাখ ৫৬ হাজার ৩৬১ টাকা।
জানা গেছে, মার্চ মাসে বিদেশি পোর্টফোলিওতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯২ কোটি ১৯ লাখ ৫৪ হাজার ৯৪৮ টাকা। এর মধ্যে পোর্টফোলিওতে শেয়ার ক্রয় করা হয়েছে ৭১১ কোটি ৯ লাখ ৫৫ হাজার ৬৫৪ টাকা। আর এর বিপরীতে পোর্টফোলিওতে শেয়ার বিক্রয় করা হয়েছে ৩৮১ কোটি ৯ লাখ ৯৯ হাজার ২৯৪ টাকা। এ সময়ে শেয়ার বিক্রির চেয়ে কেনার হার বেড়েছে ৮৬ দশমিক ৫৯ শতাংশ। এদিকে ২০১৬ সালের মার্চ মাসের তুলনায় বিদেশি নিট বিনিয়োগ বেড়েছে ১৮৭ কোটি ৩১ লাখ ৮৭ হাজার ৮৯১ টাকা বা ১৩১ দশমিক ২৮ শতাংশ।
ডিএসই-এর তথ্যে দেখা গেছে, গত ৩ মাসে বিদেশি নিট বিনিয়োগ হয়েছে ৭৫৪ কোটি ৫৮ লাখ ৪১ হাজার টাকা। আর পোর্টফোলিওগুলোতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭৬১ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার ১১১ টাকা। এর মধ্যে পোর্টফোলিওগুলোতে শেয়ার বিক্রি করা হয়েছে ১ হাজার ৩ কোটি ৪৩ লাখ ৫৬ হাজার ১৬ টাকার। এর বিপরীতে শেয়ার কেনা হয়েছে ১ হাজার ৭৫৮ কোটি ১ লাখ ৯৭ হাজার ৯৫ টাকা।
এদিকে গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক ও লেনদেন উভয়ই বেড়ে শেষ হয়েছে গতকালের কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ৪৭ দশমিক ৯৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক ১০২ দশমিক ২৫ পয়েন্ট বেড়েছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৯৫ কোটি ৩৭ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯৩৮ কোটি ২৮ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৭৪১ কোটি ০৬ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯৭ কোটি ২২ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৭ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৯ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২০ পয়েন্টে এবং ৩২ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ১২৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো লংকা-বাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, বেক্সফার্মা, আইডিএলসি, স্কয়ার ফার্মা, এসিআই, আরএসআরএম স্টিল, নাভানা সিএনজি, রিজেন্ট টেক্সটাইল এবং ডোরিন পাওয়ার।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬৫ কোটি ৩৬ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১১ কোটি ৫ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১০২ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৯১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৬৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৯৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৬ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২১ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৬১ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮২২ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ৮৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো বেক্সফার্মা, ইস্টার্ন ব্যাংক, স্কয়ারফার্মা, বেঙ্গল উইন্ডসর, অ্যাকমি ল্যাবরেটরিজ, রিজেন্ট টেক্সটাইল, গ্রামীণ ফোন, ইসলামী ব্যাংক, বেক্সিমকো লিমিটেড এবং এবি ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ