Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চীন সহযোগিতা না করলে উত্তর কোরিয়াকে একাই মোকাবেলা করব : ট্রাম্প

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার আগ্রাসনমূলক আচরণের বিরুদ্ধে চীন সরকার কোনো পদক্ষেপ না নিলে যুক্তরাষ্ট্র একাই এর মোকাবেলা করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত রোববার যুক্তরাষ্ট্রের ফিনান্সিয়াল টাইমস পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, পরমাণু হুমকি মোকাবেলায় চীনকে সিদ্ধান্ত নিতে হবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে তারা সহযোগিতা করবে কিনা। যদি করে তবে তা উভয় রাষ্ট্রের জন্য মঙ্গলজনক হবে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বৃহস্পতি যুক্তরাষ্ট্র সফরে আসবেন। চীনের প্রেসিডেন্টের প্রথম সাক্ষাতে উত্তর কোরিয়ার সা¤প্রতিক মিসাইল পরীক্ষার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। কারণ চীন হচ্ছে উত্তর কোরিয়ার একমাত্র মিত্র রাষ্ট্র। 

আন্তর্জাতিক সব নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে। পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া বর্তমানে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি। অপরদিকে চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য লড়াই দীর্ঘদিনের। ট্রাম্প ক্ষমতায় আসার পর তা আরো প্রকট আকার ধারণ করেছে। ট্রাম্প বার কয়েক চীনের বাণিজ্য নীতির সমালোচনা করেছেন, চীনা পণ্য আমদানির ক্ষেত্রে চড়া শুল্ক বসানোর হুমকিও দিয়েছেন। অপরদিকে চীনের বিরুদ্ধে কোনো অদৃশ্য বাণিজ্যিক অবরোধ তৈরি করতে চাইলে তার ফল ভালো হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। এছাড়া এক চীন নীতির তীব্র সমালোচনা করেন ট্রাম্প। ফ্লোরিডার মার-এ-লাগো রিসোর্টে ৬-৭ এপ্রিল ট্রাম্প-জিন পিং এর বৈঠক হবে। বৈঠকে নিয়ে ট্রাম্প আশাবাদী। তিনি সাক্ষাৎকারে জিন পিং সম্পর্কে বলেছেন তাঁর প্রতি আমার শদ্ধাবোধ রয়েছে, বৈঠকে নাটকীয় ও ইতিবাচক কিছু ঘটলে আমি অবাক হব না, এটি উভয় রাষ্ট্রের জন্য মঙ্গলজনক হবে, আর আমি এটাই আশা করি। বিবিসি, সিএনএন, দ্য হিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ