Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সংবাদপত্রের প্রকাশনা বন্ধ ঘোষণা

সাংবাদিক হত্যার প্রতিবাদ মেক্সিকোতে

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সাংবাদিকদের প্রতি সহিংসতা এবং এ সংক্রান্ত বিচারহীনতার প্রতিবাদে প্রকাশনা বন্ধ করে দিয়েছে একটি স্থানীয় মেক্সিকান সংবাদমাধ্যম। ওই সংবাদমাধ্যমের একজন সংবাদকর্মী মার্চে হত্যাকাÐের শিকার হন। পত্রিকাটির রবিবারের সম্পাদকীয়তে বলা হয়, সম্ভবত এটাই শেষ সংস্করণ!
সাংবাদিক ও সংবাদমাধ্যমের সুরক্ষায় কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাডভোকেসি সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-এর পরিসংখ্যান বলছে, ১৯৯২ থেকে এ পর্যন্ত মেক্সিকোতে পেশাগত কারণে খুন হয়েছেন ৩৮ জন সাংবাদিক। একই সময়ে আরো ৫০ জন সাংবাদিক খুন হয়েছেন, যাদের খুনের নেপথ্য কারণ জানা সম্ভব হয়নি। নরতে দে সিউদ্যাথ কুয়ারেস পত্রিকার সংবাদকর্মী মিরোসলাভা ব্রিচ মার্চে খুন হন। মেক্সিকোর সংগঠিত অপরাধের সঙ্গে রাজনীতিবিদদের যোগসাজশ নিয়ে বিস্তৃত পরিসরে প্রতিবেদন প্রকাশ করেছিলেন তিনি। নিজ পত্রিকা ছাড়াও একটি জাতীয় পত্রিকার জন্যও তিনি ওই প্রতিবেদন বানিয়েছিলেন।
ব্রিচ ছাড়াও গত মার্চে আরো দুই হত্যাকাÐের শিকার হয়েছেন মেক্সিকোতে। চিহুয়াহুয়া রাজ্যে নিজ বাড়ির সামনে নিজস্ব গাড়িতে থাকার সময় হত্যাকাÐের শিকার হন ব্রিচ। ৮টি গুলি ব্যবহার করে তার মৃত্যু নিশ্চিত করে আততায়ীরা। তার এক সন্তানও ওই গাড়িতে ছিল। তবে সে কোথাও আঘাত পায়নি। গত মাসে চিহুয়াহুয়া রাজ্যের গভর্নর দাবি করেন, তার সরকারের সংগঠিত অপরাধ ঠেকানোর সামর্থ্য নেই। মাদক-সংশ্লিষ্ট অপরাধ দমনে ফেডারেল পুলিশের সহায়তা চেয়েছেন বলে জানিয়েছেন তিনি। জীবনে সবকিছুরই শুরু আর শেষ রয়েছে। সবকিছুর জন্যই মূল্য দিতে হয়। তবে সেই মূল্য যদি হয় মানুষের জীবন; তাহলে আমি আমার সহযোগীদের হারাকে চাই না। আবার নিজেও মরতে চাই না। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ