Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার কোম্পানি থেকে অর্থ প্রাপ্তির তথ্য জানাননি ফ্লিন

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন ফেব্রুয়ারিতে হোয়াইট হাউসে যে আর্থিক বিবরণ জমা দিয়েছিলেন, তাতে রুশ কোম্পানির তথ্য ছিল না। গত শনিবার হোয়াইট হাউস কর্তৃপক্ষ এসব কথা জানিয়েছে। ৩১ মার্চ প্রকাশিত এক বিবৃতিতে ফ্লিন রাশিয়ার রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত টেলিভিশন চ্যানেল রাশিয়া টুডে ও আরেকটি রুশ কোম্পানি ভলগা-নেপর এয়ারলাইনস থেকে অর্থপ্রাপ্তির কথা জানিয়েছেন। বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রেখে তিনি এসব কোম্পানি থেকে ওই অর্থ পেয়েছেন বলে জানিয়েছেন। ফ্লিনের ওই বিবরণীতে অর্থের পরিমাণ বলা না থাকলেও বছরে পাঁচ হাজার ডলারের বেশি অর্থপ্রাপ্তির তালিকায় ওই কোম্পানিগুলোর নাম রয়েছে।
এর আগে ১১ ফেব্রæয়ারিতে ফ্লিন নিজের আর্থিক বিবরণ প্রকাশ করেছিলেন। কিন্তু তাতে কোনো রুশ কোম্পানির নাম ছিল না। গত শনিবার হোয়াইট হাউস ওই বিবরণও প্রকাশ করেছে। বিচার থেকে দায়মুক্তি দেয়ার প্রতিশ্রæতির বিপরীতে ট্রাম্পের রুশ সংযোগ সংক্রান্ত সাক্ষ্য দেয়ার প্রস্তাব দিয়েছেন ফ্লিন। এফবিআই-এর তদন্তকারী এবং দুটি কংগ্রেস কমিটিকে তদন্তে সহায়তা করার প্রস্তাব দেন তিনি। এর ফলশ্রæতিতেই ফ্লিন তার আর্থিক বিবরণ প্রকাশ করেছেন। প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রæয়ারিতে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে কথোপকথনের জের ধরে হোয়াইট হাউসের দায়িত্ব অবহেলার অজুহাত দেখিয়ে ফ্লিনকে পদত্যাগে বাধ্য করা হয়।
এরপর থেকেই রাশিয়ার সঙ্গে তার সংশ্লিষ্টতা নিয়ে তদন্তে নামে এফবিআই ও সিনেট ইন্টেলিজেন্স কমিটি। ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ, ওবামা আমলে রাশিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা সরানোর বিষয়ে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে তিনি ট্রাম্পের দায়িত্ব গ্রহণের আগেই আলোচনা করেছিলেন। ফ্লিন তা করে থাকলে তবে তা হবে আইনের লঙ্ঘন। কেননা আইন অনুযায়ী, বেসরকারি নাগরিকদের পররাষ্ট্র নীতিমালাসংক্রান্ত কাজে জড়িত হওয়া নিষিদ্ধ। পদত্যাগপত্রে ফ্লিন বলেছিলেন, তিনি অসাবধানতাবশত তৎকালীন নির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সকে আংশিকভাবে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে তার কথোপকথন সম্পর্কে জানিয়েছিলেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ