Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিটি কর্পোরেশন নির্ধারিত বাড়ি ভাড়া কার্যকরের দাবিতে মানববন্ধন

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা সিটি কর্পোরেশন নির্ধারিত বাড়ি ভাড়া রেট কার্যকর করার দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ নামের একটি সংগঠন। পাশাপাশি বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ বাস্তবায়ন ও হাইকোর্টের নির্দেশনা মোতাবেক বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠনের নির্দেশ কার্যকর করার দাবিও জানায় সংগঠনটি। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, বাড়ির মালিক ও ভাড়াটিয়া দ্ব›দ্ব নিরসনের লক্ষ্যে ১৯৯১ সালে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন জাতীয় সংসদে পাস হয়। বর্তমানে কোনো বাড়ির মালিক এই আইন মানছেন না। বাড়ি ভাড়া, অফিস ভাড়া নিতে বা দিতে হলে বাড়ি ভাড়া আইনে বলা আছে ১ মাসের বেশি অগ্রিম নেয়া যাবে না। ভাড়া বৃদ্ধি করতে হলে রেন্ট কন্ট্রোলের অনুমতি নিতে হবে। অথচ বাড়ির মালিকরা এর কিঞ্চিৎও মানেন না।
তারা বলেন, ঢাকা সিটি কর্পোরেশনে ২০০৭ সালে ঢাকা শহরের ৭৭৫টি এলাকায় ১০টি রাজস্ব আবাসিক, বাণিজ্যিক, শিল্প, কাঁচাবাড়ি, পাকা ঘর, সেমিপাকা, মেইন রোডের ৩০০ ফিট ভিতরে এবং বাইরে ৫ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত প্রতি স্কয়ার ফিট ভাড়া নির্ধারণ করা হয়েছে। আমরা এই নির্ধারিত ভাড়া কার্যকর করার দাবি জানাচ্ছি। আয়োজক সংগঠনের সভাপতি বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেনÑ সংগঠনের কেন্দ্রীয় নেতা মোহম্মাদ মোস্তফা, জামাল শিকদার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ