Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অর্থমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট জ্যাকব জুমা

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা অর্থমন্ত্রী প্রবীণ গর্ধানকে বরখাস্ত করেছেন। এনিয়ে নানা জল্পনা-কল্পনার কয়েকদিন পর তিনি এমন পদক্ষেপ নিলেন। প্রেসিডেন্টের দপ্তর থেকে বৃহস্পতিবার জারি করা এক বিবৃতিতে বলা হয়, মালুসি গিগাবাকে গর্ধানের স্থলাভিষিক্ত করা হবে। এ সপ্তাহের গোড়ার দিকে প্রেসিডেন্ট জুমা যুক্তরাজ্য থেকে গর্ধানকে ডেকে পাঠান। পূর্ব নির্ধারিত অনুষ্ঠানে যোগ দিতে তিনি যুক্তরাজ্য সফরে ছিলেন।
প্রেসিডেন্ট জুমা বৃহস্পতিবার নাটকীয়ভাবে তার মন্ত্রিপরিষদে ব্যাপক রদবদল করেন।
প্রেসিডেন্ট জুমার বিবৃতিতে বলা হয়, ‘আর্থ-সামাজিক অবস্থার আমূল পরিবর্তন আনার এবং দরিদ্র মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন নিশ্চিত করতে সহকর্মীদের সঙ্গে নিরলসভাবে কাজ করতে নতুন নিয়োগ পাওয়া মন্ত্রী ও উপ-মন্ত্রীদের আমি নির্দেশ দিয়েছি।’ উল্লেখ্য, গত অক্টোবরে গরধানকে জালিয়াতির মামলায় অভিযুক্ত করা হয়। তিনি তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলোকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে বর্ণনা করেন। এরআগে, ক্ষমতাসিন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) মিত্র সাইথ আফ্রিকান কমিউনিষ্ট পার্টি গর্ধানকে বরখাস্তের পরিকল্পনায় তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ