Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচক ও লেনদেনে বড় পতন

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোটার : প্রধান পশয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচক ও লেনদেনে বড় পতন ঘটেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস শেয়ারবাজারে মূল্যসূচকের পতন ঘটল। আগের কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইএক্স কমেছিল ১০ পয়েন্ট। সোমবার ডিএসইতে ৩২ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৮৪৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১১০ কোটি ১২ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৭৭ কোটি ১৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল এক হাজার ৪০ কোটি ৮৮ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৬৩ কোটি ৭৩ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৮ দশমিক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৯৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৭৬ পয়েন্ট কমে ১ হাজার ২৯৬ পয়েন্টে এবং ৪ দশমিক ৮৭ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়ে ২ হাজার ৭১ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৮৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো লংকা-বাংলা ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, আইসিবি, আরএসআরএম স্টিল, এবি ব্যাংক, বেক্সফার্মা, এনএফএমএল, প্রিমিয়ার লিজিং এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো প্রিমিয়ার লিজিং, আইসিবি, ইভেন্স টেক্সটাইল লি:, আনলিমা ইয়ার্ন, লংকা-বাংলা ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ১ আইসিবিএ, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও ইন্টারন্যাশনাল লিজিং। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো পদ্মা লাইফ, রহিমা ফুড, ইউনাইটেড ইন্স্যুরেন্স, নর্দান জুট, ফারইস্ট ফাইন্যান্স, শ্যামপুর সুগার, তরসীফা ইন্ডা:, ন্যাশনাল পলিমার, গø্যাক্সোস্মিথ কেলাইনি ও সেন্ট্রাল ফার্মা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬৮ কোটি ৮৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৬৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন কমেছে ৩৮ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪৭ দশমিক ৩০ পয়েন্ট কমে ১০ হাজার ৭১১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৮১ দশমিক ৩৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৬৭৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৭ দশমিক ৩৯ পয়েন্ট কমে ১ হাজার ৩০১ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪২ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৪১২ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৪২টির এবং কোনো পরিবর্তন হয়নি ১৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো অ্যাকমি ল্যাবরেটরিজ, ন্যাশনাল লাইফ ফাইন্যান্স, আইডিএলসি, ইস্টার্ন ব্যাংক, বেক্সফার্মা, লংকা-বাংলা ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, রিজেন্ট টেক্সটাইল, এইচএফএল এবং এনএফএমএল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ