Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কংগ্রেসে নতুন স্বাস্থ্য-বিল উত্থাপনের প্রস্তুতি দুই ডেমোক্র্যাট নেতার

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিনিদের সামনে কয়েক দিনের মধ্যেই নতুন একটি স্বাস্থ্য-বিল কংগ্রেসে উত্থাপন করার ঘোষণা দিয়েছেন ভারমুন্টের সিনেটর ডেমোক্র্যাট দলীয় বার্নি স্যান্ডার্স। আগামী ২ সপ্তাহের মধ্যেই সিঙ্গেল পেয়ার বিলটি উত্থাপন করা সম্ভব বলেও জানান বার্নি। মেডিকেয়ার ফর অল নামে এ স্বাস্থ্য-সেবা বিলটি সাধারণ মানুষের জন্য খুবই প্রয়োজনীয়য় বলে জানান বার্নি। সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ মানুষের উপলব্ধি করার মতো একটি স্বাস্থ্য-সেবার বিলের প্রস্তাবনা উপস্থাপন করবেন বার্নি স্যান্ডার্স। এটি আমেরিকানদের বোঝা খুবই সহজ হবে। বিলটি উপস্থাপন করার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন বার্নি। শিগগিরই তা কংগ্রেসে উপস্থাপন করা হবে। টাউটন হলে বৈঠকের পরেই এমন কথা জানান স্যান্ডার্স। বৈঠকের পর ডেমোক্রেট দলের আরেক প্রতিনিধি পিটার উলিচ জানান তিনিও স্বাস্থ্য-সেবা নিয়ে একই বিল উত্থাপন করবেন।
গত শুক্রবার মার্কিন কংগ্রেসে বহুল আলোচিত ওবামা-কেয়ার আইন বাতিল করার কথা ছিল। তবে ট্রাম্পের দল রিপাবলিকান সিনেটরদের বিরোধিতার জন্য তা শেষ পর্যন্ত ভোটাভুটি করতে পারেননি হাউজ স্পিকার পল রায়ান। চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেন এইটি বাতিল হবে না। কারণ প্রয়োজনীয় যে সংখ্যক ভোটের প্রয়োজন তা পাওয়া যাবে না আঁচ করতে পারায় পরে তিনি তা ভোটাভুটি থেকে বিরত থাকেন। এই বিল বাতিল করার ঘোষণা ছিল ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সময় থেকে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমই তিনি ‘অ্যাফরডেবল কেয়ার অ্যাক্ট’ যা ওবামা-কেয়ার নামে পরিচিত তা বালিতের ঘোষণা দেন। তবে বিলটির বিরুদ্ধে যথাযথ সমর্থণ না পাওয়ায় ডেমোক্রেটদের দায়ী করেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, মার্কিন জনগণ দারুণ একটি স্বাস্থ্যসেবার আওয়ায় আসতে পারতো যদি ওবামাকেয়ার বাতিলের সিদ্ধান্ত নেওয়া হতো। ক্ষমতায় আসার পরে এটি ট্রাম্পের তৃতীয় ধাক্কা। এর আগে তিনি দুইবার মুসলিম শরণার্থী ও অভিবাসীদের প্রবেশ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ দিলে তা আটকে দেয় মার্কিন আদালত।
গত শুক্রবার বিকাল সাড়ে ৩টায় ওই বিলের ওপর ভোটাভুটি হবে বলে ঘোষণাও দিয়েছিলেন কংগ্রেসের মুখপাত্র। আর ট্রাম্প তার দল রিপাবলিকান পার্টির সদস্যদের সতর্ক করে বলেছিলেন, নতুন স্বাস্থ্যসেবা বিলে সমর্থন না দিলে ওবামাকেয়ারেই আটকে থাকতে হবে। কিন্তু প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যদের মধ্যে ২৮ থেকে ৩৫ জন ওই বিলের খসরা নিয়ে বিরোধিতা করেন। এই প্রেক্ষাপটে ভোটাভুটির নির্ধারিত সময়ে বিলটি প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা আসে। ট্রাম্পের বিলে দরিদ্রদের জন্য সরকারি স্বাস্থ্যসেবায় ব্যাপক হারে কাটছাঁটের যে প্রস্তাব ছিল, তা নিয়ে আপত্তি করেছিলেন রিপাবলিকান পার্টির কয়েকজন কংগ্রেস সদস্য। আবার অনেকের ধারণা, ট্রাম্প যে পরিবর্তন আনতে চাইছেন তা টেকসই কিছু হবে না। তাছাড়া যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যেও ট্রাম্পের ওই প্রস্তাব জনপ্রিয়তা পায়নি। সা¤প্রতিক এক জরিপের বরাত দিয়ে বিবিসি লিখেছে, মাত্র ১৭ শতাংশ উত্তরদাতা ওই স্বাস্থ্যসেবা বিলের পক্ষে বলেছেন। বিল প্রত্যাহার করে নেওয়ার পর ট্রাম্প দূষেছেন ডেমোক্র্যাটদের। তিনি ভবিষ্যতবাণী করেছেন, ওবামাকেয়ার একদিন ধসে পড়বে। বিবিসি, দ্য হিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ