Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অস্ট্রেলিয়ায় ঘূর্ণিঝড় আতঙ্কে নিরাপদ স্থানে সরে যাচ্ছে উপকূলবাসীরা

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শক্তিশালী ঘূর্ণিঝড় এগিয়ে আসার মুখে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল থেকে স্থানীয় বাসিন্দারা সরে যেতে শুরু করেছে। ডেবি নামের এই ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে দেশটির কুইন্সল্যান্ড উপক‚লের দিকে এগিয়ে যাচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালের দিকে উপক‚লে আঘাত হানার সময় ডেবি চতুর্থ ক্যাটাগরির ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। চতুর্থ ক্যাটাগরির ঘূর্ণিঝড় দ্বিতীয় সর্বোচ্চ তীব্রতা সম্পন্ন হয়ে থাকে। ডেবির ধ্বংসাত্মক কেন্দ্রস্থলটি ১০০ কিলোমিটারেরও বেশি বিস্তৃত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। আবহাওয়াজনিত কারণে এরই মধ্যে একটি গাড়ি দুর্ঘটনায় এক ব্যক্তি মারা গেছেন। তারপরও ঘূর্ণিঝড়টি যে পথে যাওয়ার কথা সেখানকার কিছু লোক ঘরবাড়ি ছেড়ে যেতে অস্বীকার করেছে। কুইন্সল্যান্ডের প্রিমিয়ার আনাস্তাসিয়া পালাসে সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমি সবার প্রতি সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছি, অনুগ্রহ করে আপনারা কর্তৃপক্ষের কথা শুনুন। আপনাদের যা ভাল হবে আমি তাই করবো। এটি আপনার নিরাপত্তার বিষয়, আপনার পরিবার এবং আপনার সন্তানদের নিরাপত্তার বিষয়। ২০১১ সালে কুইন্সল্যান্ড আঘান হানা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ইয়াসিকে ডেবি ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন তিনি।
স্থানীয় সময় আজ মঙ্গলবার সকাল ৭টার পর ঘূর্ণিঝড়টি উপক‚ল রেখা অতিক্রম করে কুইন্সল্যান্ডের টাউনসভিল থেকে প্রোসারপাইন এলাকার ২৬৫ কিলোমিটার এলাকার মধ্যে কোনো এক জায়গায় স্থলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ