Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

জঙ্গিবাদমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে দৃঢ় প্রত্যয়

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখে সমৃদ্ধ বাংলাদেশের গড়ার দৃঢ় প্রত্যয়ের মধ্যে দিয়ে জাতি গতকাল রোববার ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে। এবার জাতীয় স্মৃতিসৌধে যখন মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হাজার হাজার মানুষের স্রোত, তখন সিলেটে জঙ্গি আস্তানা ঘিরে অভিযানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত বৃহস্পতিবার রাত থেকে চলা এই অভিযানের মধ্যেই শনিবার রাতে পর পর দুটি বিস্ফোরণে দুই পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন র‌্যাবের দুইজন কর্মকর্তাসহ বিপুল সংখ্যক মানুষ।
তাই জঙ্গিবাদ রুখতে ঐক্যবদ্ধ প্রতিরোধ করার আহ্বান ফিরে ফিরে এসেছে বিভিন্ন সংগঠন আর সাধারণ মানুষের মুখে।
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজধানী ঢাকায় দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়। এসব কর্মসূচি থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের অসা¤প্রদায়িক আধুনিক উন্নত রাষ্ট্র বিনির্মাণ ও মুক্তিযুদ্ধের সুমহান চেতনা সমুন্নত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়।
দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতি উদযাপন করে এই দিনটিকে। সূর্যোদয়ের মুহূর্তে তেজগাঁও পুরনো বিমানবন্দর এলাকায় ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিল জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক নিবেদন, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোরদের কুচকাওয়াজ ও ঢাকায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক নিবেদন, সরকারি ভবনে আলোকসজ্জা, দেশজুড়ে মসজিদ, মন্দির ও প্যাগোডায় দেশের কল্যাণ কামনায় প্রার্থনা ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা কেন্দ্র, হাসপাতাল, জেলাখানা, সরকারি শিশুসনদসহ বিভিন্ন প্রতিষ্ঠানে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।  
ভোর ৬টায় প্রেসিডেন্ট আবদুল হামিদ ও পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পক্ষে মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে এবং সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল গার্ড-অব-অনার প্রদান করে। প্রেসিডেন্ট স্মৃতিসৌধের পরিদর্শন বইয়েও স্বাক্ষর করেন। প্রধানমন্ত্রী পরে মন্ত্রী পরিষদ, উপদেষ্টা পরিষদের সদস্য ও আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতাদের নিয়ে দলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন।
এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ড. আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলামসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, চিফ হুইপ, সংসদ সদস্যরা, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক, উচ্চপদস্থ সামরিক- বেসামরিক কর্মকর্তা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ ও বীরশ্রেষ্ঠ পরিবারের সদস্য, গণ্যমান্য ব্যক্তি এবং আওয়ামী লীগের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।
প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর এই শ্রদ্ধা নিবেদন পর্বের পর উন্মুক্ত করে দেয়া হয় স্মৃতিসৌধের ফটক; বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি অনেকে ব্যক্তিগতভাবে কিংবা পরিবার-পরিজন নিয়ে শ্রদ্ধা জানাতে আসেন।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, গণফোরাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ (ডিআরইউ) বিভিন্ন সংগঠন জাতীয় স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করে।
সকাল গড়িয়ে দুপুরেও চলে, চলতে থাকে মানুষের এই শ্রদ্ধা নিবেদন। বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষার্থীদের দেখা গেছে স্কুল-কলেজের পোশাকে শ্রদ্ধার ফুল নিয়ে স্মৃতি সৌধে হাজির হতে। সকালে ভাইস চেয়ারম্যান আবু ওসমান চৌধুরীর নেতৃত্বে স্মৃতি একাত্তরের সেক্টর কমান্ডারস  ফোরামের নেতাকর্মীরা স্মৃতিসৌধে আসেন। রক্ত দিয়ে অর্জিত সেই স্বাধীন দেশে জঙ্গি-সন্ত্রাসীদের কর্মকান্ড তাকে ‘আহত’ করে জানিয়ে তিনি বলেন, আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, আর দুর্বৃত্তরা চাচ্ছে আমাদের অধিকার করে নিতে। সন্ত্রাসীরা ধর্মীয় অনুশাসনের কথা শুনিয়ে তাদের পক্ষে নিয়ে যাচ্ছে। এটা আমরা মেনে নিতে পারি না। এই সময়ে জনগণকে বুঝাতে হবে, সন্ত্রাসীদের রুখতে হবে এবং দেশের সব অগ্রগতি নির্ভর করবে তাদেরকে নিয়ন্ত্রণে রাখার মধ্যে।
জঙ্গিবাদ রুখতে ঐক্যবদ্ধ প্রতিরোধ করার আহ্বান ফিরে ফিরে এসেছে বিভিন্ন সংগঠনের নেতা আর সাধারণ মানুষের মুখে। স্মৃতিসৌধে জনতার স্রোতে দেখা গেছে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) চিকিৎসাধীন একদল প্রতিবন্ধী ব্যক্তিকে, যাদের অনেকে হুইল চেয়ারে  চেপে কিংবা কারও হাতে ভর করে আসেন স্মৃতিসৌধে।
স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসে জঙ্গিবাদ মোকাবেলায় মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, মু্ক্িতযুদ্ধের ঐক্যবদ্ধ চেতনাই পারে আমাদের সকল স্বপ্ন সফল করতে। এখন সন্ত্রাস-জঙ্গিবাদ মোকাবেলায়ও আমাদেরকে মুক্তিযুদ্ধের অসা¤প্রদায়িক সেই চেতনাকে ভিত্তি হিসেবে ধরতে হবে।
সজাগ (সমাজ ও জাতি গঠন) নামক সংগঠনের কর্মীরা প্রতিবারের মতো এবারও জাতীয় পতাকা মিছিল ও লাল-সবুজ পোশাক পরে শ্রদ্ধা জানাতে আসেন স্মৃতিসৌধে।
জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ে অনেকের শঙ্কা ও হতাশার মধ্যে জাতীয় স্মৃতিসৌধে মানুষের উপস্থিতি দেখে আশাবাদ ব্যক্ত করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, সিলেটে জঙ্গি আস্তানায় অভিযান, বিমানবন্দর এলাকায় হামলাসহ কোনো কিছুকে মানুষ বাধা মনে করেনি। এখানে আসা লোকগুলো তার প্রমাণ। অনেক হতাশার মাঝেও তারা চায় ঐক্যবদ্ধ থাকতে। জনগণের সেই শক্তিকে এক করে রাখতে পারলে আমরা গণতন্ত্রের সব সিঁড়ি পেরোতে পারব, পৌঁছাতে পারব উন্নতির সোপানে।
সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির ৩২ নম্বরে রক্ষিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে তিনি শ্রদ্ধা জানান। সকাল থেকে দলীয় নেতাকর্মীসহ অনেক শ্রেণী-পেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে জড়ো হন ধানমন্ডির ৩২ নম্বরে।
স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
দিনটি ছিল সরকারি ছুটির দিন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাকা শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকাসহ বিভিন্ন পতাকায় সজ্জিত করা হয়। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দেন। দিবসের তাৎপর্য তুলে ধরে সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে এবং বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বিভিন্ন বেসরকারি রেডিও, টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।
এদিকে সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশ ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী কুচকাওয়াজসহ বিভিন্ন শারিরীক কসরত প্রদর্শন করে। এ সময় প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।
এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, বাংলাদেশ ছাত্রলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা কলেজ শাখা ছাত্রলীগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে।
এদিকে ৪৫ বছর আগে ২৫ মার্চ কালরাতের দুঃসহ সেই স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে শনিবার স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত ৩৬ মাইল পথ হাঁটার কর্মসূচি পালন করে মুক্তিযুদ্ধ জাদুঘর।
দিবসটি উপলক্ষে ছায়ানট, জাতীয় জাদুঘর, জাতীয় প্রেসক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, বাংলাদেশ শিশু একাডেমী, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামিক ফাউন্ডেশন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি বিভিন্ন কর্মসূচি পালন করে।
বরিশালে স্বাধীনতা দিবস পালিত
বরিশাল ব্যুরো জানায়, যথাযথ মর্যাদা ও আনন্দঘন পরিবেশে দেশের দক্ষিণাঞ্চলেও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে গতকাল। সকালে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকায়াজে সালাম গ্রহণ বিভাগীয় কমিশনার। পুলিশ, আর্মড পুলিশ, আনসার, বিএনসিসি, বয়স্কাউট, গার্ল গাইডসসহ বিভিন্ন শিশু-কিশোর সংগঠন কুচকাওয়াজে অংশ নেয়।
স্বাধীনতা দিবস উপলক্ষে বরিশাল প্রেস ক্লাব এবং রিপোর্টার্স ইউনিটি আলোচনা সভা ও মুক্তিযুদ্ধভিত্তিক চিত্র প্রদর্শনীরও আয়োজন করে। এ উপলক্ষে শিশু একাডেমী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে। জেলা শিল্পকলা একাডেমী ও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদও বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। এ উপলক্ষে দক্ষিণাঞ্চলের সর্বত্রই বিভিন্ন মসজিদে বাদ জোহর বিশেষ দোয়া মোনাজাতের আয়োজন করা হয়।
যশোরে মহান স্বাধীনতা দিবস
যশোর ব্যুরো জানায়, যথাযোগ্য মর্যাদায় যশোরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়। জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি উদযাপন করে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের ভাইস চ্যান্সেলর ড, প্রফেসর আব্দুস সাত্তার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের নেতৃত্বে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
না.গঞ্জে স্বাধীনতা দিবস পালিত
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে আওয়ামী লীগ, বিএনপিসহ সকল রাজনৈতিক ও নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। গতকাল রোববার ভোরের আলো ফুটতেই ফুলে ফুলে ভরে যায় চাষাড়ার বিজয় স্তম্ভ। দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করেন শহীদদের।
এর আগে ভোর ৫টা ৫৭ মিনিটে চাষাড়াস্থ বিজয়স্তম্ভ ও জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধাদের নাম সম্বলিত স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও বিজয়স্তম্ভ চত্বর ৩১ বার তোপধ্বনি করা হয়। সূর্যদোয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি ভবন, শিল্প প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতি সংগঠন, কলকারখানায় জাতীয় পতাকা উত্তোলন। ওসমানী পৌর স্টেডিয়ামে সকাল ৮ টায় সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়।
শেরপুরে স্বাধীনতা দিবস পালিত
শেরপুর জেলা সংবাদদাতা জানান, ২৬ মার্চ যথাযোগ্য মর্যাদায় শেরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসের শুরতে জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, জেলা পরিষেদের চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, জেলা প্রশাসক ড: মল্লিক আনোয়ার হোসেন, পুলিশ সুপার রফিকুল গনি শেরপুর জেলা শহরের পৌরপার্ক সংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তক অর্পণ করেন। পরে জেলা আওয়ামী লীগের পক্ষে হুইপ আতিউর রহমান আতিক, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পালসহ ছাত্রলীগসহ অন্যান্য সহযোগীদল, জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মাহমুদুল হক রুবলে ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মো: হযরত আলীর নেতৃত্বে জেলা বিএনপি, শহর বিএনপি, সদর উপজেলা বিএনপিসহ বিভিন্ন অঙ্গদলসমুহ, বিভিন্ন সরকরাী বেসরকারী অফিস, টেলিভিশন সাংবাদিক ফেরাম, সাপ্তাহিক নতুনযুগ, উত্তর গৌরীপুর মডেল স্কুল, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।
পাবনায় জাতীয় দিবস পালিত
পাবনা জেলা সংবাদদাতা, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পাবনায় যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে। রাত ১২টা ০১ মিনিটে জেলা পুলিশ প্যারেড ময়দানে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ,  বিএনপি, পাবনা আইনজীবী সমিতি, স্কয়ার গ্রæপ, বনমালী শিল্প কলা কেন্দ্র, বিএমএ, ড্যাব, পাবনা প্রেসক্লাব, উদীচী, পাবনা ড্রামা সার্কেল, ভারতে প্রশিক্ষণ প্রাপ্ত মুক্তিযোদ্ধা দল, পাবনা থিয়েটার’৭৭ এবং বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ দুর্জয়, পাবনার পুষ্প অপর্ণ করে স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী মুক্তিযোদ্ধাদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন করে।
নেত্রকোনায় স্বাধীনতা দিবস পালিত
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনায় পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।
সুর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে ও সাতপাই স্মৃতিসৌধে জেলা প্রশাসক ড. মোঃ মুস্তাফিজুর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার জয়দেব চৌধুরীর নেতৃত্বে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, জেলা পরিষদ পৌরসভা, সেক্টর্স কমান্ডার ফোরাম, শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন করা  হয়েছে। এ উপলক্ষে রোববার সকালে তোপধ্বনী প্রদানের মাধ্যমে কর্মসূচীর সূচনা হয়। পরে সকাল সাতটায় জেলা শহরের গোয়ালচামট এলাকায় স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
প্রথমে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর পক্ষে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, ফরিদপুর প্রেসক্লাবসহ পর্যায়ক্রমে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়।
রাজবাড়ীতে স্বাধীনতা দিবস পালিত
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রথম প্রহরে ৩১ বার তপোদ্ধনি ও এরপর পর রাজবাড়ীর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন রাজবাড়ীর জেলা প্রশাসক জিনাত আরা ও পুলিশ সুপার সালমা বেগম পিপিএম সেবা। সকাল আটটায় রাজবাড়ীর বীরমুক্তিযোদ্ধা শহীদ আব্দুল আজিজ খুশি রেলওয়ে ময়দানে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ ও মনোমুগ্ধকর ডিসপ্লে।
নাটোরে স্বাধীনতা দিবস পালিত
নাটোর জেলা সংবাদদাতা জানান : নাটোরে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। রোববার ভোরে নাটোর সদর থানা সংলগ্ন মাঠে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু করা হয়। বেলা ১১টায় কানাইখালী মাঠে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সংবর্ধনা দেয়া হয়। বাদ যোহর বিভিন্ন মসজিদে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনজাত করা হয়। দুপুরে কারাগার, হাসপাতাল, এতিম খানা ও শিশুসদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজন করা হয় মহিলাদের জন্য বিশেষ ক্রীড়া অনুষ্ঠান।
নাটোরে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালির মাধ্যমে দুই বছর পর জেলা বিএনপি শো-ডাউন করেছে। রোববার জেলা বিএনপির আলাইপুর অফিসের সামনে থেকে একটি বিশাল র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক দিয়ে ফায়ার সার্ভিস মোড় হয়ে আবারও অফিসের সামনে ফিরে যায়।
মানিকগঞ্জে স্বাধীনতা দিবস পালিত
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান : নানা কর্মসূচির মধ্য দিয়ে মানিকগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।
রোববার ভোরে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়, জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস, পুলিশ সুপার মাহফুজুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দিন, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিমসহ সরকারী-বেসরকারী সংগঠন,শিক্ষা প্রতিষ্ঠান ও  বিভিন্ন  রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।
এর পর শহীদ মিরাজ-তপন স্টেডিয়ামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা  কুচকাওয়াজে অংশ নেন। স্থানীয় সংসদ সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
সাতক্ষীরায় স্বাধীনতা দিবস উদযাপিত
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান : যথাযোগ্য মর্যাদায় সাতক্ষীরায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। জেলা প্রশাসক আবুল কাসেম মো. মহিউদ্দীন ও পুলিশ সুপার আলতাফ হোসেন সাতক্ষীরা স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে পুলিশ, বিএনসিসি ও বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের সমম্বয়ে দৃষ্টি নন্দন মার্চপাস্ট,শরীরচর্চা প্রদর্শনী ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। এ সময় সালাম গ্রহণ করেন, সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ডা. আ.ফ.ম. রুহুল হক, সাতক্ষীরা সদর (২) আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, তালা-কলারোয়া (১) আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, জেলা প্রশাসক এবং  পুলিশ সুপার।
এদিকে, দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১ টায় সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
মাগুরায় জাতীয় দিবস পালিত  
মাগুরা জেলা সংবাদদাতা জানান : মাগুরায় মহান দিবসটি পালনের লক্ষে জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে পুস্পমাল্য অর্পণ, মাগুরা আছাদুজ্জামান স্টেডিয়ামে  পুলিশ, আনসার, ভিডিপি, রোভার স্কাউট, গার্লস গাইটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র- ছাত্রী, মুক্তিযোদ্ধাদের কুজকাওয়াজে জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান কতৃক সালাম গ্রহণ করেন।
নীলফামারীতে স্বাধীনতা দিবস পালিত   
নীলফামারী  জেলা সংবাদদাতা জানান : নানা কর্মসূচির মধ্য দিয়ে নীলফামারীতে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটির প্রথম প্রহরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ  বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে স্মৃতি অ¤øানে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা জানানো হয়। সকালে নীলফামারী বড় মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান ও সংগঠনের কুচকাওয়াজ অনুষ্টিত হয়।
নরসিংদীতে স্বাধীনতা দিবস উদযাপিত
নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার জানান :  বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নরসিংদী জেলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি, সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, ৭টায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ৮টায় মুসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস ও পুলিশ সুপার আমেনা বেগম আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং পরে প্যারেড ও কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন।
মেহেরপুর জেলা বিএনপির র‌্যালি
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গতকাল মেহেরপুর জেলা বিএনপি’র সভাপতি ও সাবেক এমপি মাসুদ অরুনের নেতৃত্বে এক বিশাল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে শহীদ বেদিতে পূষ্পার্ঘ অর্পণ করে। এ সময় র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুর রহমান, আনছারুল হক, শেখ সাঈদ আহম্মেদ, যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম বড়বাবু, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসসহ বিএনপির অংগ সংগঠনের নেতাকর্মী।
শাবিতে স্বাধীনতা দিবস পালিত
শাবি সংবাদদাতা জানান :  যথাযথ মর্যাদায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সাতটায় শাবি ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্মকবোধক গান পরিবেশন, মুক্তিযুদ্ধ বিষয়ে ছোটদের সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার ও আলোচনা সভায় এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহান স্বাধীনতা

২৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ