Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের ফ্লাইটে ল্যাপটপ বহনে নিষেধাজ্ঞার বাস্তবায়ন শুরু

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্য ও আফ্রিকার আট মুসলিমপ্রধান দেশের নাগরিকদের বিমান ভ্রমণের সময় ল্যাপটপ ও ট্যাব ব্যবহারের ওপর যুক্তরাষ্ট্র ও ব্রিটেন যে নিষেধাজ্ঞা দিয়েছে তা কার্যকর হতে শুরু করেছে। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য বিমানবন্দরগুলোকে গত শনিবার পর্যন্ত সময় দেয়া হয়েছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে স্মার্টফোনের চেয়ে অপেক্ষাকৃত বড় ডিভাইস ভ্রমণের সময় নেয়া যাবে না, সেগুলো ব্যাগে রেখে দিতে হবে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের আশঙ্কা, এসব ডিভাইসের মধ্যে বিস্ফোরক থাকার ঝুঁকি আছে। কেবল একটি এযারলাইন কর্তৃপক্ষ বোর্য়িং-এর আগ পর্যন্ত ডিভাইস ব্যবহারের অনুমোদন দিচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইনকে এ বিশেষ সুবিধা দিচ্ছে। আবার অন্য দেশ থেকে যারা দুবাই হয়ে অর্থাৎ দুই ধাপের ফ্লাইটে যুক্তরাষ্ট্র সফর করবেন তারা প্রথম ধাপের ফ্লাইটে ল্যাপটপ ব্যবহার করতে পারবেন। যাত্রীদের হতাশা দূর করতে অনেক এয়ারলাইন্স আবার বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে। কেউ কেউ ফ্রি ওয়াইফাই সুবিধা দিয়েছে আবার কেউ কেউ মোবাইলের জন্য বিশেষ অ্যাপ্লিকেশন চালু করেছে।
উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্র আটটি মুসলিমপ্রধান দেশের মুসলিমপ্রধান দেশের নাগরিকদের বিমান ভ্রমণে ল্যাপটপ ও ট্যাবের মতো য়িভাইসগুলো ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। এরপর যুক্তরাজ্যও ছয়টি দেশের ওপর একইরকমের নিসেধাজ্ঞা জারি করে। যুক্তরাষ্ট্রের তালিকায় থাকা আট মুসলিম দেশ হচ্ছে সউদি-আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, কাতার, জর্য়ান, কুয়েত ও মরক্কো। এ দেশগুলো থেকে প্রতিদিন যাত্রীবাহী প্রায় ৫০টি ফ্লাইট যুক্তরাষ্ট্রর উদ্দেশে যাত্রা করে। এ দেশগুলোতে কার্যক্রম পরিচালনা করে খ্যাতনামা এমন ১০টি এয়ারলাইনের জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। এরমধ্যে ইমিরেটস এয়ারলাইন, কাতার এয়ারওয়েজ, টার্কিশ এয়ারলাইন্সের মতো বিশ্বের খ্যাতনামা বিমান সংস্থাগুলোও রয়েছে। যুক্তরাজ্যের তালিকায় রয়েছে তুরস্ক, লেবানন, জর্য়ান, মিসর, তিউনিসিয়া ও সউদি আরব। যে নয়টি এয়ারলাইন্স যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে সেগুলো হল, রয়্যাল জর্য়ানিয়ান, ইজিপ্ট এয়ার, টার্কিশ এয়ারলাইন্স, সউদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, কুয়েত এয়ারওয়েজ, রয়্যাল এয়ার মারোক, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, ইতিহাদ এয়ারওয়েজ। যেসব বিমানবন্দর এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে সেগুলো হল, কুইন আলিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, আম্মান, জর্ডান- কায়রো ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, মিশর- আতাতুর্ক এয়ারপোর্ট, ইস্তানবুল, তুরস্ক; কুয়ত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, কুয়েত; মোহাম্মদ ফাইভ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, ক্যাসাবøাংকা, মরক্কো; হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, দোহা, কাতার; দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, সংযুক্ত আরব আমিরাত; আবুধাবী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, সংযুক্ত আরব আমিরাত। বিবিসি, আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ