Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দশ কিলোমিটার এলাকার ২০ হাজার লোক স্থানান্তর, নাশকতার অভিযোগ

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইউক্রেনের বৃহত্তর অস্ত্র-গুদামে বিপজ্জনক বিস্ফোরণ, অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক: পূর্ব ইউক্রেনের এক অস্ত্র-গুদামে ভয়ঙ্কর বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের পর এর আশেপাশের দশ কিলোমিটার জায়গা থেকে প্রায় বিশ হাজার লোককে সরিয়ে নেয়া হচ্ছে। এই অস্ত্র-গুদামে হাজার হাজার টন গোলাবারুদ মজুদ করা ছিল। সামরিক বাহিনী এ ঘটনাকে নাশকতা বলে দাবি করেছে। ইউক্রেনের প্রধান সামরিক কৌসুঁলি আনাতোলি ম্যাটিওস এক বিবৃতিতে বলেন, বালাক্লিয়া শহরে একটি ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদের একটি গোদামে নাশকতার ফলে আগুন ধরে যায়। এত করে গোলাবারুদের বিস্ফোরণ ঘটে। ইউক্রেনের গোয়েন্দা সংস্থা বলেছে তারা এ ঘটনার দন্ত শুরু করেছে। এছাড়া সামরিক কৌসুঁলি বলেছেন, তারা দায়িত্বরতদের সম্ভাব্য অবহেলার কারণে এ ঘটনা ঘটেছে কিনা তা নিরুপণে একটি ফৌজদারি মামলা শুরু করেছেন।
ম্যাটিওস বলেন, বিস্ফোরণের শব্দ শোনার আগে প্রত্যক্ষদর্শীরা ড্রোন উড়ে যাবার শব্দের মতো আওয়াজ শুনেছেন। সামরিক বাহিনী বলছে, তিনশ ৬৮ হেক্টর এলাকা জুড়ে এই গুদাম ছিল। এর দশ কিলোমিটারের মধ্যে যারা আছে, তাদের সবাইকে সরিয়ে নেয়া হচ্ছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী স্টেপান পোলটোরাক বলেছেন, ড্রোন দিয়ে আকাশ থেকে কিছু ফেলে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে কিনা, সেটাও তারা খতিয়ে দেখছেন। অস্ত্র গুদামটিতে ক্ষেপণাস্ত্র, আর্টিলারিসহ হাজার হাজার টন নানা রকমের গোলাবারুদ মজুদ ছিল। উদ্ধারকর্মীরা হাজার হাজার মানুষকে আশেপাশের এলাকা এবং গ্রামগুলো থেকে সরিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে। পূর্ব ইউক্রেনের খারকিভ শহরের কাছে বালাক্লিয়া ঘাঁটিতে ছিল এই বিরাট অস্ত্র গুদাম। রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যেখানে ইউক্রেনের সরকারী সৈন্যদের লড়াই চলছে, সেখান থেকে এই এলাকাটি মাত্র একশ কিলোমিটার দূরে। ২০১৫ সালের ডিসেম্বরে নাকি এভাবে ড্রোন ব্যবহার করে এই অস্ত্র গুদামে হামলার চেষ্টা করা হয়েছিল। এখনো পর্যন্ত এই বিস্ফোরণে কোন সামরিক বা বেসামরিক মানুষ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। উল্লেখ্য, ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের দক্ষিণ ক্রিমিয়া দখল করে নেয়ার পর সংঘাতে এ পর্যন্ত প্রায় দশ হাজার মানুষ নিহত হয়েছে। রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা তখন থেকে পূর্ব ইউক্রেনে লড়াই চালিয়ে যাচ্ছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ