Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মাহামুদুল্লাহর ছন্দে ফেরা ম্যাচে মাশরাফি ঝড়

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। শেষ বলে দরকার ছিল বাউন্ডারি। কিন্তু তা পারেনি, সিঙ্গলে শেষ হয়েছে ইনিংসটি। তারপরও চার অপরিহার্য সাকিব, তামীম, মুস্তাাফিজ, শুভাশিষ ছাড়া অনুশীলন ম্যাচ, সাদা পোশাক থেকে রঙিন পোশাকে প্রত্যাবর্তনটা খারাপ হয়নি বাংলাদেশ দলের। অনুশীলন ম্যাচ বলে ফলাফল বিচার্য নয়, তারপরও সেরাদের বিশ্রামে রেখে ৩৫৫’র চ্যালেঞ্জটা যেভাবে নিয়ে হেরেছে ২ রানে, তাতে ওয়ানডে সিরিজে মনোবলের পারদটা ঠিকই থাকছে উঁচুতে।
গল টেস্টে ৮ এবং ০ রানের ইনিংসের অপবাদে শততম টেস্ট দলে হয়নি ঠাঁই মাহামুদুল্লাহ’র। তা নিয়ে কম আলোচনা, নাটক হয়নি। বাংলাদেশের মাইলস্টোন টেস্টে অপাংক্তেয় হয়ে নিজেকে দলের বোঝা ভেবে এ ক’দিন বড়ই বিমর্ষ দেখাচ্ছিল এই মিডল অর্ডারকে। ওয়ানডে সিরিজের আগে তার মনোবল ফিরিয়ে আনাটাই ছিল মাশরাফির চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে জিতেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে নিজে খেলেছেন ঝড়ো ইনিংস, ২৮ বলে ৪ চার ৪ ছক্কায় ফিফটি পূর্ণ করে দুরূহ চ্যালেঞ্জ পাড়ি দেয়ার সম্ভাবনা জাগিয়ে তুলেছিলেন এই টেল এন্ডার। তবে ৪৯ তম ওভারে ছক্কার শট নিতে যেয়ে ৫৮ রানে মাশরাফি  থেমে যাওয়ায় (৩৫ বলে ৫৮)  শেষ ৯ বলে ১৫ রানের টার্গেট পাড়ি দিতে পারেনি বাংলাদেশ দল। নিজে খেলেছেন ঝড়ো ইনিংস, মাহামুদুল্লাহকে করেছেন উদ্বুদ্ধ মাশরাফি। ছন্দে ফিরেছেন মাহামুদুল্লাহ (৬৮ বলে ৪ চার ১ ছক্কায় ৭১ নট আউট)। এক দিনের ক্রিকেটে বড় ম্যাচের ম্যাচ উইনার মাহামুদুল্লাহকে নিয়ে অসাধ্য সাধনের চেষ্টা করেছেন মাশরাফি। শেষ ৬৭ বলে ১১৬ রানের চ্যালেঞ্জ পাড়ি দিতে ৮ম উইকেট জুটিতে এই দুই সিনিয়রের অবদান ৫৮ বলে ১০১ রান। ৪৭ এবং ৪৮তম ওভারে নামতা গুনে ১৫ রান করে নিয়ে জয়ের খুব কাছে দলকে পৌঁছে দিয়েছিল এই জুটি। শেষ ১২ বলে ১৭ রানের টার্গেট দুরূহ হয়ে পড়েছে ৪৯তম ওভারের তৃতীয় বলে তিসারার শিকারে মাশরাফি পরিণত হওয়ায়। শেষ ওভারে ১৩ রানের টার্গেট পাড়ি দিতে পারেননি মাহামুদুল্লাহ।
ব্যাটিং ফ্রেন্ডলি উইকেটে শ্রীলঙ্কার অফ স্পিনার ধনঞ্জয় (৩/৬১) ছাড়া অন্য বোলাররা খেয়েছে মার। বাংলাদেশ বোলারদের মধ্যে তাসকিন, রুবেল করেছেন হতাশ। প্রথম জন ওভারপ্রতি খরচা করেছেন ৮.৫০, দ্বিতীয় জন ৮.৩৭। তবে ব্যাটিং ফ্রেন্ডলি উইকেটে বাঁ-হাতি স্পিনার সানজামুল করেছেন দারুণ বোলিং ( ৬-০-২৭-১)। অনুশীলন ম্যাচে মাশরাফি ব্যবহার করেছেন ৭ বোলার,  শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশও সমসংখ্যক বোলারকে দিয়ে বোলিং করিয়েছেন।  সøগে বাংলাদেশের বোলিংটা হয়নি প্রত্যাশিত। শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ শেষ ৭৯ বলে স্কোর কার্ডে যোগ করেছে ১০৪ রান। টেল এন্ডার সানাকা ১২ বলে করেছেন ২৬। দ্বিতীয় উইকেট জুটিতে কুশল পেরারা এবং বীরাকোডের পার্টনারশিপে এসেছে ১১৪ রান। দু’জনেই করেছেন ফিফটি (কুশল পেরেরা ৬৪,বীরাকোডে ৬৭)। ওয়ানডে সিরিজ শুরুর আগে সাদা পোশাক থেকে রঙিন পোশাকে ফিরে প্রত্যাশিত ব্যাটিং করেছেন বাংলাদেশের শততম টেস্ট জয়ের নায়ক  সৌম্য (৪৩ বলে ৪৭), সাব্বির (৬৩ বলে ৭২) এবং মোসাদ্দেক (৫০ বলে ৫৩)। তবে বাংলাদেশের শততম টেস্টে দুই ইনিংসে উইকেট বিলিয়ে দিয়ে (৩৪ও ০) সমালোচিত ইমরুল কায়েস ওয়ানডে অনুশীলন ম্যাচে ইনিংসের প্রথম বলে আউট হয়ে ওয়ানডে সিরিজে তার অবস্থান নড়বড়ে করে দিয়েছেন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ