Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন বিমান হামলায় শিশুসহ বহু নিহত

মসুলের দুটি জেলা ইরাকি বাহিনীর কব্জায়

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের আইএস-নিয়ন্ত্রিত মসুল শহরে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর ব্যাপক বিমান হামলার পর সেখান থেকে সাধারণ মানুষ দিগি¦দিক হয়ে অন্য স্থানে সরে যাচ্ছে। তাদের বহনকৃত কার্গোগুলোতে অনেক রক্তাক্ত শিশুর লাশ, যারা মার্কিন বিমান হামলায় নিহত হয়েছে।
এক ব্যক্তি জানান, মসুলের একটি রেল স্টেশনে বিমান হামলা চালানো হয়। এ সময় তিনি সপরিবারে পাশর্^বর্তী ওয়াদিহাজারে নিরাপদ আশ্রয়ে যাচ্ছিলেন। এ হামলায় তার শিশুপুত্র নিহত হয়। এ ছাড়াও এতে তাদের ঘরবাড়ি ও আরও অনেক লোক নিহত হয়েছে বলে তিনি জানান। আরও বহু পরিবার বৃষ্টি ও কাদা উপেক্ষা করে জীবন নিয়ে মসুল থেকে সড়ে পড়ছে।
এদিকে ইরাকি বাহিনী জানিয়েছে, তারা মসুলের পশ্চিমাঞ্চলে আইএস নিয়ন্ত্রিত দুটি গুরুত্বপূর্ণ এলাকার পুনঃনিয়ন্ত্রণ নিয়েছে। কেন্দ্রীয় পুলিশ প্রধান আদেল আহমেদ জানান, আল-কুর এবং আল-তাওয়াফার নিয়ন্ত্রণ গ্রহণ করা হয়েছে এবং এলাকা দুটি থেকে সাধারণ মানুষ নিরাপদে শহর থেকে অন্যত্র সরে যেতে পারবে।
আহমেদ বলেন, শনিবার ইরাকি বাহিনী ও আইএস জিহাদিদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। পশ্চিম মসুলই ইরাকে আইএসর সর্বশেষ শক্ত ঘাঁটি। ইরাকি বাহিনী গত ১৯ ফেব্রæয়ারি থেকে এখানে অভিযান শুরু করেছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন জানায় গত এক সপ্তাহে প্রায় এক লাখ ইরাকি পশ্চিম মসুল ছেড়ে চলে গেছে। ইরাকের মিনিস্ট্রি অব ডিসপ্লেসমেন্ট ফর মাইগ্রেশন জানায়, পশ্চিম মসুলে এখনও ৬ লাখেরও বেশি সাধারণ নাগরিক আটকা পড়ে আছে। আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ