Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্কের অর্থায়নে ক্যামব্রিজে নির্মিত হচ্ছে অত্যাধুনিক মসজিদ

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ২০ মার্চ, ২০১৭

ইনকিলাব ডেস্ক : বিশ্ব বিখ্যাত ব্রিটিশ বিশ্ববিদ্যালয় ক্যামব্রিজে নির্মিত হচ্ছে একটি অত্যাধুনিক মসজিদ। তুর্কি সরকারের অর্থায়ন ও তত্ত¡াধানে নির্মিত হবে এই মসজিদ। মসজিদের প্রাথমিক কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। মসজিদটি নির্মিত হচ্ছে ক্যামব্রিজ শহরের মুসলিম অধিবাসীদের দাবিতে। ক্যামব্রিজে প্রায় ৬ হাজার মুসলিম বসবাস করে। তাদের অভিযোগ শহরের মসজিদটি খুবই ছোট। তাই মাঝে মাঝে তাদের রাস্তায় নামাজ আদায় করতে হয়। এজন্য অনেক মুসলিম মসজিদে আসার আগ্রহ হারাচ্ছে। গত ৫ সেপ্টেম্বর ২০১৬ সালে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। উদ্বোধনী কাজে সিমেন্টের সঙ্গে মেশানো হয় জমজম কূপের পবিত্র পানি। মসজিদের নির্মাণ কাজ শেষ হতে প্রায় ১৮ মিলিয়ন ডলার খরচ হবে। মসজিদের আন্ডারগ্রাউন্ডে থাকবে কার পার্কিংয়ের সুবিধা। আশা করা হচ্ছে আগামী জুনে নির্মাণ কাজ শেষ হবে। ২য় ফ্লোর হবে খোলা ছাদ। মসজিদের মূল অংশে ৭শ’ মুসল্লিসহ মোট এক হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মহিলাদের জন্য পৃথক আয়োজন থাকবে। যেখানে ৩শ’ জন নামাজ আদায় করতে পারবেন। নারীদের নামাজের হলের নির্মাণ কাজ ২০১৮ সালে শেষ হবে। ক্যামব্রিজ মসজিদ নির্মাণে নারীদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে বলে জানিয়েছেন ক্যামব্রিজ মসজিদ ট্রাস্টের চেয়ারম্যান আবদুল হাকিম। তিনি বলেন, মসজিদের নির্মাণ ও সৌন্দর্য বর্ধনে মুসলিম নারীদের জোরালো ভূমিকা রয়েছে। ক্যামব্রিজের এক ছাত্রী বারাকা খান ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যাওয়ার পূর্বে দুই লাখ ডলার দান করেছেন মসজিদের উন্নয়ন কাজে। তিনি ক্যামব্রিজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষকও হন। মসজিদে নারীদের জন্য বিভিন্ন ধরনের সেবা থাকবে। যেমন, নারীদের জন্য পৃথক ইবাদতস্থান, শব্দরোধী মাতৃকেন্দ্র, নারী চিকিৎসা কেন্দ্র ইত্যাদি। চিকিৎসা কেন্দ্রে নারীদেরকে প্রাকৃতিক পদ্ধতিতে চিকিৎসা দেয়া হবে। মসজিদে ইসলামি শরিয়ত মোতাবেক লাশ গোসল ও কাফনের ব্যবস্থা থাকবে। থাকবে একটি ক্যাফে এবং ডিজিটাল কুরআনিক স্কুল। একটি মনোরম বাগান থাকবে, যা সাজানো হবে কুরআনে বর্ণিত বিভিন্ন প্রকার ফুল, ফল ও উপকারি গাছ-গাছালি দিয়ে। বাগানটি উন্মুক্ত থাকবে সর্বসাধারণের জন্য। তুর্কি সংস্কৃতির সাথে পরিচিত করতে দর্শনার্থীদের জন্য থাকবে তুর্কি গ্যালারি। গ্যালারিতে থাকবে কার্পেট, কাঁচের আসবাবপত্র ও হস্তশিল্প। মুরাদ বলেছেন, মসজিদটি পরিবেশবান্ধব পদ্ধতিতে তৈরি হচ্ছে। মসজিদে ব্যবহার করা হবে সৌর বিদ্যুৎ, পানি শোধন পদ্ধতি, জৈব জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি শক্তি ও তাপশক্তি চালিত পাম্প। মুরাদ বলেন, আমরা এর মাধ্যমে দেখাতে চাই মসজিদগুলো কেমন পরিবেশবান্ধব হওয়া উচিৎ এবং পরিবেশের ভারসাম্য রক্ষা ও সম্পদের সঠিক ব্যবহারে ইসলামের নীতিমালা কী। আবদুল হাকিম মুরাদ বলেন, এই শহরে এমন একটি মসজিদের বিশেষ প্রয়োজন ছিল। কেননা ক্যামব্রিজ হলো জ্ঞানচর্চা ও বুদ্ধিবৃত্তির আন্তর্জাতিক রাজধানী। এখানে নিউটন, ভিটগেনস্টাইন ও ডারউনের মতো বিশ্ববিখ্যাত ব্যক্তিরা পড়েছেন। পৃথিবীরে সেরা ছাত্ররা এখানে ভর্তি হন এবং তারাই আগামী পৃথিবীর নেতৃত্ব দিবে। সূত্র : আরব নিউজ।



 

Show all comments
  • রেজবুল হক ২০ মার্চ, ২০১৭, ১:১৪ এএম says : 0
    তুরস্কের সরকারকে অসংখ্য ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • ২০ মার্চ, ২০১৭, ৯:০৬ এএম says : 0
    তুরস্ককে ধন্যবাদ । তুরস্কের মত অন্যান্য মুসলিম রাষ্ট্রসমূহ দ্বীনি কাজে এগিয়ে আসবে ।
    Total Reply(0) Reply
  • ২০ মার্চ, ২০১৭, ৯:০৯ এএম says : 0
    তুরস্ক সরকারকে ধন্যবাদ । আশা করি তুরস্ক সরকারের মত অন্যান্য মুসলিম রাষ্ট্রসমূহ দ্বীনি কাজে এগিয়ে আসবে ।
    Total Reply(0) Reply
  • মোঃদুলাল ২০ মার্চ, ২০১৭, ৭:২৬ পিএম says : 0
    মহান আল্লাহ যেন তুরস্কের ক্ষমতাকে আরও সুসংহত করও । আশা করি মুসলিম দেশগুলো ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাক । আল্লাহ তুমি মুসলিম রাষ্ট্রের সরকারগুলোকে হেদায়েত দান কর ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ