Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা আহ্ছানিয়া মিশন প্রতিষ্ঠার ৬০ বছর পূর্তি খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এর জীবনদর্শন নিয়ে বিশেষ আলোচনা

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রতিষ্ঠার ৬০ বছরে পদার্পণ উপলক্ষে মিশনের প্রতিষ্ঠাতা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এর জীবনদর্শন, চেতনা এবং কর্মকেন্দ্রিক আদর্শ সম্পর্কিত এক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশন অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।
বক্তারা বলেন, খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)-এর জীবনদর্শন এবং জীবনের ক্ষেত্রে তার রচিত বইগুলোর প্রতিটি পাতায় তিনি লুকিয়ে রেখেছেন তাসাওফকে। তার জীবন দর্শন হচ্ছে মানব প্রেম ভালোবাসা। আল্লার প্রতি শ্রদ্ধা নিবেদন পথহারা মানুষগুলোকে পথ দেখায়। সেটি শিক্ষার ক্ষেত্রে হউক, বৈষয়িক জীবনে অথবা মানবতা সম্পর্কিত যেকোনো বিষয়ে।
তিনি সুফি সাধকের ভূমিকায় সমাজের পথহারা মানুষগুলোকে পথ দেখান। তিনি শুধু বাংলাদেশের নয়, সমগ্র মানবজাতির জন্য আল্লাহর পক্ষ থেকে আমাদের জন্য একটি উপহার এতে কোন সন্দেহ নেই। অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন জমিয়াতুল মোদার্রেছীন বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব অধ্যক্ষ ড. মাওলানা এ. কে. এম. মাহবুবুর রহমান এবং নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। সূচনা বক্তব্য রাখেন, সাবেক জেলা ও দায়রা জজ ও আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সূফীজম-এর পরিচালক আলহাজ মো. ইসমাইল মিঞা। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম. এহ্ছানুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ