Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

ইইউ’র সঙ্গে অভিবাসন চুক্তি বাতিলের ইঙ্গিত তুরস্কের

শরণার্থী চুক্তি পুনর্বিবেচনার আভাস পররাষ্ট্রমন্ত্রী কাভুসগলুর

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে অভিবাসন বিষয়ক চুক্তি বাতিল করতে পারে তুরস্ক। সংস্থাটির সঙ্গে ৬০০ কোটি ডলারের শরণার্থী বিষয়ক চুক্তিও পুনর্বিবেচনা করছে তারা। গত বৃহস্পতিবার রাতে টেলিভিশনে প্রদত্ত এক ভাষণে এমনটাই আভাস দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু। মেভলুত কাভুসোগলু বলেন, আমরা রিএডমিশন চুক্তি বাতিল করতে পারি। ভিসাবিহীন ভ্রমণের ক্ষেত্রে ইইউ আমাদের সময় নষ্ট করছে। আমরা শরণার্থী বিষয়ক চুক্তিও পুনর্বিবেচনা করছি।
ইউরোপের দেশগুলোতে তুরস্কের র‌্যালিতে বাধা দেয়ার পর দুই দেশের সম্পর্কের মাঝে টানাপড়েন শুরু হয়। দেশটির প্রেসিডেন্ট রিসেব তাইয়েপ এরদোয়ান ডাচদের নাৎসি বলে সম্বোধন করেন। জার্মানির বিরুদ্ধেও ফ্যাসিবাদি আচরণের অভিযোগ করেন। চলতি মাসেই তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু’কে নেদারল্যান্ডসের রটারডেম শহরে প্রবেশ নিষিদ্ধ করে শহর কর্তৃপক্ষ। পরে দেশটির পরিবার ও সামাজিক নীতি বিষয়ক মন্ত্রী ফাতমা বেতুল সায়ান কায়া’কেও সেখানকার তুর্কি কনসুলেটে প্রবেশ আটকে দেয় ডাচ পুলিশ। এছাড়াও নেদারল্যান্ডসে বসবাসরত তুর্কি নাগরিকদের বিক্ষোভে লাঠিচার্জ করে ডাচ পুলিশ। জলকামান ব্যবহার করে তুর্কি নাগরিকদের বিক্ষোভ দমন করে নেদারল্যান্ডের কর্তৃপক্ষ। গণভোটের পক্ষে র‌্যালিতে নিষেধাজ্ঞা ও তুর্কি মন্ত্রীকে প্রচারণা চালানোর অনুমতি না দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেব তাইয়েপ এরদোয়ান। তিনি বলেছেন, এ ধরনের আচরণের জন্য নেদারল্যান্ডসকে অবশ্যই মূল্য দিতে হবে। তাদের শিখতে হবে ক‚টনীতি কী। আমরা তাদের আন্তর্জাতিক ক‚টনীতি শিক্ষা দিয়ে ছাড়বো। ২০১৩ সালে ইউরোপে অবৈধভাবে প্রবেশ করা অভিবাসীদের আশ্রয় দিয়েছিল। শর্ত ছিল ভিসাবিহীন ভ্রমণের। গত বছর অভিবাসীদের গ্রিসে পাড়ি দেয়া অভিবাসেরও আটকে দিয়েছিলো তারা। এজন্য আর্থিক সহায়তা দাবি করে এবং ইইউর সদস্যপদ চায় তারা। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ