Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে স্কুলে ভারি অস্ত্র নিয়ে হামলা, শিক্ষকসহ আহত ৩

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় একটি শহরের হাইস্কুলে প্রকাশ্যে ভারি অস্ত্র নিয়ে এক ছাত্রের চালানো হামলায় প্রধানশিক্ষকসহ অন্তত ৩ জন আহত হয়েছে। মার্কিন-ধাঁচের বেপরোয়া গুলি চালানোর কয়েকটি ভিডিও দেখার পর ১৭ বছর বয়সী ওই ছাত্র এ হামলা চালায় বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ঘটনার পরপরই পুলিশ ছাত্রটিকে গ্রেপ্তার করে। তার কাছ থেকে একটি রাইফেল, দুটি হাতবন্দুক এবং দুটো গ্রেনেড উদ্ধার করা হয়েছে। স্কুলের হেডমাস্টারই হামলার লক্ষ্য ছিল বলে ধারণা পুলিশের। দ্বিতীয় আর কোনও হামলাকারী আছে কিনা তা খুঁজে দেখা হচ্ছে। এক পুলিশ কর্মকর্তা এর আগে জানিয়েছিলেন, দুইজন স্কুলের প্রধানশিক্ষকের ওপর গুলি চালালে তিনি আহত হন। তারা জঙ্গি নয় বলে ধারণা পুলিশের। আটক ছাত্রটিও পুলিশের কাছে পরিচিত নয়। তাছাড়া, হামলাকারী কয়জন ছিল তাও এখনও পরিষ্কার নয়। স্থানীয় গণমাধ্যম বলছে, দ্বিতীয় আরেকজনও গুলি ছুড়েছে। সে পলাতক রয়েছে। তবে অন্য আরও কয়েকটি খবরে একজন হামলাকারীর কথাই বলা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, প্রাথমিক তদন্তে বলা হয়েছে, আটক যুবক বেপরোয়া গুলি চালিয়ে একসঙ্গে অনেকজনকে মেরে ফেলার আমেরিকান-ধাঁচের ভিডিও দেখার কথা বলেছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ফরাসি বেতারে তিনজন আহত হওয়ার কথা জানিয়েছেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে না নেওয়া পর্যন্ত তিনি সবাইকে শান্ত থাকার আহŸান জানান। স্থানীয় জরুরি সেবা সংস্থা শহরের অধিবাসীদেরকে ঘরে থাকার আহŸান জানিয়েছে। সরকারপক্ষ থেকে মোবাইলে সন্ত্রাসী হামলার সতর্কবাণী দেওয়া হচ্ছে। নিস শহর থেকে ২৭ মাইল দূরের গাহাসো শহরের স্কুলে এ ঘটনা ঘটে। গত জুলাইয়ে নিস শহরে ট্রাক হামলায় ৮৬ জনের মৃত্যু হয়। গত ১৮ মাসে একের পর এক প্রাণঘাতী হামলার পর থেকে ফ্রান্সে জরুরি অবস্থা জারি রয়েছে। এ পরিস্থিতির মধ্যেও স্কুলে গুলির এ ঘটনায় ফ্রান্সে নির্বাচনের এ আসন্ন সময়ে নিরাপত্তা এবং সন্ত্রাসের হুমকির বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক শুরুর পট প্রস্তুত হল।
অপর এক খবরে বলা হয়েছে, ফ্রান্সের রাজধানী প্যারিসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অফিসে একটি পার্সেল বিস্ফোরিত হয়ে আহত হয়েছেন সংস্থাটির একজন কর্মী। বিস্ফোরক বোঝাই পার্সেলটি গ্রিসের একটি ঠিকানা থেকে প্যারিসের আইএমএফ দফতরে পাঠানো হয়েছিল বলে নিশ্চিত করা হয়েছে। প্যারিসের পুলিশ প্রধান মাইকেল কাডোট জানান, স্থানীয় সময় গত বৃহস্পতিবার এ বিস্ফোরণের ঘটনা ঘটে। ডাক বিভাগের পার্সেলে পাঠানো বিস্ফোরকটি আকারে ছোট ও বাড়িতে তৈরি করা। গ্রিসের একটি ঠিকানা থেকে তা প্যারিসে পাঠানো হয়। এ বিস্ফোরণে আইএমএফের একজন কর্মী সামান্য আহত হন। পার্সেলটি আইএমএফের ইউরোপীয়ান ব্যুরোর ডিরেক্টর জেফরি ফ্রাঙ্কের নামে পাঠানো হয়। ২৪ বছর বয়সী জেফরি ২০১৫ সালের মার্চ থেকে সংস্থাটির প্যারিস অফিসে কর্মরত। তার সহকারী যখন পার্সেলটি খোলেন, তখনই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তার মুখের কিছু অংশ পুড়ে যায়। চোখ ক্ষতিগ্রস্ত হয়। তবে তার অবস্থা আশঙ্কাজনক নয়। বিস্ফোরণের পরপরই প্যারিসে আইএমএফ দফতরসহ সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। প্যারিসের সন্ত্রাসবাদ বিরোধী বিশেষ প্রসিকিউটররা তদন্ত শুরু করেছেন। আল-জাজিরা, নিউইয়র্ক টাইমস, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ