Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শততম টেস্টের রোমাঞ্চ প্রথম দিনেই

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ২৩৮/৭ (৮৩.১ ওভার)
(প্রথম দিন শেষে)
শামীম চৌধুরী, কলম্বো (শ্রীলঙ্কা) থেক : ঠিক যেন ইউ-টার্ন। গল টেস্টের দলে চার চারটি পরিবর্তন কলম্বোতে, ৮৬তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ মাথায় ওঠল মোসাদ্দেকের। এত পরিবর্তনের পরও পি সারায় অন্য এক বাংলাদেশ হাজির। যে ভেন্যুতে অতীতে তিনটি টেস্টের সব ক’টিতেই ইনিংস ব্যবধানে হার চোখ রাঙানোর কথা, যে ভেন্যুতে টেস্টে সবচেয়ে বড় স্কোরে (৫৪১/৯ডি.) ২০০২ সালে বেছে নিয়েছে  শ্রীলঙ্কা বাংলাদেশকে- সেই পি সারায় গতকাল হতভম্ব শ্রীলঙ্কা! টেস্ট ক্রিকেটের ১৪০তম বর্ষপূর্তির দিনে বাংলাদেশের ১০০তম টেস্টÑ ঐতিহাসিক টেস্ট বলেই বুঝি একটু বেশি শিহরণ। প্রথম  দিন দুই বিস্ময় বোলিং প্রতিভা মুস্তাফিজ (২/৩২), মিরাজের (২/৫৮) বোলিংয়ে  শ্রীলঙ্কাকে ২৩৮ রানে ৭ উইকেট ফেলে দিয়ে শিহরণ অনুভবের কথাই যে প্রকারান্তরে জানিয়ে দিয়েছে বাংলাদেশ।
টসে হেরে ফিল্ডিং, না জানি শ্রীলঙ্কা টপ অর্ডাররা কতটা চড়াও হয়। কিন্তু প্রথম বল থেকেই বোলিংয়ে অন্য এক বাংলাদেশ। প্রথম রানটির জন্য শ্রীলঙ্কাকে অপেক্ষা করতে হয়েছে চতুর্থ ওভার পর্যন্ত। মুস্তাফিজুরের প্রথম তিন ওভারের তিনটিই মেডেন! মুস্তাফিজুরের বলে করুনারত্মেকে অসাধরণ ক্যাচে মিরাজের ফিরিয়ে দেয়া, মিরাজের তৃতীয় ওভারে কাট করতে যেয়ে গল টেস্টের হিরো (প্রথম ইনিংসে ১৯৪ রান) কুশল মেন্ডিজকে মুশফিকুরের স্ট্যাম্পিংয়ে ফিরিয়ে দেয় প্রথম ঘণ্টাটি ছিল স্বপ্নের মতোই- শ্রীলঙ্কার স্কোর ২৪/২।
লাঞ্চ ব্রেকের আগে থেরাঙ্গা, গুনারত্মেকেও হারাতে হয়েছে শ্রীলঙ্কাকে। তিন তিনটি রিভিউ আপিলে জিতেও টি-ব্রেকের সময়ে শ্রীলঙ্কার স্কোর ১৪৯/৫- কি কঠিন চাপেই না ফেলেছে স্বাগগিতকদের বাংলাদেশ। অষ্টম জুটির অবিচ্ছিন্ন ৪৩, ৩০৫ মিনিটের প্রতিরোধ ইনিংসে চান্দিমালের হার না মানা ৮৬ রানই যে শ্রীলঙ্কার নিঃশ্বাস নিতে দিচ্ছে।
৩৮ রানের মাথায় সাকিবের বলে সিøপে সৌম্য’র হাতে ক্যাচ দেখে ভারত আম্পায়ার এস রবি’র আউটের সিদ্ধান্ত রিভিউ আপিলে চান্দিমাল গেছেন বেঁচে ঠিকই, তবে আপিলটা যে ছিল ক্যাচের, তার যথার্থতা প্রমাণ না করে, এলবিডাবøূ চেক করে বাংলাদেশকে আশাহত করেছেন টিভি আম্পায়ার এরাসমাস! সে যাত্রায় বেঁচে যাওয়াতেই শ্রীলঙ্কাকে টেনে নিচ্ছেন চান্দিমাল। পঞ্চম জুটিতে দিয়েছেন ৬৬ রানে নেতৃত্ব। অপেক্ষায় আছেন নিজের অষ্টম সেঞ্চুরি উদযাপনে।
শ্রীলঙ্কাকে একবারই মাত্র ৩’শর নীচে বেধে ফেলার অতীত আছে বাংলাদেশের। ২০০৮ সালে মিরপুরে। তবে নেই শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের ৩’শর নীচে বেধে ফেলার কোনো কৃতিত্ব। শততম টেস্টের প্রথম দিনে মুস্তাফিজুরের প্রথম স্পেল (৬-৩-১১-১), মিরাজেরও প্রথম স্পেল (১০-২-৩২-২) শ্রীলঙ্কাকে সে চোখ রাঙানিই দিচ্ছে। যে ভেন্যুতে ১৫ বছর আগে এক দিনে ওভারপ্রতি ৪.৮৭ হারে রান তোলার অতীত আছে বাংলাদেশের বিপক্ষে, সেই  ভেন্যুতে গতকাল ২.৮৬ রানকেই অনেক মনে করতে হয়েছে শ্রীলঙ্কাকে। সেঞ্চুরি টেস্টে বাংলাদেশ ক্রিকেটারদের শরীরি ভাষাও যে দারুণ কিছুর  বার্তা দিচ্ছে।  প্রথম দিন একটি সেশন বা একটি ঘণ্টাও নির্বিঘেœ কাটেনি শ্রীলঙ্কার। তাইজুলের বিস্ময় ডেলিভারিতে ধনঞ্জয় কিংবা সাকিবের লেগ স্ট্যাম্পে পিচিং ডেলিভারিতে ডিকওয়ালার বোল্ডও যে হতভম্ব করেছে লঙ্কানদের। তবে গতকাল শেষ বিকেলের প্রবল বর্ষণ পি সারা ওভালকে যেভাবে করেছে প্লাবিত, তাতে চান্দিমালের মতো বৃষ্টিও বাংলাদেশের সামনে গড়ে তুলতে পারে প্রতিরোধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ