Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে বিক্ষোভ

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে কয়েকশ শ্রমিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসনের বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে। ট্রাম্পের নীতির কারণে সেখানে ব্যবসায় ধস নেমেছে। বিক্ষোভ আয়োজনকারীরা মঙ্গলবার জানান, পালো আলতোর এই বিক্ষোভ ছিল ছোট আকারের, তবে হোয়াইট হাউজের বিরুদ্ধে আরও বড় ধরনের বিক্ষোভ হবে। তারা জানান, সিলিকন ভ্যালিতে যেসব শ্রমিক কাজ করছে তারা সংখ্যায় খুবই কম এবং বেশিরভাগই অভিবাসী। তাদের ওপর নির্ভর করেই সিলিকন ভ্যালির ব্যবসা চলছে। ট্রাম্প প্রশাসনের বৈষম্যমূলক নীতি এ শিল্পের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।
বিক্ষোভ সমাবেশে সেখানকার কোম্পানিগুলো ও সাধারণ জনগণের মধ্য থেকে ২০ জনেরও বেশি লোক সাংবাদিকদের সাথে কথা বলেন। সিলিকন ভ্যালির এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার ব্রাড টেইলর বলেন, তারা সেখানে গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত। অলাভজনক এসব প্রতিষ্ঠানের কাছ থেকে ট্রাম্প প্রশাসন কর নিতে চাইছে যা কোনভাবেই সমর্থনযোগ্য নয়। তিনি আরও বলেন, ট্রাম্পের বৈষম্যমূলক নীতি তাদের পরিবার ও শ্রমিকদের স্বার্থ বিঘিœত করছে। টেইলর বলেন, আমরা প্রযুক্তি নিয়ে কাজ করছি। যে কোনভাবে আমরা আমাদের অধিকার রক্ষা করবো।
ফেব্রæয়ারির মাঝামাঝি সময়ে ট্রাম্পের অভিবাসন নীতির বিরোধিতা করে অভিবাসী ব্যবসায়ীরা তাদের দোকানপাট বন্ধ করে দেয়। ট্রাম্প প্রশাসন এ সময় মেক্সিকো থেকে সিলিকন ভ্যালিতে শ্রমিক আসাও বন্ধ করে দেয়।
তাদের বড় দাবি হচ্ছে, ট্রাম্প প্রশাসনকে অভিবাসন নীতিতে পরিবর্তন আনতে হবে। বিশ্লেষকরা বলছেন, এটা না করা হলে সিলিকন ভ্যালির কোম্পানিগুলো স্থবির হয়ে পড়বে। কারণ, তারা বিদেশী দক্ষ জনশক্তি আনতে পারবে না। সিলিকন ভ্যালিতে শুরু থেকেই অভিবাসীদের অবদান ব্যাপক। এখানকার শিল্পস্থাপনাগুলো তারাই বাঁচিয়ে রেখেছে। বিদেশী শ্রমিকরা গোগলেও ট্রাম্পের অভিবাসন নীতির বিরোধিতা করে চলেছে। সিলিকন ভ্যালির বড় বড় ব্যবসায়ীরা এখনো চুপচাপ রয়েছেন। তারা টুইটার, ফেসবুক ও গোগলেও এ নিয়ে কোন মন্তব্য করছেন না।
গ্রোথ এন্ড ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট আতিফ আওয়ান শ্রমিকদের পক্ষে কথা বলবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। লিঙ্ক ডেলের মুখপাত্র বলেন, তারা শ্রমিকদের দাবিদাওয়ার পক্ষে অবস্থান নেবেন। শ্রমিকরা তাদের ন্যায্য দাবি-ই তুলে ধরেছে। এখানকার প্রযুক্তির বাজার গত সপ্তাহে মাঝামাঝি পর্যায়ে নেমে গেছে। বিক্ষোভকারীরা বলেন, ট্রাম্প প্রশাসন যা করছে, তা মার্কিন গণতন্ত্রের পরিপন্থী। আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ