Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ কার্যদিবস পরে শেয়ারবাজারে পতন

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পাঁচ কার্যদিবস পরে পতন হয়েছে। সোমবার লেনদের মাধ্যমে এ পতন হয়েছে। এদিন মূল্যসূচক, আর্থিক লেনদেন ও অধিকাংশ কোম্পানির দর পতন হয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৬৬০ পয়েন্টে। যা এর আগে টানা ৫ কার্যদিবস উত্থানে ১০৩ পয়েন্ট বেড়েছিল
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৬৪ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৩৬৪ কোটি ৭ লাখ।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ১ কোটি ৩৩ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল এক হাজার ২৮৫ কোটি ৪৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৮৪ কোটি ১৬ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৯ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ৫৩ পয়েন্ট কমে ১ হাজার ৩০৭ পয়েন্টে এবং ১১ দশমিক ৬৪ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৪৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৫৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৭টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ দশটি কোম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, মার্কেন্টাইল ব্যাংক, ফার কেমিক্যাল, এসআইবিএল, ইউনাইটেড ফাইন্যান্স, অ্যাপোলো ইস্পাত, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল এবং কেয়া কসমেটিকস।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান দশটি কো¤পানি হলো প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স, ফু-ওয়াং ফুড, আইএফআইসি, সিএনএ টেক্সটাইল, বিডি ফাইন্যান্স, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড সিরামিক, ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড ও ফিনিক্স ফাইন্যান্স ১ম মিউচ্যুয়াল ফান্ড।
দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো আলহাজ টেক্সটাইল, লংকা-বাংলা ফাইন্যান্স, দেশবন্ধু পলিমার, বারাকা পাওয়ার, গোল্ডেন হারভেস্ট, শেফার্ড ইন্ডাস্টি, জাহিন টেক্সটাইল, ইন্টার ন্যাশনাল লিজিং, মেঘনা কনডেন্সড মিল্ক ও সেন্ট্রাল ফার্মা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৬২ কোটি ৬৯ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৫৮ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১৫ কোটি ৮৩ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৯ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১০ হাজার ৬৩৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৩ দশমিক ৯৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৪৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ২৯ পয়েন্ট কমে ১ হাজার ২৮৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ০ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ১৩২টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, শিপার্ড ইন্ডাস্ট্রিজ, মার্কেন্টাইল ব্যাংক, বেক্স ফার্মা, অ্যাপোলো ইস্পাত, এসআইবিএল, বারাকা পাওয়ার, কেয়া কসমেটিকস, ফার কেমিক্যাল এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ

২১ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ