Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২ হাজার শিক্ষার্থীকে ডাচ্-বাংলা বৃত্তি

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত দুই হাজার ২৮ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। গতকাল শনিবার রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানের মাধ্যমে ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তি প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ডাচ্-বাংলা ব্যাংকের এই কার্যক্রম বলে দেয় সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমে তারা কতটা নিষ্ঠার সঙ্গে পালন করে। এমন কার্যক্রমে অন্য প্রতিষ্ঠানের এগিয়ে আসা উচিত। তাহলে অনেক মানুষ উৎসাহিত হবে। মুহিত বলেন, আমরা প্রাথমিক ক্ষেত্রে অনেকাংশ শিক্ষার হার নিশ্চিত করতে পারলেও মাধ্যমিক ক্ষেত্রে সেভাবে অগ্রগতি করতে পারিনি। ডাচ্-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে মেয়েদের প্রাধান্য দেয়ার প্রশংসা করেন তিনি।
অনুষ্ঠানের সভাপতি ডাচ্-বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ বলেন, সরকারের একার পক্ষে সবকিছু করা সম্ভব নয়, এ জন্য আমরা এগিয়ে এসেছি। দেশের অনেক মেধাবী অর্থের অভাবে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। এ জন্য ১৯৯৭ সাল থেকে আমরা এ শিক্ষাবৃত্তি দিচ্ছি। ভবিষ্যতে দেশ ও দশের সেবার ক্ষেত্রে বৃত্তিপ্রাপ্তরা অবদান রাখতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি।
অনুষ্ঠানে জানানো হয়, এ পর্যন্ত মোট ৪৩ হাজার ৬২৮ জন শিক্ষার্থী ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তির সুযোগ পেয়েছেন, যার মধ্যে বর্তমানে বিভিন্ন শিক্ষাস্তরে ১৮ হাজার ১৬১ জন শিক্ষার্থী রয়েছেন। অনুষ্ঠানে কয়েকজন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি তুলে দেয়ার পর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানান ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাজার

১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ