Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক ‘চায়নাম্যানে’ দৃশ্যপটে পরিবর্তন

| প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শ্রীলংকা ১ম ইনিংস : ১৯৪/১০
বাংলাদেশ ১ম ইনিংস : ৩১২/১০
(তৃতীয় দিন শেষে)
শামীম চৌধুরী, গল (শ্রীলঙ্কা) থেকে : চার বছর আগের সেই বৈশিষ্ট্যের উইকেটই গল-এ  ফিরে পেয়েছে বাংলাদেশ। সেই ম্যাচের মতো অনেকটাই নির্বিষ দেখাচ্ছে বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথকে। অথচ, ৪ বছর আগে শ্রীলংকার ৫৭০’র জবাব দিয়ে ৬৩৮ করে সাঙ্গাকারা, দিলশানদের হতভম্ব করা বাংলাদেশ এবার সেই গল এ ব্যাকফুটে! ফ্ল্যাট উইকেটে ৪৯৪ এ শ্রীলংকাকে প্রথম ইনিংসে বেঁধে ফেলার সন্তুষ্টি তৃতীয় দিনে রূপ নিয়েছে অসন্তোষে। ৪৯৪’র পুঁজি নিয়ে  প্রথম  শ্রীলংকা প্রথম ইনিংসে পেয়েছে ১৮২ রানের  লিড! তৃতীয় দিনের প্রথম সেশনে চার চারজন ব্যাটসম্যানের আত্মাহুতিতে ম্যাচে ব্যাকফুটে এখন বাংলাদেশ। বৃষ্টিতে দিনের শেষ সেশন কাটিয়েছে খেলাহীন, তারপরও ম্যাচ বাঁচানোর বড় পরীক্ষার মুখে এখন বাংলাদেশ দল।
হেরাথকে সামাল দেয়ার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ঠিকই বাংলাদেশ দল। প্রথম ১৫ ওভার হেরাথকে উইকেটহীন রাখার আনন্দ কিন্তু উদযাপন করতে পারেনি বাংলাদেশ। ‘চায়নাম্যান’ বোলার (বাঁ-হাতি লেগ স্পিনার) লাকসান সান্দাকানের ভেল্কি (৩/৫৩) এবং ব্যাটসম্যানদের আত্মাহুতিতেই দৃশ্যপটে পরিবর্তন। ১৪ বছর আগে দ. আফ্রিকার চায়নাম্যান পল অ্যাডামসে ভুগেছে বাংলাদেশ। তার ১২ উইকেটেই সিরিজে আত্মসমর্পণ করেছে বাংলাদেশ। পাল্লেকেলে টেস্টে অস্ট্রেলিয়াকে কাঁদানো চায়নাম্যান সান্দাকানে গল এ প্রচÐ ঝাঁকুনি খেতে হলো বাংলাদেশকে।
স্কোরশিটে ১১৮/০ থেকে ১৩১/২ দ্বিতীয় দিনের শেষ বিকেলে তামীমের মতিভ্রম রান আউট, জোড়া পায়ে ডিফেন্স করতে গিয়ে মুমিনুলের এলবিডাবøু নিয়ে ছিল আক্ষেপ। সেই আক্ষেপটা বাড়িয়েছে বাংলাদেশ দল গতকাল। স্কোরশিটে ১৭৯ যোগ করে হারিয়েছে বাংলাদেশ অবশিষ্ট ৮ উইকেট। ভুলের শুরুটা দিনের তৃতীয় ওভারে,  লংকান পেসার লাকমালের শর্ট বলে ফাইন লেগ দিয়ে পুল শটে খেলেই করলেন ভুল সৌম্য। ফিরে গেলেন ৭১-এ। দিনের শুরুতে এই ভুলটাই বড় ক্ষতি ডেকে এনেছে বাংলাদেশের।
বার বার বাজে শটে আউট হয়েও সাকিব বলতে চানÑ ‘আমি তো এই স্টাইলেই খেলি’। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট থেকে সেই যে লেগে গেছে অপবাদ, তা জেনো মুছতে পারছেন না কিছুতেই। লাকমালকে ফাইন লেগের উপর দিয়ে ছক্কায় হারিয়েছেন মেজাজ, করেছেন ভুল। চায়নাম্যান বোলার সান্দমান গত বছর অস্ট্রেলিয়াকে ভুগিয়েছেন পাল্লেকেলেতে (ম্যাচে ৭ উইকেট), তা জেনেও এই বাঁ হাতি স্পিনারকে আমল না দিয়ে, তাকে ফাইন লেগ দিয়ে খেলতে যেয়ে উইকেটের পেছনে দিয়েছেন ক্যাচ (১৯ বলে ২৩)।  এখানেই থামেনি। প্রথম সেশনে স্কোরশিটে ৮০ উঠতে ৪ ব্যাটসম্যানের  বিদায়ে অবশিষ্ট চিত্রনাট্য তৈরি করেছেন মাহামুদুল্লাহ, লিটন দাস। লাহিরু কুমারার অফ স্ট্যাম্পের উপর পিচিং ডেলিভারি বলের লাইনে না গিয়ে ডিফেন্সের সাজা পেয়েছেন মাহামুদুল্লাহ বোল্ড আউটে (৮)। ১৫ ওভার পর্যন্ত উইকেটহীন কাটানো বাঁ-হাতি স্পিনার হেরাথকে প্রথম উইকেটটি উপহার দিয়েছেন লিটন, ¯িøপে ক্যাচ দিয়ে (৫)।
স্কোরশিটের চেহারা যখন ১৯২/৬Ñ তখন ফলো অন এড়ানোর শংকাই ছিল তীব্র। তবে প্রিয় অনুজ মিরাজকে সঙ্গে নিয়ে ৭ম উইকেট জুটিতে তিন অংকের কোটা পেরুনোর দৃষ্টান্ত বাংলাদেশের হাতে গোনা, গতকাল মিরাজকে সঙ্গে নিয়ে ১০৬ রানে মুশফিক কাটিয়েছে সে শংকা।  ফলো অন এড়িয়ে পেরেরার বলে এলবিডাবøুতে থেমেছেন মিরাজ (৪১)। তবে লাহিরু কুমারাকে কভার ড্রাইভে সিঙ্গল শটে টেস্ট ক্যারিয়ারে ১৬তম ফিফটি উদযাপনের দিনে সেঞ্চুরিটা ছিল তার প্রাপ্য। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা এবং চট্টগ্রামে প্রথম ইনিংসে ১০৯’র পর ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনায় দ্বিতীয় ইনিংসে ডাবলে (২০৬ রান) প্রাপ্ত তামীমের উপর্যুপরি ৩ সেঞ্চুরির সেই কৃতিত্বকে ছুঁয়ে ফেলতে পারতেন মুশফিক। ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৯ রানের ইনিংসের পর হায়দারাবাদে লড়াকু ১২৭, কিপিং ছেড়ে ব্যাটিং অর্ডারে ৬ থেকে ৪ এ প্রমোশন পেয়ে পুরো দলের দায়িত্বটা যেনো একাই নিয়েছিলেন। কিন্তু পার্টনারদের ব্যর্থতায় ১৫ রান দূরে থেকে থেমে গেছেন বাংলাদেশ অধিনায়ক (৮৫)। এখন তো ম্যাচ বাঁচানোই বাংলাদেশকে ফেলে দিয়েছে কঠিন পরীক্ষায়।



 

Show all comments
  • আশিক ১০ মার্চ, ২০১৭, ১২:৪২ এএম says : 0
    এই টেস্টে ড্র করতে হবে।
    Total Reply(0) Reply
  • Masud ১০ মার্চ, ২০১৭, ১২:৪৩ এএম says : 0
    Onek onek suvo kamona roilo tiger der jonno
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ