Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গি ও সন্ত্রাস দমনে প্রয়োজন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সমন্বয়-আইজিপি শহিদুল হক

| প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমন এখন বিশ্বব্যাপী পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কোনও একক দেশের পক্ষে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমন করা সম্ভব নয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে আইজিপি এ কথা বলেন। তিনি আরো বলেন, জঙ্গি ও সন্ত্রাস দমনে প্রয়োজন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতা ও সমন্বয়। তাই জঙ্গিবাদ দমনে বিভিন্ন দেশের পাশাপাশি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গেও আলাদাভাবে করণীয় ও কর্মপরিকল্পনা ঠিক করা নিয়ে বৈঠক করা হবে।
তিনি জানান, জঙ্গি দমনে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবে বাংলাদেশ পুলিশ। ফেসবুকে জঙ্গিদের তৎপরতা ও প্রোপাগান্ডা নিয়ন্ত্রণে করণীয় নিয়ে এ বৈঠকে আলোচনা করা হবে বলে জানিয়েছেন। ১৪টি দেশের পুলিশ প্রধানদের সম্মেলনের প্রাক্কালে পুলিশ সদর দফতরে আয়োজিত সাংবাদিক সম্মেলনে  এসব কথা বলেন পুলিশ কর্মকর্তারা।
আইজিপি বলেন, আগামী ১২ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী দক্ষিণ এশিয়া ও পার্শ্ববর্তী দেশগুলোর পুলিশ প্রধানদের মধ্যে সম্মেলন অনুষ্ঠিত হবে। ইন্টারপোলের সহযোগিতায় অনুষ্ঠিত এ বৈঠকে ফেসবুক কর্তৃপক্ষের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। থাকবেন যুক্তরাষ্ট্রের আইজিসিআই, এফবিআই, আসিয়ানপোলসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারাও।
বৈঠকে উপস্থিত পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বলেন, এ ‘পর্যন্ত প্রায় সাতশ’ জঙ্গিকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের বেশিরভাগেরই বক্তব্য হচ্ছে, ফেসবুকসহ অনলাইন প্রোপাগাÐায় বিভ্রান্ত হয়ে তারা জঙ্গিবাদে জড়িয়েছে। আর এ প্রোপাগাÐা বেশি হচ্ছে ফেসবুকের মাধ্যমে। তাই এ বিষয়টিকে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে গুরুত্ব দেয়া হচ্ছে। যেহেতু চাইলেই ফেসবুকের বিরুদ্ধে কোনও ব্যবস্থা তারা নিতে পারেন না। তাই এ সম্মেলনে ইন্টারপোলের সহায়তায় তারা ফেসবুক কর্তৃপক্ষকেও উপস্থিত করাতে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ