Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এলগারে উদ্ধার দক্ষিণ আফ্রিকা

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টস জিতে ফাফ ডু প্লেসি এমন সিদ্ধান্ত নিলেন, গত ছয় বছরে যে পথে পা বাড়াননি কেউ। ২০১১ সালের জানুয়ারি থেকে টানা ২২ টেস্ট পর নিউ জিল্যান্ডের মাটিতে টস জিতে ব্যাটিং নিলেন কেউ! শুরুটা যেমন ছিল, তাতে মনে হচ্ছিল সিদ্ধান্তের জন্য পস্তাবেন প্রোটিয়া অধিনায়ক। তবে ডিন এলগারের দারুণ সেঞ্চুরিতে দূর হয়েছে দুর্ভাবনা। ডানেডিন টেস্টের প্রথম দিনে খেলা হয়েছে পুরো ওভার। দক্ষিণ আফ্রিকা তুলেছে ২২৮। গত ১০ বছরে নিউ জিল্যান্ডে প্রথম দিনে এত কম রানরেট ছিল আর কোন দলের। তারপরও দিনটি দক্ষিণ আফ্রিকার, উইকেট যে হারিয়েছে তারা মাত্র চারটি!
শুরুর বিপর্যয়ের পর এই স্কোর তো সফরকারীদের দারুণ তৃপ্তিদায়ক। টস জিতে ব্যাটিংয়ে নেমে ২২ রানেই দক্ষিণ আফ্রিকা হারিয়েছিল তিন উইকেট। কিন্তু সারাদিন ব্যাট করে ১২৮ রানে অপরাজিত ওপেনার এলগার। ১৯৭ বলে এলগার ছুঁয়েছেন সেঞ্চুরি। সাতটি সেঞ্চুরি করে ফেললেন ৩২ টেস্টে। দিনশেষে অপরাজিত ২৬২ বলে ১২৮ রানে। বাভুমাকে নিয়ে গড়েছেন ৮১ রানের অবিচ্ছিন্ন জুটি। নিজের সিদ্ধান্তের চ্যাঞ্জেটা নিতে দাঁড়িয়ে গিয়েছিলেন ডু প্লেসিও। খেলেছেন ৫২ রানের ঝলমলে এক ইনিংস। প্রোটিয়ারা দিন শেষ করেছে ওই চার উইকেটেই ২২৯ রানে।
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস : ৯০ ওভারে ২২৯/৪ (কুক ৩, এলগার ১২৮*, আমলা ১, দুমিনি ১, ডু প্লেসি ৫২, বাভুমা ৩৮*; বোল্ট ১/৪৪, ওয়াগনার ২/৫৯, প্যাটেল ০/৬০, স্যান্টনার ০/৩২, নিশাম ১/২৯)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ