Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অভিযানের খবর ফাঁস হওয়ার অভিযোগ

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

দ্বিতীয় দিনে ৭ গাড়ি জব্দ ১২ চালকের নানা মেয়াদে শাস্তি
স্টাফ রিপোর্টার : মেয়াদোত্তীর্ণ ও লাইসেন্সবিহীন বাস চলাচল বন্ধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানের দ্বিতীয় দিনে ৭টি গাড়ি জব্দ করা হয়েছে। সকালে নগরীর ভিক্টোরিয়া পার্ক, নিউমার্কেট এবং মতিঝিলের নটর ডেম কলেজের বিপরীত দিকে অনুষ্ঠিত মোবাইল কোর্টে ড্রাইভিং লাইসেন্স না থাকায় ১২ চালককে ১৫-২০ দিনের কারাদ- দেয়া হয়েছে। অভিযানে বিভিন্ন অপরাধে ৬১টি মামলা ও ৩৭ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
গতকাল সোমবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন দিনব্যাপী ২০ বছরের পুরনো গাড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।
ডিসি অফিসের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা সিদ্দিকা, বিআরটিএ ম্যাজিস্ট্রেট সুজিত হাওলাদার ও ডিএসসিসি ম্যাজিস্ট্রেট মামুন সরদার এ অভিযান পরিচালনা করেন। (আজ মঙ্গলবার) গুলিস্তান আউটার স্টেডিয়াম সংলগ্ন টেম্পুস্ট্যান্ড, খিলগাঁও বাসস্ট্যান্ড ও শাহবাগ মোড়ে তৃতীয় দিনের অভিযান চলবে।
গতকাল সোমবার সকাল থেকে রাজধানীর নিউমার্কেট এলাকায় বিআরটিএ’র একটি টিম ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালায়। ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে চলতি অভিযানের অংশ হিসেবে বিআরটিএ মোবাইল কোর্ট গতকাল সোমবার বসেছে নীলক্ষেত এলাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের সামনে। এখান থেকে ডাম্পিংয়ে পাঠানো হয়েছে চারটি বাস। কাগজপত্র যাচাই-বাচাই করা হয়েছে অর্ধশত গাড়ির। ড্রাইভিং লাইসেন্স না থাকায় কয়েকজনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে এই আদালত। জরিমানা এড়াতে ভিআইপি-২৭ সহ বেশ কিছু পরিবহনকে আজিমপুরের দিকে না গিয়ে নীলক্ষেত পার না হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে যাতায়াত করতে দেখা গেছে। তবে বিষয়টি বুঝতে পেরে নীলক্ষেত মোড়ে অবস্থিত পুলিশ বক্সের কাছে এসে দায়িত্বরত সার্জেন্টদের নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্দেশ দেন, যেন কোনো বাস ফাঁকি দিয়ে ভিন্ন পথে না যেতে পারে। এরপর দেখা যায়, দায়িত্বরত আনসার সদস্যরা নানাভাবে বাস আটকানোর চেষ্টা করতে। তবে তাতে খুব একটা সুফল পাওয়া যায়নি।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে গতকাল সোমবার দুপুরে রাজধানীর ভিক্টোরিয়া পার্ক এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। কিন্তু অভিযানের খবর আগে থেকেই জানতে পেরে ফিটনেসবিহীন গাড়ি নিয়ে চাকলদের ভিক্টোরিয়া পার্ক এলাকা দিয়ে চলাচল করতে নিষেধ করে দেন পরিবহন মালিকরা।
চালকরা গাড়ি নিয়ে বের না হওয়ায় ভিক্টোরিয়া পার্ক এলাকায় অন্য যে কোনো দিনের তুলনায় সাধারণ পরিবহনের সংখ্যা ছিল খুবই কম। অন্যান্য দিন দুপুর ১২টার পর থেকেই ভিক্টোরিয়া পার্ক এলাকায় বিশাল যানজটের সৃষ্টি হলেও গতকালের চিত্র ছিল ভিন্ন।
এ সম্পর্কে পার্ক মোড়ের চা বিক্রেতা মোহাম্মদ ফারুখ বলেন, আজকে রাস্তায় কোনো পুরনো গাড়ি নেই। অন্যান্য দিন গাড়ির জটের কারণে এই এলাকা দিয়ে হাঁটাচলা করাই অসম্ভব ছিল। অভিযানের কথা গাড়ির চালকরা কাল রাতেই জেনে গেছে। গাড়ি চালকদের সঙ্গে কথা বলে জানান জানা যায়, মালিকরা সোমবারের অভিযানের কথা আগের দিন-রাত থেকেই জানতো। তাই তারা চালকদের পার্ক এলাকায় গাড়ি না চালিয়ে স্ট্যান্ডে বসে থাকতে বলেছে। যেসব চালকের লাইসেন্স নেই তারা সোমবার গাড়ি নিয়েই বের হয়নি।
বাহাদুর শাহ্ মিনিবাস পরিবহনের চালক মোহাম্মদ মান্নান বলেন, আমার গাড়ি তো উপর দিয়া ফিটফাট নিচ দিয়া সদরঘাট। তাই মালিক কাল রাতেই বলছে যেন আজ গাড়ি না চালাই!
অভিযান সম্পর্কে আগাম কীভাবে জানতে পারলেন? জবাবে ওই গাড়ি চালক বলেন, ভাই এই খবর কি আমরা জানবার পারুম? মালিকের সিটি কর্পোরেশনে এবং পুলিশে পরিচিত লোক আছে। তাগো মাধ্যমেই মালিক জানে। পরে মালিক আমগো জানায়।
ড্রাইভিং লাইসেন্সবিহীন সু-প্রভাত স্পেশাল সার্ভিসের চালক আমির উদ্দিন বলেন, আমি ১২ বছর ধইরা লাইসেন্স ছাড়া গাড়ি চালাই। কাল রাতে জানছি পার্ক এলাকায় অভিযান চলব। তাই আজ গাড়ি নিয়া বইসা আছি। অভিযান শেষ হইলে আবার গাড়ি নিয়া নামুম। আমার মতো সব ড্রাইভারই জানে আজ পার্ক এলাকায় অভিযান চলব তাই তারা কেউ গাড়ি লইয়া বাইর হয় নাই।
অভিযান চলাকালে কিছু সাধারণ পরিবহন চলাচল করলেও অভিযানের সম্পর্কে খবর পেয়ে চালকরা পার্ক এলাকার রাস্তা দিয়ে না এসে অন্যদিক দিয়ে চলে গেছেন। ফলে ভ্রাম্যমাণ আদালতের এলাকা দিয়ে খুব বেশি যানবাহন চলাচল করেনি।
এ সম্পর্কে ডিএসসিসির সার্ভেয়ার আলমগীর হোসেন বলেন, অভিযানের কথা আজকে সকালে আমরা জানতে পেরেছি। আর মালিক ও চালকরা যদি জেনে থাকে তা কীভাবে তারা জেনেছে এ সম্পর্কে আমি কিছু জানি না।
ঢাকা জেলা প্রশাসকের নির্বাহী মেজিস্ট্রেট অভিযোগ ভিত্তিহীন দাবি করে বলেন, আমরা এই তো সকালে জেনেছি তাহলে তারা কীভাবে অভিযান সম্পর্কে জানে?
এ পর্যন্ত কতটি ফিটনেসবিহীন গাড়ি ধরা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, সব তথ্য আমরা এখন দিতে পারব না। তবে লাইসেন্সবিহীন একজন চালকে ১৫ দিনের জেলহাজতের সাজা দেয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসসিসির এক কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত একটি মাত্র ফিটনেসবিহীন গাড়ি ধরা হয়েছে।
অভিযান সম্পর্কে চালকদের অগ্রিম জেনে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ডিএসসিসির যে সব ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযান সম্পর্কে আগে থেকে জানতো তারা হয়তো খবর ফাঁস করে থাকতে পারে।
রাজধানীর ভিক্টোরিয়া পার্ক এলাকায় বরাবরই সব থেকে বেশি ফিটনেসবিহীন যানবাহন চলাচল করে বলে অভিযোগ রয়েছে। কিন্তু এ এলাকায় আড়াই ঘণ্টার অভিযানে মাত্র একটি ফিটনেসবিহীন গাড়ি আটক হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ