Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে ৫ পাকিস্তানি সৈন্য ও ১০ সন্ত্রাসী নিহত

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তে রোববার রাতে সংঘর্ষে ৫ পাকিস্তানি সৈন্য ও সন্দেহভাজন ১০ সন্ত্রাসী নিহত হয়েছে। সন্ত্রাসীরা সীমান্তসংলগ্ন পাকিস্তানের তিনটি সেনা চৌকিতে হামলা চালানোর পর এ সংঘর্ষ হয়।
পাকিস্তানের চিফ অব আর্মি স্টাফ ওমর জাভেদ বাজওয়া সন্ত্রাসীদের বিরুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর ইতিবাচক ভূমিকার প্রশংসা করেছেন। তিনি বলেন, সন্ত্রাসীরা নিত্য হুমকি হয়ে দাঁড়িয়েছে এবং সীমান্তে তাদের স্বাধীনভাবে সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা অবশ্যই বন্ধ করে দেয়া হবে। বাজওয়া সীমান্তে আফগান সেনাদের উপস্থিতির ওপরও গুরুত্ব দেন। তিনি বলেন, সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে উভয় পক্ষের সেনা মোতায়েন জরুরি। আফগান-পাকিস্তান সম্পর্কের যখন অবনতি ঘটছে, ঠিক এমন সময় সন্ত্রাসীরা এ হামলা চালালো। গত মাসে পৃথক সন্ত্রাসী হামলায় একশোরও বেশি লোক নিহত হয়েছে। এরপর পাকিস্তান আফগানিস্তানের সঙ্গে সীমান্তপথ বন্ধ করে দেয়। পাকিস্তান সে দেশে সন্ত্রাসী হামলার জন্য আফগানিস্তানভিত্তিক সন্ত্রাসীদের দায়ী করে আসছে।
পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী হামলাগুলোর পর পাকিস্তান সেনাবাহিনী সীমান্তে আফগান সন্ত্রাসীদের ঘাঁটিগুলো লক্ষ্য করে অভিযান চালাচ্ছে। বিশেষ করে নিষিদ্ধ ঘোষিত জামাত-উল-আহরার-এর ঘাঁটি লক্ষ্য করে তারা অভিযান চালাচ্ছে। এ সংগঠনটি গত ১৩ ফেব্রæয়ারি লাহোর এবং ১৫ ফেব্রæয়ারি মোহাম্মদ এজেন্সির প্রধান কার্যালয়ে আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছিল। পাকিস্তান কাবুলের প্রতি আফগানিস্তানের মাটিতে ৭৬টি পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালানোরও আহ্বান জানিয়েছে। এর জবাবে আফগানিস্তান পাকিস্তানের মাটিতে ৮৫ তালেবান নেতা ও হাক্কানি নেতাদের ৩২ ক্যাম্পের একটি তালিকা পাকিস্তানের কাছে দেয়। তারা দাবি করে, এরা পাকিস্তানের মাটি থেকে আফগানিস্তানে সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ