Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এ মাসেই নতুন গাড়ি দ্য বিস্ট পাচ্ছেন ট্রাম্প

| প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বে সবচেয়ে প্রতাপশালী দেশ যুক্তরাষ্ট্রের কর্ণধারের গাড়িখানা সবচেয়ে বেশি সুরক্ষিত হবে সেটাই স্বাভাবিক। দেশটির প্রেসিডেন্টরা যে গাড়িটি ব্যবহার করেন তার নাম দ্য বিস্ট। মার্কিন প্রেসিডেন্ট যে দেশেই যান সেখানে এই গাড়িটি নিয়ে যাওয়া হয়। গত জানুয়ারিতে ওবামা ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন। নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার আগেই যুগোপযোগী করে তৈরি করা হয়েছে‘দ্য বিস্ট’কে।
দ্য বিস্টের প্রস্তুতকারী প্রতিষ্ঠান হচ্ছে জেনারেল মোটরস। আট ইঞ্চি পুরু একেকটি দরজার ওজন একটি বোয়িং ৭৫৭ জেট বিমানের কেবিনের দরজার ওজনের সমান। আট টন ওজনের এই গাড়িটি যেকোনো ধরনের বোমা ও রাসায়নিক অস্ত্রের হামলা ঠেকাতে সক্ষম। এই গাড়িটি নির্মাণ করতে ব্যয় হয়েছে ১২ লাখ মার্কিন ডলার। ট্রাম্পের জন্য একই ডিজাইনের মোট ১২টি গাড়ি নির্মাণ করা হয়েছে। এতে মোট ব্যয় হয়েছে ১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। ২০ জানুয়ারি ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানেই গাড়িটি জনসম্মুখে আনার কথা ছিল। তবে চলতি মাসের শেষের দিকে এটি হস্তান্তর করা হবে। আগের সংস্করণের মতোই এগুলো কালো ও সিলভার রঙের করা হয়েছে।
গাড়িটির প্রতিটি জানালার কাঁচ ৫ ইঞ্চি পুরু। এটি সম্পূর্ণ বুলেটপ্রুফ। প্রয়োজনে টোল দেওয়ার জন্য ভেতর থেকে কেবল চালকের পাশের জানালাটি খোলা যাবে। গাড়ির পেছনের হ্যাচে আছে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা। এর ফুয়েল ট্যাঙ্ক আর্মার প্লেটেড এবং এতে আছে এক বিশেষ ধরণের ফোম যেটি বিস্ফোরণ প্রতিরোধে কাজ করে। গাড়িতে অত্যাধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থাও রয়েছে। অস্ত্রে সজ্জিত গাড়িটিতে একটি শটগান, টিয়ারগ্যাস এবং জরুরি প্রয়োজনের জন্য প্রেসিডেন্টের গ্রæপের রক্তের বোতল রাখার ব্যবস্থা রয়েছে। সিএনএন।
            



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ