Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ফোনে আড়িপাতার দাবি উড়িয়ে দিলেন কোমি

বিচার বিভাগের প্রতি ওবামার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ২:১৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) পরিচালক জেমস কমি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোনে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আড়িপাতার অভিযোগ নাকচ করে দিয়েছেন। গত শনিবার ট্রাম্প এ অভিযোগ করেন। সোমবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, কমি যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রতি ওবামার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছেন। বিচার বিভাগ কমির এই নির্দেশ নিয়ে তাৎক্ষণিক কোনো বিবৃতি দেয়নি। মার্কিন মিডিয়া বিভিন্ন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে, কমি বলেছেন, ট্রাম্পের এমন অভিযোগের সমর্থনে কোনো প্রমাণ মেলেনি। গত শনিবার এক টুইটে ট্রাম্প অভিযোগ করেন, নির্বাচনী প্রচারকালে ট্রাম্প টাওয়ারের ফোনে ওবামা আড়ি পাতেন। টেলিফোনে আড়িপাতার বিষয়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা অভিযোগের জবাব দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রাম্পের অভিযোগ নাকচ করেছেন তিনি। তাঁর পক্ষ থেকে বলা হয়েছে, এই অভিযোগ পুরোপুরি মিথ্যা। ট্রাম্পের নির্বাচনী প্রচারে রাশিয়ার যোগসাজশ নিয়ে একসঙ্গে তদন্ত করছে এফবিআই ও কংগ্রেস।

এদিকে, এফবিআইয়ের বিরুদ্ধে আইন ভঙ্গের যে অভিযোগ তোলা হয়েছে, তাও কমি সংশোধন করতে বলেছেন। এ খবর প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস এবং পরে তা এনবিসি নিশ্চিত করে বলে জানিয়েছে বিবিসি অনলাইন। তবে জেমস কোমির অনুরোধের পরিপ্রেক্ষিতে বিচার বিভাগ এখনো কোনো বিবৃতি দেয়নি। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো যে কর্মকর্তাদের উদ্ধৃত করেছে, তারা বলছেন, কোমি বিশ্বাস করেন ট্রাম্পের অভিযোগের পক্ষে কোনো প্রমাণ নেই। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন নির্বাচনের বিজয়ের জন্য রাশিয়ার সমর্থন নেওয়ার অভিযোগের মুখে চাপে রয়েছেন। এর মধ্যে তিনি পাল্টা তির ছুড়লেন এবং তিরের লক্ষ্যবস্তু বানালেন ওবামাকে। ট্রাম্পের অভিযোগ, গত বছর নির্বাচনের আগে ট্রাম্প টাওয়ারে তার ফোনে আড়িপাতার আদেশ দেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর মাধ্যমে তিনি হিলারি ক্লিনটনকে সুবিধা পাইয়ে দেওয়ার চেষ্টা করেন।
নিউ ইয়র্ক টাইমস ও বিবিসি অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ