Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশি সাহায্য কমিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিদেশি সাহায্যের বাজেটে লাগাম টেনে ধরার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। গত শনিবার হোয়াইট হাউসের বাজেট বিষয়ক পরিচালক মিক মালভ্যানি এই খবরের সত্যতা নিশ্চিত করেছে বলে ফক্স নিউজকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে। সপ্তাহের শুরুতেই রয়টার্সসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবরে বলা হয়েছিল- আন্তর্জাতিক উন্নয়ন খাতে যুক্তরাষ্ট্রের বিদেশি সাহায্যের হার এক-তৃতীয়াংশ কমিয়ে আনার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। মিক মালভ্যানি বলেন, আমরা বৈদেশিক সাহায্যের হার কমিয়ে দেয়ার প্রস্তাব করতে যাচ্ছি, যা ব্যয় করা হবে যুক্তরাষ্ট্রেই। সেনা বাজেট স¤প্রসারণে বৈদেশিক সাহায্যের অর্থ জোগান দেয়া হবে বলেও জানান তিনি। সাউথ ক্যারোলিনার সাবেক প্রতিনিধি মালভ্যানি পুরো বিষয়টিকে ব্যাখ্যা করে বলেন, আমার বার্তা পরিষ্কার : বিদেশে কম অর্থ খরচের মানে হলো- এই অর্থ ব্যয় হবে এখানেই। রিপাবলিকান শিবির থেকে এরই মধ্যে বৈদেশিক সাহায্যের বাজেট সংকোচন নীতিতে উদ্বেগ প্রকাশ করেছেন কয়েকজন প্রতিনিধি। ফরেন অ্যাফেয়ার কমিটির প্রতিনিধি এড রয়েস এ বিষয়ে বলেন, এধরনের সংকোচনের ফলে সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের কার্যক্রম গতিহীন হয়ে যেতে পারে। সপ্তাহের শুরুতে এক টুইটে বৈদেশিক সাহায্য নিয়ে এক টুইটে সিনেটর মাকো রুবিও বলেন, বৈদেশিক সাহায্য কোনো খয়রাত নয়। অর্থ সঠিকভাবে খরচ করা হচ্ছে কিনা সেটা নিশ্চিত করতে হবে। আগামী ১৬ মার্চ প্রস্তাবিত বাজেট প্রকাশ করবে ট্রাম্প প্রশাসন।
অপর খবরে বলা হয়, জলবায়ু বিজ্ঞান বিষয়ক মার্কিন সংস্থা ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)-এর বাজেট ১৭ শতাংশ কমানোর প্রস্তাব করেছে প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউস। বাজেট কমিয়ে আনার ফলে এনওএএ-এর গবেষণা, স্যাটেলাইট প্রোগ্রাম, উপক‚ল ব্যবস্থাপনা এবং মোহনা সংরক্ষণ কর্মকান্ডে ব্যাপক প্রভাব পড়বে বলে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে উঠে আসে। উল্লেখ্য, এনওএএ বাণিজ্য বিভাগের অংশ। আর বাণিজ্য বিভাগের বরাদ্দ ১৮ শতাংশ কমানোর প্রস্তাব করেছে ট্রাম্প প্রশাসন। এনওএএ-এর কর্মকান্ডের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব পড়বে পরিবেশ বিষয়ক গবেষণায় নিয়োজিত স্যাটেলাইট প্রোগ্রামের ওপর। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন পর্যালোচনায় এই স্যাটেলাইট কর্মসূচির বিশেষ গুরুত্ব রয়েছে। সমুদ্র গবেষণায় নিয়োজিত যুক্তরাষ্ট্রের ৩৩টি ইনস্টিটিউটের ক্ষেত্রেও বাজেট কমিয়ে আনার প্রভাব পড়বে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণার সময় থেকেই বলে আসছেন, তিনি জলবায়ু খাতে বরাদ্দ কমাতে চান। এরই ধারাবাহিকতায় এনওএএ-এর বরাদ্দ কমানো হলো। ট্রাম্প প্রশাসন ক্ষমতায় আসার পরপরই পূর্ববর্তী ওবামা প্রশাসনের অবস্থান থেকে সরে এসে এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইপিএ) এবং জলবায়ু খাতে বরাদ্দ কমানোর কথা আগেই জানিয়েছে। ট্রাম্প বলেছেন, তিনি ইপিএ এবং অন্যান্য জলবায়ু সংস্থা থেকে যে কোনো মূল্যে মুক্ত হতে চান। রয়টার্স, পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ