Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারে আপত্তি নেই-ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নির্বাচনকালীন সহায়ক সরকার নিয়ে বিএনপির দাবির বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সহায়ক সরকার বলে সংবিধানে কিছু নেই। অন্তর্বর্তীকালীন সরকারের কথা বলা হয়েছে। এতে আমাদের আপত্তি নেই, গতবারও এটি ছিল। তিনি বলেন, অনেকে বলেন শেখ হাসিনার অধীনে নির্বাচন হবে। কিন্তু এটি ভুল, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচনকালীন সরকারের হাত-পা বাঁধা থাকবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো কমিশনের অধীনে থাকবে। সরকার কেবল সহায়তা করবে।
গতকাল শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে মহিলা লীগের সম্মেলন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আজ শনিবার নগরীর কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠেয় মহিলা আওয়ামী লীগের পঞ্চম জাতীয় সম্মেলনের প্রস্তুতি জানাতে মহিলা আওয়ামী লীগ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মহিলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুন্নেসা মোশারফ।
বিএনপি আগামী নির্বাচনে অংশ নেবে আশাবাদ ব্যক্ত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নির্বাচনে অংশগ্রহণ না করে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন বাতিল হওয়ার মতো ঝুঁকি তারা (বিএনপি) নেবে না। তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন কারো জন্য থেমে থাকবে না। সংবিধান ও নির্বাচন কারো জন্য অপেক্ষা করবে না। গত জাতীয় নির্বাচন যেমন কারো জন্য থেমে থাকেনি তেমনি আগামী নির্বাচনও কারো জন্য থেমে থাকবে না।
‘খালেদা জিয়াকে ছাড়া দেশে কোনো নির্বাচন হতে দেয়া হবে না’Ñ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যের জবাবে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক কাদের বলেন, সময় এবং স্রোত কারও জন্য অপেক্ষা করে না। তেমনি সংবিধান ও নির্বাচনও কারও জন্য অপেক্ষা করবে না।
বিএনপি বর্জন করলেও ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ‘থেমে থাকেনি’ বলে মন্তব্য করে সেতুমন্ত্রী কাদের বলেন, এবারও যদি কেউ নির্বাচনে না আসেন তাহলে নির্বাচন থেমে থাকবে না। তবে না আসার কোনো কারণ নেই। নিবন্ধন বাতিল হয়ে যাওয়ার ঝুঁকি বিএনপি নেবে বলে আমার মনে হয় না।
ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সরকার শুধু দৈনন্দিন রুটিন মাফিক কাজকর্ম পরিচালনা করবে। আর নির্বাচন অনুষ্ঠিত হবে নির্বাচন কমিশনের অধীনে। এ বিষয়ে তিনি বলেন, নির্বাচনকালীন সরকারের সময়ে নির্বাচন পরিচালনার সঙ্গে যারা জড়িত থাকবে তারা সকলেই নির্বাচন কমিশনের অধীনে কাজ করবে।
নির্বাচনকালীন সরকারে বিএনপির অংশগ্রহণের কোন সুযোগ রয়েছে কিনা জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনকালীন সরকারে বিএনপির অংশগ্রহণের সুযোগ সংবিধান না দিলে আমি কিভাবে দেব?
কাদের বলেন, আধুনিক একটা সাংগঠনিক প্রস্তুতি নিয়ে আমরা যেন নির্বাচনী লড়াইয়ে অংশ নিতে পারি-এমন পরিকল্পনা করা হয়েছে। এর অংশ হিসেবে আমাদের সব সহযোগী সংগঠনের  মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করতে যাচ্ছি। এর মধ্যে প্রথমে শনিবার মহিলা আওয়ামী লীগ এবং ১১ মার্চ যুব মহিলা লীগের সম্মেলন হবে।
তিনি বলেন, এ বছরের মধ্যেই আওয়ামী লীগের যে সকল সহযোগী সংগঠনের মেয়াদ শেষ হয়েছে সে সংগঠনগুলোর সম্মেলন শেষ করা হবে এবং জেলা ও উপজেলা কমিটিগুলো পূর্ণাঙ্গ করা হবে।
দেশের রাজনীতিতে মহিলা আওয়ামী লীগের গুরুত্বের কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, মহিলা আওয়ামী লীগ দেশের মোট জনসংখ্যার অর্ধেকের প্রতিনিধিত্ব করছে। তাই মহিলা আওয়ামী লীগের সম্মেলন দিয়ে সহযোগী সংগঠনগুলোর সম্মেলন শুরু করা হয়েছে। তারপর যুব মহিলা লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে।
নারী সংগঠনগুলোকে কম গুরুত্ব দিয়ে নির্বাচনী প্রস্তুতি শুরু করলে সে প্রস্তুতি সম্পন্ন হবে উল্লেখ করে কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের সংগঠনের ওপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করেছেন। ইসির শর্তানুযায়ী শতকরা ৩৩ ভাগ নারী কোটা যাতে পূরণ করা যায় আওয়ামী লীগ  সেভাবে কাজ করছে।
কাদের বলেন, গত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সেলিনা হায়াত আইভিকে মনোনয়ন দিয়েছিল। আর কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে আঞ্জুম সুলতানাকে এবং সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনে জয়া সেনগুপ্তাকে মনোনয়ন প্রদান করেছে।
নারীর ক্ষমতায়নে নারী প্রতিনিধিত্বের ওপর আওয়ামী লীগ গুরুত্বারোপ করছে উল্লেখ করে কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বের জন্যই দেশে নারীর ব্যাপক ক্ষমতায়ন সম্ভব হয়েছে।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের জানান, শৃঙ্খলাভঙ্গের অভিযোগে  নেতাকর্মীদের সরাসরি বহিষ্কার বা স্থানীয় কমিটি বিলুপ্ত করা থেকে জেলা, উপজেলা, মহানগর ও  পৌর কমিটিকে বিরত থাকতে বলেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।
তিনি জানান, সাংগঠনিক এই সিদ্ধান্ত জানিয়ে গত বুধবার সারা দেশের সব ইউনিটকে চিঠি পাঠানো হয়েছে।
কাদের বলেন, দলের কোনো শাখার কেউ অপরাধ বা শৃঙ্খলাবিরোধী কাজ করলেও তাকে সরাসরি বহিষ্কার করা যাবে না। বহিষ্কারের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ করতে হবে এবং কেন্দ্রীয় কমিটির বৈঠকে তা চূড়ান্ত হবে। এছাড়া কোনো কমিটি হুট করে ভাঙ্গা যাবে না। এ ব্যাপারে সুপারিশ কেন্দ্রীয় কমিটির সংশ্লিষ্ট যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের কাছে জমা দিলে দায়িত্বপ্রাপ্ত নেতারা মতামতসহ তা কেন্দ্রীয় কমিটিতে উত্থাপন করবেন। যাচাই-বাছাই করে কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত বা বহিষ্কারের সিদ্ধান্ত চূড়ান্ত করবে।
কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে স্থানীয় আওয়ামী লীগের দ্ব›েদ্বর প্রভাব নিয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে দলের দ্ব›দ্ব যেভাবে মেটানো হয়েছে, কুমিল্লাতেও সেভাবেই সমাধান করা হবে। নারায়ণগঞ্জে সবার সমন্বিত প্রচেষ্টায় দলীয় প্রার্থী বিজয়ী হয়েছিল। নারায়ণগঞ্জে যেটা সম্ভব, কুমিল্লাতেও সেটা সম্ভব।
কুমিল্লা আওয়ামী লীগ বেশ কয়েকভাগে বিভক্ত হলেও সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ও প্রবীণ আওয়ামী লীগ নেতা আফজল খানের দ্ব›দ্ব বেশ আলোচিত। স¤প্রতি সিটি নির্বাচনের মনোনয়ন নিয়ে এ দুই নেতার দ্ব›দ্ব সংবাদের শিরোনামও হয়।
সংবাদ সম্মেলনে মহিলা লীগের সভানেত্রী আশরাফুন্নেসা মোশারফ বলেন, আগামীকাল (আজ) সকাল ১০টায় রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মহিলা আওয়ামী লীগের ৫ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
তিনি বলেন, সম্মেলনকে সফল করার জন্য মহিলা আওয়ামী লীগ ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সমন্নয়ে ২৭ সদস্য বিশিষ্ট একটি জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটি এবং দশটি সম্মেলন প্রস্তুত উপ-কমিটি গঠন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সদস্য এসএম কামাল হোসেন, মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাফিয়া খাতুন, খালেদা খানম, ফরিদা আক্তার, সাধারণ সম্পাদক পিনু খান এমপি, সাংগঠনিক সম্পাদক মাহমুদা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • আল আমিন ৪ মার্চ, ২০১৭, ২:১১ এএম says : 0
    আমরা চাই একটা সুষ্ঠ নির্বাচন যেখানে আমরা আমাদের ভোটাধিকার যথাযথভাবে প্রয়োগ করতে পারবো।
    Total Reply(0) Reply
  • Sajib ৪ মার্চ, ২০১৭, ২:১১ এএম says : 0
    apner kothay logic ase.
    Total Reply(0) Reply
  • Md.Nur Alam ৪ মার্চ, ২০১৭, ৭:২৫ এএম says : 0
    অন্তবতী সরকারের গঠন হবে কিরূপ ? নাকি শুধু লেবেল লাগানো হবে ?
    Total Reply(0) Reply
  • Nur- Muhammad ৪ মার্চ, ২০১৭, ৭:৫৭ এএম says : 0
    মননীয় মন্রী, ৫ ই জানুয়ারী ২০১৪ সালের নির্বাচন থমকে ছিল। নির্বাচনের দিন বিকাল ৪ টা অতিবাহিত হল। নির্বাচনে প্রতিদন্ধি নাই। জনগণ নাই। ঐ দিন আপনারা ক্ষমতায় ছিলেন। নির্বাচন কমিশন দিয়ে নির্বাচন ও উল্লাসের খবর দিলেন। ক্ষমতায় আছেন, তাই এই কলন্ক বুজতে পারছেন না। ক্ষমতা চিরস্হায়ী নয়। একদিন না একদিন ক্ষমতা ছাড়তে হবে। তখন হয়ত বঝবেন এই কলন্ক কত "কাল"। মাননীয় মন্রী, উন্নয়নের কথা বলেন, জনগণের জন্য একদিন মন্রীর সুযোগ সুবিধা ছেড়ে, ছদ্য় বেশ দরুন। যাত্রাবাড়ী হতে গাবতলী আসুন, দেখেন কত ঘন্টা সময় অতিবাহিত হল। গাবতলী হতে আরিচায় আসুন, দেখেন একটি গাড়ী কত জাগায় মস্তানদের চাঁদা দিল। এই মস্তানরা সবায়ই আপনার দলের নামে চাঁদা আদায় করছে। মাননী মন্রী, আপনি আপদমস্তক রাজনীতিবিধ। উপরোক্ত বিষয়ে ব্যবস্হা নিন, ইতিহাসের পাতায় উজ্জল হয়ে থাকুন। আপনার উজ্জলতা সর্বদায়ই কামনা করছি। ধন্যবাদ আপনার ক্রিয়াকলাপ। ধন্যবাদ আপনাকে।
    Total Reply(0) Reply
  • Farooq ৪ মার্চ, ২০১৭, ১২:২২ পিএম says : 0
    কলা দুই দিক দিয়ে চিলে খাওয়া যায় .... নির্বাচন কমিশন তো আপনারা ঠিক করে রেখেছেন ....কেন এত চালাকি ...বয় করে.
    Total Reply(0) Reply
  • Monirul Islam ৪ মার্চ, ২০১৭, ১২:২৩ পিএম says : 0
    যদি নির্বাচন কালিন সরকারের হাত পা বাধা থাকে তাহলেতো বি এন পি কে এই সরকারের দায়িত্ব দেওয়া যায়। কারন তখন তাদেরতো হাত পা বাধা থাকবে। তারা নির্বাচনে জিতার জন্য প্রভাব বিস্থার করিতে পারিবেনা। তখন তোমরাও বাচঁলা বি এন পি এই নির্বাচন নিয়ে প্রশ্ন তোলতে পারবে না। আর তোমরাতো তোমাদের আজ্ঞা বহ নির্বাচন কমিশন নিয়োগ দিয়ে দিয়েছো। তাদের হাতেই তো ক্ষমতা থাকবে।
    Total Reply(0) Reply
  • Mahfuz Rahman ৪ মার্চ, ২০১৭, ১২:২৪ পিএম says : 0
    যদি মনে করেন আপনাদের জন সমর্তন আছে তাহলে নির্বাচন কালিন সরকারের কাছে ক্ষমতা চেড়ে দিয়ে নির্বাচেন অংশনিন।দেখা যাক আপনারা কয়টি সিট পান।
    Total Reply(0) Reply
  • Saidur ৪ মার্চ, ২০১৭, ১২:৫৩ পিএম says : 0
    Impartial election depends on level playing field. Is it possible under ................ in Power. Never. Mr.Secratory be shamed to the nation. thanks
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ৪ মার্চ, ২০১৭, ৫:৫৯ পিএম says : 0
    " এতক্ষনে অরিন্দম কহিলা বিষাদে................"
    Total Reply(0) Reply
  • জাহিদ হাসান ৭ মার্চ, ২০১৭, ৬:৫২ পিএম says : 0
    প্রখ্যাত ঐতিহাসিক ইবন্ খালদুন বলেছেন,কোন রাজ বংশের স্থিতিকাল একশ বছরের বেশি স্থায়ী হয়না।আপনারা যা করতেছেন মনে হয় হাজার হাজার বছর ক্ষমতায় থ্কবেন।মনে রাখবেন, চিরকাল কাহারো সমান নাহি যায়।জনগন সব বুঝে এবং জবাজ ও দিবে কোন একদিন।তবে সে দিন আর বেশি দূরে নয়।লিবিয়ার গাদ্দাফি,পাকিস্তানের জেনারেল পারভেজ মোশাররফ দের কথা ভাবুন।আশাকরি শীঘ্রই শুভ বুদ্ধির উদয় হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ