Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাউজানে মায়ের কিডনিতে জীবন পাচ্ছেন শিক্ষক রাসেল

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

এম বেলাল উদ্দিন, রাউজান (চট্টগ্রাম) থেকে : মায়ের দেয়া কিডনিতেই জীবন পাচ্ছেন রাউজানের শিক্ষক সংগঠক, লেখক,হাবিবুল জাকারিয়া রাসেল (৩৫)। তিনি পিতৃহারা ও দারিদ্র্য পরিবারের সন্তান হলেও দারিদ্র্য তাকে হার মানাতে পারেনি। জীবন সংগ্রামের এ পর্যায়ে এসে হঠাৎ তার দুইটি কিডনিই অকেজো হয়ে যায়। এ অবস্থায় দারিদ্র্য পরিবারের পক্ষে লাখ লাখ টাকা খরচ করে চিকিৎসা করানো খুবই দুরূহ।
এছাড়া তার আয়ের টাকাও চিকিৎসা খরচ ব্যয়ে পর্যাপ্ত নয়। আর মা ইসমত আরা বেগম নিজের কিডনি দিয়ে সন্তানকে বাঁচিয়ে রাখার অপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ৩ ভাই ও ৪ বোনের মধ্যে সবার বড় রাসেল। এরই মধ্যে রাসেলের মেঝভাই রোকন ফকিরহাটে ট্যালেন্ট কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্র পরিচালনা করেন। ছোট ভাই এরশাদ লেখাপড়া করছেন। ৪ বোনের মধ্যে ১ বোনের বিয়ে হয়েছে। এরই মধ্যে রাসেলের অসুস্থতার কারণে পরিবারটি পড়ে যায় দারুণ অর্থকষ্টে। রাসেলের এ দুরবস্থায় এগিয়ে আসেন এলাকার এমপি ও রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি। তার চিকিৎসার জন্য অর্থ ও নানাভাবে সহায়াতা দিচ্ছেন তিনি।
স্থানীয় ইউপি চেয়ারম্যান বি এম জসিম উদ্দিন হিরু জানান, গত বুধবার রাত ৮টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে রাসেলের দেহে সফলভাবে প্রতিস্থাপন হয় মায়ের দেয়া কিডনি। রাসেল উপজেলার হরিশখাইন পাড়ার ফকির মোহাম্মদ চৌধুরী বাড়ীর মরহুম ইউনুছ মিয়ার ছেলে। বর্তমানে হলদিয়া গর্জনীয়া রহমানিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসায় শিক্ষক হিসেবে নিয়োজিত আছেন। রাসেলের মা ইসমত আরা জানান, রাসেলের পিতা ইউনুছ মিয়া রাউজান মডেল স্কুলে শিক্ষকতা করতেন। শিক্ষক হিসাবে সুনামও অর্জন করেন। সন্তানরা তার আদর্শ ধারণ করেই বড় হচ্ছে। সন্তানের দেহে কিডনি প্রতিস্থাপন করতে প্রয়োজন ব্যাপক অর্থ। আর তা যোগাড় করতে না পেরে সন্তানের জীবন রক্ষায় নিজের কিডনি দিয়েছি। এদিকে রাসেলের দ্রুত আরোগ্য কামনায় গর্জনীয়া রহমানিয়া ফাজিল মাদরাসায় এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে অধ্যক্ষ আলহাজ আল্লামা সৈয়্যদ আহসান হাবীব রাসেলের দ্রুত আরোগ্য কামনা করে মোনাজাত পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাউজান

২০ অক্টোবর, ২০২২
১৩ ডিসেম্বর, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ