Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবারো গাপটিল তান্ডব

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গেল বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মার্টিন গাপটিলের অপরাজিত ২৩৭ রানের বিধ্বংসী ইনিংসের স্মৃতি মনে আছে অনেকের। এবার এক মাস পর দলে ফিরেই তা-ব চালালেন দক্ষিণ আফ্রিকার বোলারদের ওপর। তার ১৩৮ বলে অপরাজিত ১৮০ রানের ইনিংসেই ডি ভিলিয়ার্সদের দেওয়া ২৮০ রানের লক্ষ্যটা ৩০ বল আর ৭ উইকেটে হাতে রেখেই জিতেছে কিউইরা। ৫ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেও রুপ নিয়েছে অঘোষিত ফাইনালে।
গাপটিলের ১২তম ওয়ানডে শতকটি আসে ৮২ বলে। এর আগে ব্যক্তিগত ৬২ রানে ডোয়াইন প্রিটোরিয়াসের এলবিডব্লিউয়ের ফাদে পড়েছিলেন গাপটিল। ডিআরএসে জীবন ফিরে পেয়ে নিজেকে প্রকাশ করেন আরো ধ্বংসাত্মক রূপে। তৃতীয় উইকেটে রস টেলরের সাথে গড়েন ১৮০ রানের জুটি। যেখানে টেলরের অবদান ৯৭ বলে ৬৬। যে কোনো উইকেটে এটি তাদের যৌথ দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি, যে কোনো উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ। ১৫ বাউন্ডারির সাথে ১১টি ছক্কা হাঁকান গাপটিল, যার চারটি আবার উড়ে যায় স্টেডিয়ামের বাইরে।
নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের তিনটিই এখন গাপটিলের। গত বিশ্বকাপে উইন্ডিজের বিপক্ষে ২৩৭ রানের কথা আগেই বলেছি, ২০১৩ সালে তার ১৮৯ রানের ইনিংসটি ইংল্যান্ডের বিপক্ষে, এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮০। তিনটি ইনিংসেই আবার নামের শেষে ‘অপরাজিত’। একদিনের ক্রিকেটে রান তাড়া করতে নেমে গাপটিলের এই ইনিংসটি চতুর্থ সর্বোচ্চ। এই রেকর্ডে জড়িয়ে রয়েছে বাংলাদেশের নাম। ২০১১ সালে টাইগারদের বিপক্ষে অপরাজিত ১৮৫ রানের সেই রেকর্ড ইনিংসটি খেলেছিলেন শেন ওয়াটসন।
হ্যামিল্টনে টস জিতে ব্যাট বেছে নিয়ে প্রথম ওভারেই টানা ৫ ম্যাচের হাফসেঞ্চুরিয়ান কুইন্টন ডি কককে হারায় প্রটিয়ারা। এরপর হাশিম আমলা (৪০) ও ফাফ ডু প্লেসির (৬৭) ব্যাটে সেই ধাক্কা সামলে নেয় তারা। কিন্তু ২ উইকটে ১২৮ থেকে ১৫৮ রানে ৬ উইকেটে হারিয়ে আবারো চাপে পড়ে ডি ভিলিয়ার্স বাহিনী। এসময় আবারো দলের ত্রাণকর্তা হয়ে দেখা দেন অধিনায়ক নিজে। তার হার না মানা ৫৯ বলে ৭২ ও শেষ দিকে ওয়েন পার্নেলের ১২ বলে ২৯ রানের ইনিংসেই ৮ উইকেটে ২৭৯ রানের বড় সংগ্রহ পায় সফরকারীরা। কিন্তু গাপটিলের দিনে এই রানেও কি রক্ষে আছে প্রতিপক্ষের। দলীয় ৫ রানে উদ্বোধনী সঙ্গী ডেন ব্রাইনলিকে হারানোর পরও লক্ষ্যটা তাই মামুলি বানিয়েই সিরিজে ফিরেছে ব্ল্যাক ক্যাপ বাহিনী।

একনজরে ফল
দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ২৭৯/৭ (আমলা ৪০, ডু প্লেসি ৬৭, ডি ভিলিয়ার্স ৭২*, পার্নেল ২৯*; প্যাটেল ২/৫৭, স্যান্টনর ১/৪০, বোল্ট ১/৭০, সাউদি ১/৭০, নিশাম ১/১৫)।
নিউজিল্যান্ড : ৪৫ ওভারে ২৮০/৩ (গাপটিল ১৮০*, টেলর ৬৬; রাবাদা ১/৪১, তাহির ২/৫৬)।
ফল : নিউজিল্যান্ড ৭ উইকেটে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ২-২ সমতা।
ম্যান অব দ্য ম্যাচ : মার্টিন গাপটিল।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ