Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জয়ে শেষ বাংলাদেশের প্রস্তুতি

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার: জয় দিয়েই বিশ্ব হকি লিগের দ্বিতীয় পর্বের প্রস্তুতি শেষ করল বাংলাদেশ জাতীয় হকি দল। গতকাল মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের শেষটিতে বাংলাদেশ ১-০ গোলে হারায় ঘানাকে। খেলার প্রথম কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে মামুনুর রহমান চয়ন জয়সূচক গোলটি করেন। সিরিজের প্রথম ম্যাচে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। যদিও দ্বিতীয় ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছিল।
বিশ্ব হকি লিগের দ্বিতীয় পর্বের খেলা টার্ফে গড়াচ্ছে আর মাত্র দু’দিন পরেই। শনিবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুরু হচ্ছে এ আসরের খেলা। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশসহ আটটি দেশ দু’গ্রুপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ পুলে রয়েছেÑ বাংলাদেশ, মালয়েশিয়া, ওমান ও ফিজি। ‘বি’ পুলের দলগুলো হচ্ছেÑ চীন, মিসর, ঘানা ও শ্রীলঙ্কা। আসরকে সামনে রেখে সবার আগে ঢাকায় এসেছে ঘানা। বুধবার বাংলাদেশে এসে পৌঁছায় মালয়েশিয়া। বাকি পাঁচ দলের মধ্যে ওমান, ফিজি, মিসর ও চীন এসেছে গতকাল। আর আজ ঢাকায় পা রাখবে শ্রীলঙ্কা হকি দল। টুর্নামেন্ট আয়োজনের সব প্রস্তুতি প্রায় শেষ। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বাংলাদেশ হকি ফেডারেশন পুরো মওলানা ভাসানী স্টেডিয়ামকে আনছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার আওতায়। ১৬টি ক্যামেরা লাগানোর কাজ এখন পুরো দমেই চলছে। গতকাল হকি ফেডারেশনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফেডারেশনের সহ-সভাপতি ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান খাজা রহমতউল্লাহ। তিনি বলেন, ‘টুর্নামেন্টের বাজেট ধরা হয়েছে এক কোটি টাকা। যার পুরোটাই দিচ্ছে দুই পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইনডেক্স গ্রুপ ও এফএমসি গ্রুপ। এ ছাড়া আন্তর্জাতিক হকি ফেডারেশন দিচ্ছে এক হাজার মার্কিন ডলার। আসরের মিডিয়া পার্টনার বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। তারা ২৪ ম্যাচের মধ্যে সাতটি সরাসরি সম্প্রচার কারবে।’ আট জাতির এ টুর্নামেন্টে বাংলাদেশ উদ্বোধনী দিনই প্রথম ম্যাচ খেলবে মালয়েশিয়ার বিপক্ষে। কার্টজ বলেন, ‘তৃতীয় প্রস্তুতি ম্যাচে এসে আমার দল প্রত্যাশিত মানে পৌঁছেছে। আমার লক্ষ্য ছিল ছয়-সাতটি প্রস্তুতি ম্যাচ খেলা। কিন্তু তিন ম্যাচেই এখন আমার অনুশীলন সীমাবদ্ধ রাখতে হয়েছে। টুর্নামেন্টে সেরার খেতাব জেতাই আমার লক্ষ্য। আশা করি ছেলেরা নিরাশ করবে না।’
এদিকে বিশ্ব হকি লিগের জন্য কাল রাতেই ১৮ সদস্যের বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করেছে হকি ফেডারেশন। ঘোষিত স্কোয়াডের সদস্যরা হলেন- রাসেল মাহমুদ জিমি (অধিনায়ক), অসিম গোপ, জাহিদ হোসেন, মামুনুর রহমান চয়ন, খোরশেদুর রহমান, আশরাফুল ইসলাম, ফরহাদ  শিটুল, রেজাউল করিম বাবু, ইমরান হাসান পিন্টু, সারোয়ার হোসেন, কামারুজ্জামান রানা, নাঈম উদ্দিন, কৃষ্ণ কুমার দাস, মাহবুব হোসেন, আরশাদ হোসেন, মিলন হোসেন, মাইনুল ইসলাম কৌশিক ও রোমান সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ