Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বেড়েছে লেনদেন কমেছে সূচক

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আর্থিক লেনদেন বেড়েছে। তবে আগের দিনের ন্যায় গতকালও মূল্য সূচক কমেছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৪৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৭৯ কোটি ৭৭ লাখ। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ দশমিক ৫৫ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ৫০ পয়েন্ট বেড়েছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৫২ কোটি ৪৪ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ২০ কোটি ২৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩২ কোটি ১৫ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭ দশমিক ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬১২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৮৩ পয়েন্ট কমে ১ হাজার ৩০৫ পয়েন্টে এবং ৩ দশমিক ৮৫ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ২৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৩৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৪টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, বেক্সিমকো লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স, ইসলামী ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, বারাকা পাওয়ার, বিডি থাই, কেয়া কসমেটিকস, ফরচুনা সু এবং আরএসআরএম স্টিল।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৯৩ কোটি ২৯ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৪৮ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৩৩ কোটি ৮১ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ৫০ পয়েন্ট কমে ১০ হাজার ৫৩৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৪ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৭৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৪ দশমিক ৪৬ পয়েন্ট কমে ১ হাজার ২৬৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৬২ দশমিক ৩১ পয়েন্ট কমে ১৫ হাজার ৬৪ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১১৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৩টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ওয়ান ব্যাংক লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, অ্যাকটিভ ফাইন কেম্ক্যিাল, লংকা-বাংলা ফাইন্যান্স, ইসলামী ব্যাংক, বারাকা পাওয়ার, বিডি থাই, কেয়া কসমেটিকস, সলভো কেমিক্যাল এবং বেক্স ফার্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ