Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোটি টাকার পচনশীলপণ্য বিনষ্ট হুমকিতে সুন্দরবনের পর্যটন শিল্প

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : বাসচালককে যাবজ্জীবন ও ট্রাকের এক চালকের মৃত্যুদন্ডের রায়ের প্রতিবাদে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ধর্মঘটে অচল সারাদেশ। গতকাল মঙ্গলবার সারাদেশে হলেও আরো দু’দিন আগে থেকে স্থবির খুলনাঞ্চলের সড়ক যোগাযোগ। বিভাগীয় শহর খুলনার সোনাডাঙ্গা বাস টার্মিনাল থেকে গত তিনদিন দূরপাল্লার বাস ছেড়ে না যাওয়ায় অবর্ণনীয় দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা। এতে কোটি কোটি টাকার পচনশীল পণ্য বিনষ্ট হয়েছে। হুমকির মুখে পড়েছে সুন্দরবনকেন্দ্রিক পর্যটন শিল্প। নগরীতে নগরপরিবহণ ও মাহেন্দ্রসহ অন্য যান বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন ব্যবসায়ী, অফিসগামী ও শিক্ষার্থীরা।
জরুরি প্রয়োজনে যাদের একান্তই দূরভ্রমণে যেতে হচ্ছে তারা মাইক্রোবাস, ট্যাক্সিক্যাব জাতীয় গাড়িতে করে যাচ্ছেন গন্তব্যে। এজন্য তাদের গুণতে হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া।
খুলনা, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, নড়াইলসহ দেশের বিভিন্ন জেলাতে পরিবহন ধর্মঘটে সব ধরনের যাত্রী ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে। অপরদিকে ধর্মঘটের কারণে যশোরের বেনাপোল ও সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে কয়েকশ’ পণ্যবাহী ট্রাক আটকে পড়ায় ব্যবসায়ীরাও বিপাকে পড়েছেন।
এদিকে পর্যটনের ভরা মৌসুমে এ ধর্মঘটে পর্যটক শূন্য হয়ে পড়েছে সুন্দরবন ও কুয়াকাটা। পরিবহন ধর্মঘটের কারণে অনেক দেশি ও বিদেশি পর্যটক আটকা পড়েছেন খুলনা, মংলা ও পটুয়াখালীতে। দর্শনার্থী ও যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি লোকসানে পড়েছে বন বিভাগ ও পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো।
সরেজমিন গিয়ে জানা যায়, সোনাডাঙ্গা বাস টার্মিনালে বাস লাইন করে দাঁড় করানো আছে। অনেক নারী যাত্রী এক হাতে ব্যাগ, আরেক হাতে বাচ্চা নিয়ে বসে আছেন। দু’একটি বাস ছেড়ে যেতে পারে এমন সম্ভাবনায় অনেকে অপেক্ষা করছেন তারা। অনেকে আশা না দেখে ফিরে গেছেন।
স্ট্যান্ডে দাঁড়ানো এক যাত্রী আলফাজুর রহমান বলেন, ঢাকায় চিকিৎসার জন্য যেতে এখানে এসে দেখি বাস বন্ধ। কে কখন ধর্মঘট ডাকে তা জানা যায় না। কথায় কথায় ধর্মঘট ডাকা শ্রমিকদের অভ্যাসে পরিণত হয়েছে।’
চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজনের নিহতের ঘটনায় গত ২২ ফেব্রুয়ারি ঘাতক বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদন্ড দেন মানিকগঞ্জ আদালত। রায়ের প্রতিবাদে পরদিন থেকে চুয়াডাঙ্গায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট পালন করেন বাস চালক ও শ্রমিকরা। গত রোববার থেকে খুলনা বিভাগের ১০ জেলাতেও অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট পালন করা হচ্ছে। এরপর মঙ্গলবার সকাল থেকে এই ধর্মঘট দেশব্যাপী ছড়িয়ে পড়েছে।
গত সোমবার খুলনায় এ ধর্মঘট শুরু হওয়ার পর সোমবার খুলনার সার্কিট হাউজে বিভাগীয় প্রশাসকের সাথে পরিবহন শ্রমিক নেতাদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা ধর্মঘট প্রত্যাহার হয়নি বলে ঘোষণা দেন।
ধর্মঘটে পর্যটক শূন্য সুন্দরবন : পরিবহন ধর্মঘটের কারণে পর্যটক শূন্য হয়ে পড়েছে সুন্দরবন। আকস্মিক ধর্মঘট শুরু হয়ে যাওয়ায় অনেক দেশি ও বিদেশি পর্যটক আটকা পড়েছেন মংলায়। দর্শনার্থী ও যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি লোকসানে পড়েছে বন বিভাগ ও পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো। সংশ্লিষ্টদের আশঙ্কা ‘পর্যটনের ভরা মৌসুমে’ এ ধর্মঘটে ব্যাপক লোকসান হবে।
ধর্মঘটে বাস-মিনিবাস চলাচল বন্ধ থাকায় দর্শনার্থীরা সুন্দরবনে আসতে পারছেন না। আকস্মিক ধর্মঘট শুরুর আগে যেসব দেশি-বিদেশি পর্যটক সুন্দরবন ভ্রমণে এসেছেন তারা দু’দিন ধরে মংলার বিভিন্ন স্থানে আটকে রয়েছেন। গন্তব্যে পৌঁছাতে না পেরে দর্শনার্থীরা দুর্ভোগের পাশাপাশি লোকসান হচ্ছে বন বিভাগ ও ট্যুরিস্ট ব্যবসায়ী-কর্মচারীদের। শতাধিক নৌকা, অর্ধশত ট্রলার ও ২০টি ছোট-বড় লঞ্চের প্রায় চার শতাধিক কর্মচারী অলস সময় কাটাচ্ছেন।
মংলার পর্যটন ব্যবসায়ী দ্য সাউদার্ন ট্যুরসের মালিক মো. মিজানুর রহমান বলেন, ‘ধর্মঘটের কারণে পর্যটকদের নির্ধারিত ভ্রমণ সিডিউল বাতিল করতে হচ্ছে। এতে আমরা যারা ব্যবসায়ী আছি ও পর্যটকদের উভয়ের লোকসান গুণতে হচ্ছে। এ ছাড়া বর্তমানে পর্যটনের ভরা মৌসুম চলছে, এখন যদি ধর্মঘট থাকে তাতে পর্যটন ব্যবসায়ীদের ক্ষতিসহ বন বিভাগের রাজস্ব আদায় অনেকাংশে কমে যাবে।’
সুন্দরবনের করমজল পর্যটন কেন্দ্রের কর্মকর্তা আজাদ কবির বলেন, ‘পরিবহন ধর্মঘট চলায় এখন পর্যটকের সংখ্যা খুবই কম।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ