Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রচ্ছদ শিল্পী ধ্রুবএষ এবারও শীর্ষে

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অনেকদিন ধরেই বই মেলায় প্রচ্ছ শিল্পী হিসেবে ধ্রুবএষ শীর্ষে রয়েছেন। কার্যক্ষেত্রে তার অসম্ভব ব্যস্ততা। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, কর্পোরেট সাহিত্য মৌলিক সাহিত্যের ক্ষতি করছে।

কবিতার বই
এবার মেলায় এসেছে প্রচুর কবিতার বই। কিন্তু বিক্রি কম। যাদের কবিতার বই একটু বেশি বিক্রি হচ্ছে কবি হিসেবে পাঠক মহলে অনেকদিন থেকেই তারা চিহ্নিত। এদের বই বিক্রির জন্য প্রচারের তেমন প্রয়োজন হয় না। এ তালিকায় রয়েছেন কবি আল মাহমুদ, সৈয়দ হক, নির্মলেন্দু গুণ, আবু হাসান শাহরিয়ার, ফাহিম ফিরোজ প্রমুখ।

জনপ্রিয় লেখক
আমাদের দেশের বেশ ক’জন জনপ্রিয় লেখক রয়েছেন। দ্রæত এবং সস্তা লেখা সে সঙ্গে নিজের প্রসার প্রচার নিয়ে এরা ব্যস্ত। কালে কালে দেখা গেছে, এসব লেখক সাহিত্যের মানদÐে শেষ পর্যন্ত টিকে থাকেন না। তারপরও পাঠকদের মনোরঞ্জনের জন্য এদের প্রয়োজন রয়েছে। যেমন শরৎচন্দ্র, রোমেনা আফাজ প্রমুখ। এরা আছে বলেই বিপুল সংখ্যক পাঠক এখনও এদেশে আছে। এদের বইয়ের জন্যই বইমেলা জমজমাট হয়ে উঠে। পাঠক সৃষ্টিতে এদের অবদান অপরিসীম।

মূলধারার লেখক
বই মেলায় জনপ্রিয় লেখদের কব্জায় থাকলেও মূলধারার লেখকদের প্রতি পাঠকদের সম্মান একটু বেশি। জনপ্রিয় লেখকরা পাÐিত্যহীন লেখাজোখা যেভাবে দ্রæত গতিতে লিখতে পারেন, মূলধারার লেখকরা তা পারেন না। তারা যা কিছু লেখেন তার মধ্যে গভীরতা থাকে, শিল্পচেতনা থাকে এবং যার সঙ্গে বিশ্বসাহিত্যের একটা যোগসূত্র থেকে। মূলধারার লেখকদের বই মেলায় কমই দেখা মিলে। এদের চিন্তা-চেতনায় সব সময় কাজ করে ভালো লেখক এবং ভালো লেখা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন